সহমর্মিতা দেখিয়ে পথ বাতলে দিলেন রবি শাস্ত্রী

রবি শাস্ত্রী

টেস্ট মানেই বাংলাদেশের জন্য যেনো আতঙ্ক। দেড় যুগের বেশি সময় ধরে টেস্ট খেলেও ঘরের মাঠে নবাগত আফগানিস্তানের কাছে হারতে হয়েছে ২২৪ রানের বড় ব্যবধানে। দেশের বাইরে ইনিংস পরাজয় যেন নিয়মিত ঘটনা। ভারত সফরে ভরাডুবির পর ভারতীয় কোচ রবি শাস্ত্রী দিয়েছেন পরামর্শ।

ভিরাট কোহলি-রোহিত শর্মাদের প্রধান কোচ রবি শাস্ত্রী বলছেন দেশের মাটিতে বাংলাদেশ শক্তিশালী। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্স শাস্ত্রীর এই মন্তব্যকেও মিথ্যা প্রমাণ করবে। একমাত্র টেস্টে আফগানিস্তানের বিপক্ষে ড্র করতে বৃষ্টির প্রার্থনাও করতে হয়েছে বাংলাদেশের সমর্থকদের। শেষ পর্যন্ত কপালে জোটেনি সান্ত্বনার ড্র’ও।

চট্টগ্রামে ঐ টেস্টে বৃষ্টি বাধা টপকে মাত্র এক ঘন্টায় সাকিবদের হারিয়ে দেয় রাশিদ খানের আফগান শিবির। পূর্ণ শক্তির দল নিয়েও হাঁসফাঁস করতে হয়েছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশকে। এছাড়া দেশের বাইরে ওয়ানডেতে কিছুটা লড়াই দেখা গেলেও টেস্টে নিয়মিতই বড় হার সঙ্গী বাংলাদেশের।

ইনদোরের পর ইডেনেও ব্যর্থ বাংলাদেশ। পাঁচ দিনের টেস্ট হেরেছে আড়াই দিনেরও কম সময়ে। টেস্টে বাংলাদেশের উন্নতিতে ভারতীয় কোচের পরামর্শ, ‘বাংলাদেশকে আরও ম্যাচ খেলতে হবে। দেশের মাঠে ওরা অনেক শক্তিশালী। তবে দেশের বাইরে ভালো করা শিখতে হবে ওদের।’

সাকিব, তামিম ছাড়া খেলেছে বলে রবি শাস্ত্রীর বাড়তি সহানুভূতি পাচ্ছে বাংলাদেশ, গুরুত্ব দিয়েছেন পেস আক্রমণের উন্নতিতে, ‘এখানে ওরা সাকিব ও তামিমের মতো দুজন ক্রিকেটারকে ছাড়া খেলেছে। মুশফিক বেশ লড়াই করেছে। বাংলাদেশকে আরও ম্যাচ খেলার সুযোগ দেওয়া উচিত, তাহলে তারা উন্নতি করবে। পেস আক্রমণ আরও শক্তিশালী করে তুলতে হবে, তাহলে দেশের বাইরে ভালো করবে। খেলায়ও প্রতিদ্বন্দ্বিতা বাড়বে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বাংলাদেশের ক্রিকেটারদের ধুয়ে দিয়েছেন গাভাস্কার

Read Next

জয় দিয়ে শেষ হল বাংলা টাইগার্সের টি-১০ লিগ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
6
Share