সাজঘরে সাদমানও, লিটন-রিয়াদ বিপর্যয় কাটানোর চেষ্টায়

11 1

উপমহাদেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে গোলাপি বলের দিবারাত্রির টেস্ট। বাংলাদেশ ও ভারতেরও প্রথম পিংক বল টেস্ট। ঐতিহাসিক ইডেন টেস্টে মুখোমুখি বাংলাদেশ­-ভারত। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন মুমিনুল হক। ইনিংসের শুরুতেই আউট হয়ে প্যাভিলিয়নে ফেরত হয় ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিমকে। উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারলো না সাদমান। 

১৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট ৬০। লিটন কুমার দাস ১৫* ও মাহমুদউলাহ রিয়াদ ৬* রানে ব্যাট করছেন। এই জুটিতে বিপর্যয় কাটিয়ে উঠার চেষ্টা করছে বাংলাদেশ।

স্কোরবোর্ডে ৩৮ রান তুলতেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরমধ্যে তিন ব্যাটসম্যানই (মুমিনুল, মিঠুন, মুশফিক) ডাক মেরে প্যাভিলিয়নে যান। ওপেনার সাদমান ইসলাম ভালো শুরু করলেও উমেশ যাদবের বাউন্সের ফাঁদে পড়ে উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলেন। ৫২ বল খেলা সাদমান রান করেছেন ২৯; এর মধ্যে বাউন্ডারি হাঁকান ৫টি। উইকেটে থিতু হয়েও সাদমান আউট হয়ে ফিরলে বাংলাদেশের বিপদ আরও বাড়ে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঐতিহ্যবাহি ঘন্টা বাজিয়ে ঐতিহাসিক দিবা-রাত্রি টেস্ট ম্যাচের শুভ উদ্বোধন করেন। এরপর ব্যাট হাতে নামেন বাংলাদেশের দুই ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলাম। ইনিংসের প্রথম ৬ ওভার বেশ দেখে শুনেই পেসার ইশান্ত শর্মা ও উমেশ যাদবদের মোকাবিলা করেন ইমরুল-সাদমান। কিন্তু সপ্তম ওভারে ইশান্তের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ইমরুল কায়েস। রিভিউ নেন ইমরুল, কিন্তু রিভিউতে দেখায় বল লেগ স্ট্যাম্পে আঘাত করে। রিভিউ নষ্ট করে মাত্র ৪ রানে ফিরতে হয় ইমরুল কায়েসকে।

এরপর অধিনায়ক মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম তিন জনই ‘০’ রানে প্যাভিলিয়নে ফেরেন। উমেশ যাদব ইনিংসের ১১তম ওভারের প্রথম ৩ বলে মুমিনুল-মিঠুনকে আউট করেন। মোহাম্মদ শামির বলে বোল্ড হন মুশফিকুর রহিম।

বাংলাদেশ একাদশে দুই পরিবর্তন। পেসার আল-আমিন ও স্পিনার নাইম হাসান একাদশে ফিরেছেন। বাদ পড়লেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। অপরিবর্তিত ভারত একাদশ।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস (উইকেট কিপার), নাইম হাসান, এবাদত হোসেন, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি।

ভারত একাদশ: রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতশ্বর পূজারা, ভিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, উমেশ যাদব, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা।

৯৭ প্রতিবেদক

Read Previous

ভারতের সফলতার পেছনে কঠিন বাস্তবতা তুলে ধরলেন কোহলি

Read Next

ইডেনে প্রথম সেশনে পিংক বল দেখলেন কেবল লিটন-সাদমান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
5
Share