নিজে না পারলেও রোহিতে বাজি ধরলেন ওয়ার্নার

রোহিত শর্মা

১৯৯৪ সালের ১৬ এপ্রিল সেন্ট জনস মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৩৭৫ রানের ইনিংস খেলে ব্রায়ান লারা আউট হন টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলে। তার এই রেকর্ড অক্ষুণ্ণ ছিল প্রায় সাড়ে নয় বছর। ২০০৩ সালে পার্থ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮০ রানের ইনিংসে লারার রেকর্ড টপকে যান অজি ওপেনার ম্যাথু হেইডেন। তবে লারা নিজের মুকুট ফিরিয়ে আনতে সময় নেননি ৬ মাসের বেশি।

১০ এপ্রিল ২০০৪, মাঠ সেই সেন্ট জনস, প্রতিপক্ষও ইংল্যান্ড! এবার লারা অপরাজিত ৪০০ রানে, হেইডেনকে পেছনেতো ফেলেনই সাথে টেস্ট ক্রিকেট দেখলো প্রথম ৪০০ রানের ব্যক্তিগত ইনিংস। এবারের রেকর্ডের স্থায়ীত্ব ১৫ বছর পেরিয়ে গেছে। ট্রিপল সেঞ্চুরির পর অনেকেই লারাকে টপকাতে চেয়েছেন, কখনো নিজে আউট হয়েছেন তো কখনো শেষ সঙ্গী ব্যাটসম্যান নিয়েছে বিদায়।

অনেক ক্ষেত্রে আবার দলীয় স্বার্থ বিবেচনায় সম্ভাবনা থাকা সত্বেও ইনিংস ঘোষণায় ক্যারিবিয়ান কিংবদন্তিকে টপকে যাওয়া অসম্ভবই থেকে যায়। লারার ওই অতিমানবীয় কীর্তির দুই বছর পরই ভেঙে যাওয়ার উপক্রম, কলম্বোতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৭৪ রান করে লঙ্কান ব্যাটসম্যান জয়াবর্ধনে আউট হলে লারার রেকর্ড অক্ষুণ্ণই থেকে যায়। এরপর অনেকেই ট্রিপল হাঁকিয়েছেন তবে এত কাছে যেতে পারেননি।

অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে ওয়ার্নার যেভাবে ৩৩৫ করে ফেলেছিলেন, মনে হচ্ছিল লারাকে টপকে যেতে পারা অসম্ভব নয়। হাতে বেশ সময় থাকার পরও অধিনায়কের ইনিংস ঘোষণায় ৩৩৫ রানে অপরাজিত থেকেই সন্তুষ্ট থাকতে হল ওয়ার্নারকে। নিজে লারার রেকর্ড ভাঙার কাছে গিয়েও দলীয় স্বার্থে না পারলেও জানিয়েছেন লারাকে টপকানোর ক্ষমতা রাখেন বর্তমান সময়ে ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা।

হিটম্যান খ্যাত ভারতীয় ব্যাটসম্যান রোহিত সম্পর্কে বলতে গিয়ে ওয়ার্নার জানান, ‘আমি মনে করি একদিন রেকর্ডটি ভাঙবে। একজন নির্দিষ্ট ক্রিকেটারের নাম বলতে বললে আমি বলবো অবশ্যই রোহিত শর্মা।’

অস্ট্রেলিয়ার মাঠগুলো বড় হওয়ায় লম্বা ইনিংস খেলতে বেশ দমের প্রয়োজন। দুর্দান্ত ফিটনেসের প্রমাণ দিয়ে অজি এই ওপেনার সেটা করে দেখিয়েছেন।  এ প্রসঙ্গে তিনি যোগ করেন, ‘আমাদের মাঠগুলোর সীমানা বড় হওয়ায় কাজটা সহজ হয়না, ক্লান্তি ভর করলে নিজেকে সামলে নেওয়া কঠিন। বল মনেই হয়না সীমানা পার হবে ফলে দৌড়ে ডাবল বের করার চেষ্টা করছিলাম।,’

৯৭ প্রতিবেদক

Read Previous

৩৩৫ করার পথে ২১ কিলোমিটার দৌড়েছেন ওয়ার্নার!

Read Next

অল্পতেই পার পেয়ে গেলেন মোহাম্মদ শহীদ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
5
Share