র‍্যাংকিংয়ে মুশফিকের উন্নতি, লিটনের ক্যারিয়ার সেরা রেটিং,

লিটন -মুশফিক
Vinkmag ad

কাছাকাছি সময়ে শেষ হয়েছে তিনটি টেস্ট। কোলকাতায় স্বাগতিক ভারত বাংলাদেশকে হারিয়েছে ইনিংস ও ৪৬ রানে, গ্যাবায় স্বাগতিক অস্ট্রেলিয়া পাকিস্তানকে হারিয়েছে ইনিংস ও ৫ রানে, মাউন্ট মাউঙ্গানুইয়ে স্বাগতিক নিউজিল্যান্ড ইংল্যান্ডকে হারিয়েছে ইনিংস ও ৬৫ রানে। তিন টেস্ট শেষ হবার পর আইসিসি হালনাগাদ করেছে র‍্যাংকিং।

ইনদোর টেস্টের দুই ইনিংসে থাক্রমে ৪৩ ও ৬৪ রান করা মুশফিকুর রহিম ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে এগিয়েছিলেন ৫ ধাপ। ৬০০ রেটিং পয়েন্ট নিয়ে ছিলেন ৩০ নম্বরে। কোলকাতার ইডেন গার্ডেন্সে প্রথম ইনিংসে কোন রান না করে আউট হওয়া মুশফিক দ্বিতীয় ইনিংসে করেছেন ৭৪ রান। আর তাতে এগিয়েছেন আরো ৪ ধাপ। ৬১৪ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ২৬ নম্বরে এখন মুশফিকুর রহিম।

ইনদোর টেস্টে দুই ইনিংসে ২১ ও ৩৫ রান করা লিটন দাস এগিয়েছিলেন ৬ ধাপ। ৩৯৪ রেটিং পয়েন্ট নিয়ে ৮৬ নম্বরে ছিলেন লিটন দাস। বাউন্সারে আঘাত পেয়ে মাঠ ছাড়ার আগে কোলকাতায় লিটন খেলছিলেন দারুণ। ২৪ রান করে ছিলেন অপরাজিত। আর তাতেই ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি। ৪১৭ রেটিং পয়েন্ট নিয়ে ৭৮ নম্বরে অবস্থান করছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

গ্যাবায় পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ১৮৫ রান করা মারনাস লাবুশেইন অর্জন করেছেন ক্যারিয়ার সেরা র‍্যাংকিং। ৩৫ নম্বর থেকে ২১ ধাপ এগিয়ে ১৪ নম্বরে এখন তিনি। মাউন্ট মাউঙ্গানুইয়ে ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি করে ১২ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১২ নম্বর অবস্থানে আছেন ব্র্যাডলি জন ওয়াটলিং। সেঞ্চুরি করে ২৬ ধাপ এগিয়ে ৭২ নম্বরে উঠে এসেছেন মিচেল স্যান্টনার।

৬ ধাপ উন্নতি হয়েছে অজি ওপেনার ডেভিড ওয়ার্নারের। ১৭ নম্বরে অবস্থান করছেন এই বাঁহাতি ওপেনার। ১১ ধাপ এগিয়ে ৬২ নম্বরে উঠে এসেছেন জো বার্নস। ৪ ধাপ এগিয়ে এখন ৭০ নম্বরে ম্যাথু ওয়েড। পাকিস্তানের শান মাসুদ ৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫৭ নম্বরে। মাসুদের স্বদেশী হারিস সোহেল ১২ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৮১ নম্বরে।

ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস প্রথমবারের মতো ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে উঠে এসেছেন সেরা ১০ এ। দুই ইনিংসে যথাক্রমে ৯১ ও ২৮ রান করা স্টোকস ৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৭০৪ রেটিং পয়েন্ট নিয়ে উঠে এসেছেন ৯ নম্বরে। জো ডেনলি ১৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট নিয়ে আছেন ৩৮ নম্বরে।

কোলকাতা টেস্টের আগে স্টিভ স্মিথ ও ভিরাট কোহলির রেটিং পয়েন্টের পার্থক্য ছিল ২৫। ইডেনে দাপুটে শতক করা কোহলি সেই পার্থক্য নামিয়ে এনেছেন ‘৩’ এ। তাতে অবশ্য স্মিথেরও দায় আছে। গ্যাবায় ইয়াসির শাহের বলে বোল্ড হয়েছেন ব্যক্তিগত ৪ রান করে। কোলকাতা টেস্টের পর সেরা দশে ঢুকেছেন মায়াঙ্ক আগারওয়ালও।

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিং (সেরা ১০)

১. স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)- ৯৩১
২. ভিরাট কোহলি (ভারত)- ৯২৮
৩. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)- ৮৭৭
৪. চেতেশ্বর পুজারা (ভারত)- ৭৯১
৫. আজিঙ্কা রাহানে (ভারত)- ৭৫৯

৬. হেনরি নিকোলস (নিউজিল্যান্ড)- ৭৪৪
৭. দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা)- ৭২৩
৮. টম লাথাম (নিউজিল্যান্ড)- ৭০৭
৯. বেন স্টোকস (ইংল্যান্ড)- ৭০৪
১০. মায়াঙ্ক আগারওয়াল (ভারত)- ৭০০

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

ইয়াসিরের ‘সেভেন ফিঙ্গারড স্যালুট’ এর জবাবে যা বললেন স্মিথ

Read Next

বঙ্গবন্ধু বিপিএলেও থাকছে কটরেলের স্যালুট

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
48
Share