ক্রিকেটকে বিদায় বললেন ইরফান পাঠান

ইরফান পাঠান
Vinkmag ad

আজ (৪ জানুয়ারি, ২০২০) পেশাদার ক্রিকেট থেকে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিলেন ভারতীয় পেসার ইরফান পাঠান। ভারতের হয়ে ৩০১ আন্তর্জাতিক উইকেট নেওয়া ইরফান পাঠান আজ জানালেন কোন ধরণের ক্রিকেটই আর খেলবেন না।

ভারতের হয়ে ২৯ টেস্ট, ১২০ ওয়ানডে ও ২৪ টি টি-টোয়েন্টি খেলেছেন ইরফান পাঠান। তিন ফরম্যাটে তার উইকেট যথাক্রমে ১০০, ১৭৩ ও ২৮।

২০০৩ সালে ১৯ বছর বয়সী ইরফান পাঠানের টেস্ট অভিষেক হয়। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুঃস্বপ্নের মতো এক অভিষেক হয় তার। ম্যাথু হেইডেন উইকেট পাওয়া ইরফান হজম করেন ১৬০ রান।

যদিও শুরুর ঐ ধাক্কা সামলে দ্রুতই জাতীয় দলে নিজের জায়গা পাকা করেন ইরফান পাঠান। ২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে মুগ্ধতা ছড়ানো পারফরম্যান্স উপহার দেন।

২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্টে প্রথম ওভারেই হ্যাটট্রিক করেন ইরফান পাঠান। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ১৬ রান খরচে ৩ উইকেট নেওয়া ইরফান পাঠান ছিলেন ম্যাচসেরা।

বল হাতে ভারতকে অনেক সাফল্য এনে দেওয়া ইরফান পাঠান ব্যাট হাতেও মন্দ ছিলেন না। ২৯ টেস্টের ৪০ ইনিংসে ব্যাট করে ইরফান পাঠান ৩১.৫৭ গড়ে করেন ১১০৫ রান। ৬ ফিফটির সাথে টেস্টে ১ সেঞ্চুরিও আছে ইরফান পাঠানের। ওয়ানডেতে সেঞ্চুরি না থাকলেও আছে ৫ ফিফটি। ২৩.৩৯ গড়ে ওয়ানডেতে ইরফানের রান ১৫৪৪। টি-টোয়েন্টিতে ২৪.৫৭ গড় ও ১১৯.৪৪ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি।

২০০৩ সালে টেস্ট অভিষেক, ২০০৪ সালে ওয়ানডে ও ২০০৬ সালে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ইরফান পাঠানের। শেষবার টেস্ট খেলেছেন ২০০৮ সালে। সাদা বলের ক্রিকেটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) ২০১২ সালের পর আর সুযোগ পাননি। ইরফান পাঠান শেষবার আইপিএল খেলেছেন ২০১৭ সালে।

অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৯ ও টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক আছে ইরফান পাঠানের। ভারত অনূর্ধ্ব-১৯ দলের পক্ষে হ্যাটট্রিকটি ছিল আবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে। ২০০৩ সালে সগির হোসেন, জিয়াউর রহমান ও শাহাদাত হোসেনকে টানা তিন বলে ফিরিয়ে হ্যাটট্রিক করার ম্যাচে ৯ উইকেট নিয়েছিলেন তিনি। যুব, পুরুষ ও নারীদের ওয়ানডে মিলিয়ে ওয়ানডেতে ৯ উইকেট নেওয়া একমাত্র ক্রিকেটার তিনি।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

‘মুস্তাফিজ টপকে গেল কিনা মাথায় আনি না’

Read Next

উইকেট নিয়ে রুশোর মূল্যায়ন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
17
Share