জরিমানা গুনার সংকেত পেল পাকিস্তানি ক্রিকেটাররা

Pakistan
Vinkmag ad

ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সচেতন করার জন্য অভিনব এক পদ্ধতি প্রকাশ করলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নিয়ে ফিটনেস টেস্ট হবে। যে পাস করতে না পারবে তাঁর মাসিক বেতনের ১৫ শতাংশ কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ১৯ ক্রিকেটারকে নিয়ে ৬ ও ৭ জানুয়ারি পাকিস্তান জাতীয় ক্রিকেট একাডেমিতে ফিটনেস টেস্ট অনুষ্ঠিত হবে। তবে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ- বিবিপিএল খেলতে বাংলাদেশে থাকায় পেসার ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির ও শাদাব খান এ সময়ে  উপস্থিত থাকতে পারবেন না। এ তিনজনের ফিটনেস টেস্ট হবে আগামী ২০ ও ২১ জানুয়ারি।

সম্প্রতি পাকিস্তান ক্রিকেট বোর্ড- পিসিবির অফিশিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে এমন তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের কন্ডিশনিং কোচ ইয়াসির মালিক এই ফিটনেস টেস্টের তত্ত্বাবধানে থাকবেন। ক্রিকেটারদের (স্থূলতা, শক্তিমত্তা, ধৈর্য, সহ্যক্ষমতার গতি ও ক্রস ফিট) এই পাঁচটি টেস্ট থাকবে। কেউ এই পরীক্ষায় ব্যর্থ হলেই তাঁর মাসিক বেতনের থেকে ১৫ শতাংশ কেটে রাখা হবে এবং যত দিন পর্যন্ত ফিটনেসে সন্তোষজনক ফল আনতে পারবেন না এ জরিমানা চলতেই থাকবে। এমনকি একাধিক টেস্টে ফেল করলে তাঁকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছে পিসিবি।

২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের সময় পাকিস্তানের একাধিক ক্রিকেটার ফিট নয় বলে দাবি তুলেছিলেন অনেকে। আর সেই দাবি ও অভিযোগের পর নড়েচড়ে বসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পিসিবির আন্তর্জাতিক ক্রিকেট বিভাগের পরিচালক জাকির খান বলেছেন, ‘খেলোয়াড়দের ফিটনেসে নজর রাখার ব্যাপারে সব সময়ই জোর দেওয়া হয়েছে। এবার আমরা শাস্তির বিষয়টিও রেখেছি, যেটা খেলোয়াড়দের চুক্তিতেই বলা ছিল। আমরা চাই খেলোয়াড়েরা বছর জুড়েই ফিটনেসের ব্যাপারে সচেতন থাকুক, এ ব্যাপারে দায়িত্বশীল হোক। একজন পেশাদার অ্যাথলেটের জন্য ফিটনেস সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া নয়া অজি রান মেশিন

Read Next

রশিদ লতিফের বিশ্বাস: সৌরভ সাহায্য করবেন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
6
Share