লিটনের পর ইডেন টেস্ট থেকে ছিটকে গেলেন নাইম হাসান

মোহাম্মদ শামির বাউন্সারে হেলমেটে বলের আঘাত লাগায় লিটন দাস ২৭ বলে ২৪ রানের ইনিংসের সময় রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরত যান। লাঞ্চ বিরতির সময় লিটনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় মাথা স্ক্যান করাতে। নাইম হাসানও ব্যাট করার সময় শামির বাউন্সারে মাথায় আঘাত পান। লিটন দাসের পর ইডেন টেস্ট থেকে ছিটকে গেলেন স্পিনার নাইম হাসান।

লিটনের সঙ্গে এই টেস্ট থেকে ছিটকে গেলেন নাইম হাসানও। লিটনের পরিবর্তে খেলছেন মেহেদী হাসান মিরাজ। আর নাইম হাসানের বদলি ফিল্ডিং করতে নেমেছেন তাইজুল ইসলাম। আইসিসির নিয়মে মিরাজ বোলিং করতে না পারলেও তাইজুল ইসলাম বোলিং করতে পারবেন। কারণ, তাইজুল ইসলাম বোলার নাইম হাসানের জায়গায় খেলছেন। আর মিরাজ ব্যাটসম্যান লিটন দাসের স্থানে খেলেছেন।

মোহাম্মদ শামির দ্রুতগতির বাউন্সে লিটন ও নাইমের মাথায় আঘাত লাগেঃ

আইসিসির নিয়মানুসারে লিটনের পরিবর্তে ব্যাট হাতে নামা মিরাজ কেবল ব্যাটসম্যান হিসেবেই খেলতে পারবেন। আর নাইম হাসানের পরিবর্তে নামা তাইজুল ইসলাম বোলারের ভূমিকায় থাকবেন।

২৭ বলে ৫ চারে ২৪ রান করে বিপর্যয়ে কিছুটা হলেও হাল ধরার চেষ্টা করেন লিটন দাস। লাঞ্চের আগে ইনিংসের ২১তম ওভারের তৃতীয় বলে মোহাম্মদ শামির করা এক দ্রুতগতির বাউন্সার ব্যাটে-বলে সংযোগ করাতে পারেননি লিটন দাস। বল সোজা হেলমেটে এসে আঘাত করে। আঘাতের পর প্রাথমিক চিকিৎসা নিয়ে আবারও ব্যাট করার সিদ্ধান্ত নেন লিটন।এর পরের বলেই শামিকে বাউন্ডারি হাঁকান। পরের ওভারে ইশান্ত শর্মার বলে আরেকটি বাউন্ডারি মারেন লিটন।

কিন্তু মাথায় লাগা বলের আঘাতে অস্বস্তি বোধ করায় লিটন আম্পায়ারের সঙ্গে কথা বলে বিশ্রামে যাওয়ার সিদ্ধান্ত নেন। সাইফ হাসান মাঠে এসে লিটনকে নিয়ে যান প্যাভিলিয়নে। লাঞ্চের আগে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ার আগে ২৭ বলে ৫ বাউন্ডারিতে লিটনের ব্যাটে আসে ২৪ রান।

লাঞ্চ বিরতির সময় লিটনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় মাথা স্ক্যান করাতে। ক্রিজে থাকা এবাদত হোসেন ততক্ষণে আউট হয়ে যান। আইসিসির নিয়ম অনুযায়ী লিটনের পরিবর্তে বিকল্প ক্রিকেটার হিসেবে একাদশের বাইরে থাকা মেহেদী মিরাজকে নামানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

যার মানে পুরো ম্যাচে আর দেখা যাবেনা লিটন দাসকে, আইসিসির সংশোধিত নিয়মানুসারে লিটনের পরিবর্তে ব্যাট হাতে নামা মিরাজ কেবল ব্যাটসম্যান হিসেবেই খেলতে পারবেন। ফলে অলরাউন্ডার হওয়া সত্বেও মিরাজ করতে পারবেন না বল। অন্যদিকে লিটনের ছিটকে যাওয়ায় গ্লাভস হাতে উইকেটের পেছনে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ মিঠুন।

৯৭ প্রতিবেদক

Read Previous

১০৬ রানের জবাবে রোহিত-আগারওয়ালের মারমুখি ব্যাটিং

Read Next

গোলাপি বলে বাংলাদেশের এক অন্ধকার দিন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
11
Share