ক্রিকইনফোর দশক সেরা টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা

সাকিব আল হাসান
Vinkmag ad

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো দশক সেরা টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে। দশক সেরা ওয়ানডে দলে বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল  হাসান।  তবে টেস্ট ও টি-টোয়েন্টি স্কোয়াডে নেই আর কোনো বাংলাদেশি ক্রিকেটার।

গত ১০ বছরের পারফরম্যান্সের বিচারে বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিবকে ওয়ানডের দশক সেরা ক্রিকেটারদের একাদশে রাখা হয়। গত ১০ বছরে সাকিব খেলেছেন ১৩১ ওয়ানডে। যেখানে ব্যাট হাতে করেছেন ৪২৭৬ রান। ব্যাটিং গড় ৩৮.৮৭ আর ইনিংস সর্বোচ্চ অপরাজিত ১২৪ রান। বল হাতে গত এক দশকে সাকিব নিয়েছেন ১৭৭ উইকেট। যেখানে সাকিবের বোলিং গড় ৩০.১৫ আর বেস্ট বোলিং ফিগার ২৯ রানে ৫ উইকেট।

ইএসপিএন দশক সেরা একাদশে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকা ইমরান তাহিরের চেয়েও সাকিবের উইকেট সংখ্যা বেশি। তাহির নিয়েছেন ১৭৩টি উইকেট।

টেস্ট স্কোয়াডে রয়েছেন অ্যালিস্টার কুক, কেন উইলিয়ামসনের মতো তারকারা। আছেন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, এভি ডি ভিলিয়ার্স, ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস, এই দশকের সেরা পেসার জেমস অ্যান্ডারসন, ডেল স্টেইন ও লঙ্কান গ্রেট রঙ্গনা হেরাথ।

ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটে অধিনায়ক ভারতের মহেন্দ্র সিং ধোনি। টেস্ট দলের অধিনায়ক করা হয়েছে ভিরাট কোহলিকে। সেরা নারী দলের ক্যাপ্টেন ঘোষণা করা হয়েছে অস্ট্রেলিয়ান তারকা মেগ লেনিংকে।

ইএসপিএন ক্রিকইনফোর ২৩ জন বিশেষজ্ঞের প্যানেল এই তিন ফর্ম্যাটের দল নির্বাচন করেছেন। ক্রিকেটারদের বাছাইয়ের ক্ষেত্রে যোগ্যতা ছিল একটাই। ছয় বছর আন্তর্জাতিক ক্রিকেটে সক্রিয় থাকতে হবে নিয়মিত। ন্যূনতম ৫০টি টেস্ট, ৭৫টি ওয়ানডে এবং ১০০টি টি-টোয়েন্টি ম্যাচে খেলতেই হবে।

টি-টোয়েন্টি একাদশে বেশি প্রাধান্য পেয়েছেন ক্যারিবিয়ান ক্রিকেটাররা। পাঁচ জন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার রয়েছেন একাদশে- ক্রিস গেইল, ডোয়েন ব্র্যাভো, সুনীল নারাইন, কাইরন পোলার্ড ও আন্দ্রে রাসেল।

ক্রিকইনফোর চোখে দশক সেরা টেস্ট একাদশ-

অ্যালিস্টার কুক ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ভিরাট কোহলি (ভারত, অধিনায়ক), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), বেন স্টোকস (ইংল্যান্ড), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা, উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), জিমি অ্যান্ডারসন (ইংল্যান্ড), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা) ও রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা)।

ক্রিকইনফোর চোখে দশক সেরা ওয়ানডে একাদশ-

হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), রোহিত শর্মা (ভারত), ভিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), রস টেইলর (নিউজিল্যান্ড), মাহেন্দ্র সিং ধোনি (ভারত, অধিনায়ক ও উইকেটরক্ষক), সাকিব আল হাসান (বাংলাদেশ), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) ও ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)।

ক্রিকইনফোর চোখে দশক সেরা টি-টোয়েন্টি একাদশ-

ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ), ভিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মাহেন্দ্র সিং ধোনি (ভারত, উইকেটরক্ষক ও অধিনায়ক), কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), রাশিদ খান (আফগানিস্তান), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) ও জাসপ্রীত বুমরাহ (ভারত)।

ক্রিকইনফোর চোখে দশক সেরা নারী দল-

স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ), সুজি বেটস (ইউজিল্যান্ড), মেগ লেনিং (অস্ট্রেলিয়া, অধিনায়ক), মিতালি রাজ (ভারত) সারা টেইলর (ইংল্যান্ড, উইকেটরক্ষক), এলিস পেরি (অস্ট্রেলিয়া), দিয়ান্দ্রা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ), ড্যান ভ্যান নিকার্ক (দক্ষিণ আফ্রিকা), আনিয়া শ্রাবসোল (ইংল্যান্ড), ঝুলন গোস্বামী (ভারত) ও আনিসা মোহাম্মদ (ওয়েস্ট ইন্ডিজ)।

৯৭ প্রতিবেদক

Read Previous

পাকিস্তান যেতে আপত্তি নেই রাসেল ডোমিঙ্গোর

Read Next

গিবসের কথা শুনে মাথা নাড়লেও বোঝেন না ক্রিকেটাররা!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
13
Share