মুশফিকের পাঁচে নামার ব্যাখ্যা দিলেন কোচ

রাসেল ডোমিঙ্গো

এমনিতেই টেকনিক্যালি দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ভারত সফরের স্কোয়াডে সাকিব, তামিম না থাকায় বাড়তি দায়িত্ব তার কাঁধেই, বিশেষ করে টেস্টে গ্লাভস ছেড়ে পুরোদস্তুর ব্যাটসম্যান ভূমিকায় খেলছেন। কিপিং ক্লান্তি এখন তাকে মুক্তি দিয়েছে ফলে টপ অর্ডারেই তার ব্যাট করার কথা। স্বাভাবিক ক্রিকেট জ্ঞান এটাই বলবে, দেশসেরা ব্যাটসম্যান খেলবে উপরের দিকেই।

অথচ ভিন্ন চিত্র মুশফিকের বেলায়, গ্লাভস ছেড়েছেন ঠিকই তবে ব্যাটিং অর্ডারে এখনো রয়ে গেছেন মিডলেই। বাংলাদেশের প্রেক্ষাপটে তার চাইতে অভিজ্ঞ ক্রিকেটার অন্তত টেস্ট ক্রিকেটে নাই। সাথে কিপিং গ্লাভস তার খেলোয়াড়ি জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়ে, বিকল্প থাকলেও উইকেটের পেছনের জায়গাটি ছাড়তে নারাজ মুশফিক।

টেস্টে লম্বা সময় ধরে কিপিং করতে হয় বলে দেশের সেরা ব্যাটসম্যান হয়েও তাকে টপ অর্ডারে খেলানোর সাহস করতনা টিম ম্যানেজমেন্ট। ভারত সফরের আগে মুশফিক নিজেই সরে দাঁড়ান কিপিং থেকে, দলে তার ভূমিকা পুরোদস্তুর ব্যাটসম্যান। সাকিব-তামিমবিহীন দলের সেরা ব্যাটসম্যানের নামার কথা টপ অর্ডারে, অন্তত চার নম্বর জায়গাটা হতে পারতো তার।

ইনদোর টেস্টের দুই ইনিংসেই নেমেছেন ৫ নম্বরে, দুই ইনিংসেই দলের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস তার। মিডল অর্ডারের নামায় সঙ্গী হিসেবে পেয়েছেন লেজের ব্যাটসম্যানদের। একা লড়াই চালিয়ে যেতে পারেননি লম্বা সময়। ওই ম্যাচের ৪৩ ও ৬৪ রানের ইনিংস দুটির পর তার পাঁচ নম্বরে নামা নিয়ে ওঠে প্রশ্ন। ইডেনেও পাঁচ নম্বরে নেমে ফিরেছে ০ রানে, দিনশেষে সংবাদ সম্মেলনে ব্যাখ্যা দিতে হয়েছে কোচকে।

মুশফিক নিজে পাঁচ নম্বরে খেলে খুশি বলছেন রাসেল ডোমিঙ্গো, সাথে টানা ব্যর্থ মিঠুনকে নিয়েও বেশ আশাবাদী, ‘মুশফিক পাঁচে ব্যাট করে খুশি। এতে আমরা মিডল অর্ডারে অভিজ্ঞ ব্যাটসম্যানদের পাচ্ছি। একই সঙ্গে আমাদের তরুণ খেলোয়াড়দের সুযোগ দিতে হবে।’

‘মিঠুনের মতো খেলোয়াড়দের ভালো একটি ভবিষ্যত আছে। সে কেবল তার ষষ্ঠ টেস্ট খেলছে। আমরা মনে করি, ওর টেকনিক ভালো, যে কারণে ওকে চার নম্বরে খেলানোর সিদ্ধান্ত নিয়েছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

প্লে-অফে নিশ্চিত হল বাংলা টাইগার্সের প্রতিপক্ষ

Read Next

শিরোপা জিততে বাংলাদেশের জন্য কঠিন লক্ষ্য দিল পাকিস্তান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
9
Share