ফাইনালে পাকিস্তানের সঙ্গী হতে বাংলাদেশের প্রয়োজন ২২৯ রান

Afgan v BAn

এসিসি ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে মিরপুরে মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান। দুর্দান্ত এক সেঞ্চুরিতে খাদের কিনারা থেকে দলকে টেনে তুলে লড়াইয়ের পুঁজি এনে দেন আফগান ব্যাটসম্যান দারউইশ রাসেল। তার ১১৪ রানের ইনিংসে ভর করে আফগানিস্তান পায় ৯ উইকেটে ২২৮ রানের সংগ্রহ।

শীতের সকালে টস জিতে বল নেওয়াকেই শ্রেয় মনে করেন বাংলাদেশ দলপতি নাজমুল হোসেন শান্ত। আর তার নেওয়া সিদ্ধান্ত শুরু থেকেই সঠিক প্রমাণ করতে শুরু করেন হাসান মাহমুদ ও সৌম্য সরকার। মাত্র ৩৬ রানেই দুজনে মিলে তুলে নেন আফগানদের ৪ উইকেট। ইনিংস ও নিজের প্রথম ওভারের শেষ বলে ওপেনার আব্দুল মালিককে (১) উইকেট রক্ষক মাহিদুল ইসলাম অঙ্কণের ক্যাচ বানিয়ে শুরুটা করেন হাসান মাহমুদ।

এরপর শহীদুল্লাহ (৩) ও শওকত জামানও (১৩) শিকার হন তার। দলীয় ৩৬ রানের মাথায় উইকেট রক্ষক ব্যাটসম্যান মুনির আহমেদকে পরিষ্কার বোল্ড করে সৌম্য সরকার আরও বিপাকে ফেলে দেন আফগানদের। এরপর রাসুল ও অভিজ্ঞ সামিউল্লাহ শিনওয়ারি কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। দুজনে মিলে যোগ করেন ৩৭ রান, কিন্তু তানভীর ইসলামের শিকার হয়ে শিনওয়ারি ১১ রান করে বিদায় নিলে ৭৩ রানেই আফগানরা হারিয়ে বসে ৫ উইকেট।

আর ওখান থেকেই সৈয়দ শাফাককে নিয়ে ৬৭ রানের জুটিতে বিপর্যয় কাটান দারউইশ রাসুল, ৬৬ বলে ৩৪ রান করে তানভীর ইসলামের দ্বিতীয় শিকার শাফাক। শাফাক ফিরে গেলেও তারিক স্টানিকজাইকে নিয়ে দলের সংগ্রহ বাড়ানোর কাজটা করে যান দারউইশ রাসুল। ১২০ বলে পৌঁছান সেঞ্চুরিতে, অন্যপ্রান্তে ভালো সঙ্গ দেন তারিক স্টানিকজাই। দুজনে মিলে যোগ করেন ৮৬ রান। সৌম্য সরকারের করা শেষ ওভারে তারিক ৩৩ রান করে ফিরলে ভাঙে জুটি।

১ বলের ব্যবধানে ফিরে যান সেঞ্চুরিয়ান রাসুলও। আউট হওয়ার আগে ১২৮ বলে সমান ৭ টি করে চার, ছক্কায় করেন ১১৪ রান। আফগানিস্তান থামে ৯ উইকেটে ২২৮ রানে। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট হাসান মাহমুদ ও সৌম্য সরকারের, দুটি শিকার তানভীর ইসলামের।

সংক্ষিপ্ত স্কোরঃ প্রথম ইনিংস শেষে
আফগানিস্তান ২২৮/৯ (৫০ ওভার)
মালিক ১, কামাল ৩, জামান ১৩, রাসুল ১১৪, মুনির ২, শিনওয়ারি ১১, শাফাক ৩৪, তারিক ৩৩, ওয়াসি ০, আজমত ০* ;হাসান মাহমুদ ৪৮/৩, সুমন খান ৫৯/০, সৌম্য সরকার ৫৮/৩ , তানভীর ৩৩/২, মেহেদী হাসান ২৯/০

৯৭ প্রতিবেদক

Read Previous

হাসান মাহমুদ-সৌম্য সরকারে শুরুতেই বিপদে আফগানিস্তান

Read Next

এবার ক্রিকেট থেকে বিরতিতে গেলেন পাকিস্তানি নারী ক্রিকেটার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
6
Share