শুবমান গিলের মাঠ ছাড়তে অস্বীকৃতি!

শুবমান গিল
Vinkmag ad

সমালোচনার মুখে পড়েছেন ভারতের উঠতি তারকা শুবমান গিল। রঞ্জি ট্রফিতে পাঞ্জাবের হয়ে দিল্লির বিপক্ষে ম্যাচে আউট হয়ে মাঠ না ছেড়ে আম্পায়ারের সাথে উত্তপ্ত বাক্যবিনিময় করেন গিল।

১০ম ওভারের ৪র্থ বলে সুবোধ ভাটির বলে শুবমান গিলকে আউট (উইকেটের পেছনে ক্যাচ) বলে রায় দেন আম্পায়ারিংয়ে অভিষিক্ত মোহাম্মদ রফি। গিল এই সিদ্ধান্তকে সম্মান না জানিয়ে দাঁড়িয়ে থাকেন, আম্পায়ারের সঙ্গে তার উত্তপ্ত বাক্যবিনিময়ও হয়।

মোহাম্মদ রফি কিছুটা ভ্যাবাচেকা খেয়ে স্কয়ার লেগ আম্পায়ার পশ্চিম পাঠকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্তে বদল আনেন। দিল্লির সহ অধিনায়ক নিতিশ রানাকে কোচ কেপি ভাস্করকে বলতে শোনা যায়, ‘স্যার, আম্পায়ার কো গালি দে রাহা হে (স্যার, আম্পায়ারকে গালি দিচ্ছে)’।

সিদ্ধান্ত বদলেই সব শেষ হয়নি। শুবমান গিলের ব্যবহারে দিল্লির ক্রিকেটাররা ক্ষুদ্ধ হন। ম্যাচ রেফারি পি রঙ্গনাথন যতক্ষণ পুনরায় খেলা শুরু করতে পারেন ততক্ষণে পার হয়ে যায় ১২ মিনিট।

ঐ ঘটনার পর গিল কিছুটা অমনোযোগীই ছিলেন। সিমারজিত সিংয়ের বলে উইকেটের পেছনে অনুজ রাওয়াতকে ক্যাচ দেন গিল। দলের রান তখন ৬০, গিলের ২৩। সে দফাতে অবশ্য মাথা নিচু করেই মাঠ ছাড়েন তিনি।

দিল্লির কোচ ম্যাচ শেষে টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, ‘এটা অগ্রহণযোগ্য। কেউ যদি ভারতের হয়ে খেলে তার মানে এই না তার আম্পায়ারের সাথে খারাপ আচরণ করার অধিকার আছে। আপনার মত ভিন্ন হতেই পারে, কিন্তু আম্পায়ারকে আতঙ্কিত করা ভাবনার বাইরে।’

তিনি যোগ করেন, ‘এই আচরণের জন্য তার ওপর লেভেল ২ এর চার্জ আরোপ করা উচিত। এটা রঞ্জি ট্রফি, কোন কৌতুক না।’ পাঞ্জাবের কোচ মুনিশ বালি অবশ্য এটা নিয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তার দাবি অবশ্য ভিন্ন। তার মতে শুবমান গিল কোন গালি ব্যবহার করেননি, তবে মেজাজ হারিয়ে বসেছিলেন। গত ৩ ম্যাচে এই দিয়ে ২ বার ভুল সিদ্ধান্তের বলি হয়েছেন গিল, একারণেই নাকি রাগের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন তিনি।

এই ঘটনার কঠোর সমালোচনা করেন ভারতীয় কিংবদন্তি বিষান সিং বেদি।

ম্যাচ শেষে শুবমান গিল ও দিল্লির অধিনায়ক ধ্রুব শোরেকে ডেকে পাঠান ম্যাচ রেফারি। দিল্লি আনুষ্ঠানিকভাবে কোন অভিযোগ করেনি গিলের বিরুদ্ধে।

৯৭ প্রতিবেদক

Read Previous

সিলেটে সিলেটকে উড়িয়ে দিয়ে শীর্ষে রাজশাহী

Read Next

লিটনের সাথে বোঝাপড়াটা বেশ ভাল আফিফের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
7
Share