সতীর্থদের সা-ম্প্র-দা-য়ি-ক আচরণের শিকার হতেন ক্যানেরিয়া

শোয়েব আখতার দানিশ ক্যানেরিয়া
Vinkmag ad

পাকিস্তান টেস্ট দলের নিয়মিত সদস্য ছিলেন লেগ স্পিনার দানিশ ক্যানেরিয়া। কেবল নিজের পারফরম্যান্স দিয়েই প্রতিকূল পরিবেশে লড়াই করে টিকে থাকতে হয়েছে। পাকিস্তান দলে কোন হিন্দু ক্রিকেটারের অন্তর্ভূক্ত হওয়াটাই যেখানে বড়সড় খবর সেখানে প্রায় ১০ বছরের ক্যারিয়ারে ৬১ টি টেস্ট খেলেন ক্যানেরিয়া। তবে হিন্দু বলে শিকার হতেন নানা নিপীড়নের। আর সেসবই এবার সামনে আনলেন শোয়েব আখতার।

পাকিস্তানের ক্রিকেট সংস্কৃতি মাত্র দুজন হিন্দু ক্রিকেটারকে জাতীয় দলে খেলার সুযোগ দিয়েছে। অনিল দলপত প্রথম হিন্দু ক্রিকেটার হিসেবে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেন, টিকেছেন ১৯৮৪ থেকে ১৯৮৬ পর্যন্ত। ১৪ বছর পর আরেকজন হিন্দু ক্রিকেটারের জায়গা মেলে পাকিস্তান দলে। মজার ব্যাপার দ্বিতীয় হিন্দু ক্রিকেটারটি দলপতেরই ভাতিজা দানিশ ক্যানেরিয়া।

৬১ টেস্টে ২৬১ উইকেট নিয়ে ক্যারিয়ারে যতি পড়ে, স্পিনার হিসেবে যা পাকিস্তানের সর্বোচ্চ উইকেট শিকার। কিংবদন্তি লেগ স্পিনার আব্দুল কাদিরের চাইতেও ২৫ উইকেট বেশি। কিন্তু পরিসংখ্যান যতটা উজ্জ্বল ততটাই দলের ভেতর লড়াই সংগ্রাম করে টিকতে হয়েছে ক্যানেরিয়াকে। হিন্দু বলে সতীর্থদের অনেকে একসাথে খাবারও খেতে চাইতনা, পাননি যোগ্য সম্মানও।

সম্প্রতি পাকিস্তানের টিভি চ্যানেল ‘পিটিভি স্পোর্টস’ এর ‘গেম অন হ্যায়’ অনুষ্ঠানে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত গতি তারকা শোয়েব আখতার বিষয়গুলো সামনে আনেন। তিনি বলেন, ‘আমার ক্রিকেট ক্যারিয়ারে দুই তিনজন সতীর্থের সাথে যুদ্ধ করতে হয়েছে যখন তারা সা-ম্প্র-দা-য়ি-ক-তা শুরু করেছিল।’

‘যেমন কে করাচি থেকে আসলো, পাঞ্জাব কিংবা পেশোয়ার থেকে আসলো এসবও ওদের আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল। ক্যানেরিয়ার সাথে একসাথে কীভাবে খাবে সেটা নিয়েও ঝামেলা হত! এই হিন্দু ক্রিকেটারই (ক্যানেরিয়া) আমাদের ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতিয়েছে। তার অবদান অনস্বীকার্য অথচ তারা তাকে কৃতিত্ব দিতেও কৃপণতা দেখাতো।’

এদিকে কাউন্টি ক্রিকেটে স্পট ফিক্সিং কে-লে-ঙ্কা-রি-তে জড়িয়ে নিষেধাজ্ঞায় থাকা ৩৯ বছর বয়সী দানিশ ক্যানেরিয়াও শোয়েবের কথায় সাহস পেয়েছেন। শীঘ্রই তার সাথে সা-ম্প্র-দা-য়ি-ক আচরণ করা ক্রিকেটারদের নামও সামনে আনবেন বলে জানিয়েছেন। দীর্ঘদিন পর হলেও এমন নী-পি-ড়-নে-র বিষয়গুলো তুলে আনায় শোয়েব আখতারের প্রতি কৃতজ্ঞতা স্বীকারে ভুল করেননি ক্যানেরিয়া।

৯৭ প্রতিবেদক

Read Previous

রংপুরের বিপক্ষে আত্মবিশ্বাসী খুলনা টাইগার্স

Read Next

বাংলাদেশের দশক সেরা টেস্ট দল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
11
Share