লজ্জাজনক এক রেকর্ড বইয়ের সেরা পাঁচে ইমরুল-মিঠুন

imrul mithun

টেস্ট ক্রিকেটে ২০১৭ সাল থেকে শেষ হওয়া ইডেনের দিবা-রাত্রি টেস্টের প্রথম ইনিংস পর্যন্ত সর্বনিম্ন ১০ ইনিংস খেলা ব্যাটসম্যানদের মধ্যে সর্বনিম্ন ব্যাটিং গড়ের সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশ ওপেনার ইমরুল কায়েস ৩ নম্বরে (১৬.৫৪ ব্যাটিং গড়)। আর মোহাম্মদ মিঠুন পাঁচে (১৮.৫০ ব্যাটিং গড়)। 

এমন লজ্জার রেকর্ড বইয়ে ইমরুল কায়েসের সামনে কেবল শ্রীলঙ্কার কুশল সিলভা ও উইন্ডিজের সুনিল অ্যামব্রিস রয়েছেন।

২০১৭ সাল থেকে কোলকাতার ইডেন টেস্ট পর্যন্ত টেস্ট ক্রিকেটে একটিও পঞ্চাশোর্ধ ইনিংস খেলতে পারেননি বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েস। এরমধ্যে এইসময়ে ইমরুল কায়েস খেলেছে ১৩টি টেস্ট ম্যাচ। সর্বোচ্চ ৪৪ রানের ইনিংস খেলেছেন ২০১৮তে চট্টগ্রামে উইন্ডিজের বিপক্ষে। ইমরুল কায়েস সর্বশেষ পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন ২০১৬ সালের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে (৭৮ রান)।

আর মোহাম্মদ মিঠুন বাংলাদেশের হয়ে সাদা পোশাকে খেলেছেন মাত্র ৭টেস্ট। সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেছেন নিজের অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে। এরপর আর ফিফটির দেখা পাননি মিঠুন।

২০১৭ সাল থেকে ইডেন টেস্টের প্রথম ইনিংস পর্যন্ত সর্বনিম্ন ১০ ইনিংস খেলা ব্যাটসম্যানদের মধ্যে সর্বনিম্ন ব্যাটিং গড়ঃ

ব্যাটসম্যান ব্যাটিং গড় ৫০+ রান
কুশল সিলভা (শ্রীলঙ্কা) ১৩.৪১
সুনিল অ্যামব্রিস (ওয়েস্ট ইন্ডিজ) ১৫.০৯
ইমরুল কায়েস (বাংলাদেশ) ১৬.৫৪
রবিচন্দন অশ্বিন (ভারত) ১৭.৩৩
মোহাম্মদ মিঠুন (বাংলাদেশ) ১৮.৫০

ইডেন টেস্টের প্রথম ইনিংসে ইমরুল কায়েসকে শুরুতেই হারিয়ে বসে বাংলাদেশ। ইশান্ত শর্মার বলে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে যান মাত্র ৪ রান করা এই ওপেনার। এর আগে একবার জীবন পেয়েছিলেন ইমরুল। ইশান্ত শর্মার বলে তাকে কট বিহাইন্ড দিয়েছিলেন আম্পায়ার জুয়েল উইলসন। ইমরুল রিভিউ নেন সঙ্গে সঙ্গেই। টিভি রিপ্লেতে দেখা যায়, ব্যাট স্পর্শ করেনি বল। দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ ইমরুল, ব্যাটে আসে মাত্র ৫ রান।

ইনডোরের প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে সর্বমোট ১২ রান (৬, ৬) করেন ওপেনার ইমরুল কায়েস।

মোহাম্মদ মিঠুন ইডেন গার্ডেন্সে প্রথম ইনিংসে রানের খাতা না খুলেই সাজঘরের পথ ধরেন। দ্বিতীয় ইনিংসে করেন ৬ রান। ইনডোরের প্রথম টেস্টের দুই ইনিংসে ১৩ ও ১৮ রান করেন তিনি।

৯৭ প্রতিবেদক

Read Previous

বাবর আজমের সেঞ্চুরিতেও শেষ রক্ষা হয়নি পাকিস্তানের

Read Next

পাপনের অভিযোগ নিয়ে মন্তব্য করার জন্য সঠিক ব্যক্তি নন মুমিনুল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
10
Share