শামির কাছ থেকে পরামর্শ নিয়েছেন আবু জায়েদ

মোহাম্মদ শামি আবু জায়েদ চৌধুরী রাহি

ইনদোর টেস্টে তিনদিনেই পরাজয় বরণ করে নিয়েছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে হেরেছে ইনিংস ও ১৩০ রানে। ভারতীয় পেস ত্রয়ীর সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশ ব্যাটসম্যানরা। বল হাতে ভারতীয় ব্যাটসম্যানদের উইকেট পেতে দিশেহারা এবাদত, তাইজুল, মিরাজরা। স্রোতের বিপরীতে যা একটু লড়াই করেছেন আবু জায়েদ রাহি। নিয়েছেন ভারতের হারানো ৬ উইকেটের চারটিই। বাংলাদেশ দলের এই পেসার পরামর্শ নিতে ম্যাচ শেষে গিয়েছেন প্রতিপক্ষ পেসার শামির কাছেও।

দুই ইনিংস মিলিয়ে ভারতের সেরা বোলার মোহাম্মদ শামি, নিয়েছেন ৭ উইকেট। অন্যদিকে কোহলি, রোহিত, চেতেশ্বর পুজারা ও আজিঙ্কা রাহানেদের মত তারকাদের উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার নিঃসন্দেহে পেসার আবু জায়েদ। তিনদিনেই ম্যাচ হেরে ফাঁকা সময় অবশ্য নষ্ট করেনি বাংলাদেশ। সবশেষ দুইদিনই হলকার স্টেডিয়ামে অনুশীলন করেছে টিম বাংলাদেশ। বিশেষে করে ইডেন টেস্ট সামনে রেখে গোলাপি বল আর ফ্লাডলাইটের নিচে নিয়েছে নিজেদের ঝালিয়ে।

নিজের বোলিংয়ে আরও বেশি উন্নতির লক্ষ্যে আবু জায়েদ ম্যাচ শেষে ছুটে যান মোহাম্মদ শামির কাছে। সাংবাদিকদের সাথে আলাপকালে বাংলাদেশ পেসার জানান, ‘আমি শামি ভাইয়ের সাথে কথা বলেছি গতকাল (শনিবার)। আমার এবং তার মধ্যে কিছু জায়গায় মিল রয়েছে যেখানে দুজনেই আমরা সিমের ব্যবহার করি। আমি অনেকদিন ধরে তার বল করা দেখে আসছি এবং কীভাবে সে বল করে তা দেখতে বাড়তি মনযোগও দিয়েছি। আমি তার সাথে উচ্চতা তুলনা করেছি সে অনেকটা আমার মতই, আমি প্রত্যাশা করি আমিও তার মত বল করতে পারবো।’

ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপের  বিপক্ষে একাই বল হাতে লড়ে গেছেন, ভারতের একমাত্র ইনিংসে ২৫ ওভার বল করে ১০৮ রান খরচায় তুলে নেন ৪ উইকেট। সময়ের সেরা ব্যাটসম্যান ভিরাট কোহলিকে খালি হাতে ফিরিয়েছেন ভেতরে ঢোকানো বলে। ইমরুল কায়েস স্লিপে ক্যাচ না ছাড়লে উইকেট সংখ্যা হতে পারতো পাঁচটি, ২৪৩ রান করা মায়াঙ্ক আগারওয়ালও ফিরতেন ফিফটি করার আগেই। তবে হাতছাড়া হওয়া সুযোগ নিয়ে খুব একটা ভাবেননা বলে জানিয়েছেন ২৬ বছর বয়সী এই পেসার।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা হতাশার নয়, আমি মিস হওয়া সুযোগ নিয়ে বেশি মাথা ঘামাই না। আমি বিশ্বাস করি এটা ক্রিকেটেরই অংশ। ক্যাচগুলো ধরা উচিত এটা যেমন ঠিক তেমনি এটা নিয়ে খুব বেশি ভাবলেও যে অতীত পরিবর্তন হবে তা কিন্তু না। বরং এসব ভাবনা আমার মধ্যে বিরূপ প্রভাব ফেলতে পারে। এ কারণে এমন সময় এ ধরণের সুযোগ আরও বেশি তৈরি করার চেষ্টা করি যেন সেগুলো মিস না হয়।’

নাজমুল হাসান তারেক

Read Previous

বোলারদের ওপর তান্ডব চালিয়ে লীনের রেকর্ড

Read Next

গোলাপি বলের রোমাঞ্চে বুঁদ মেহেদী মিরাজ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
8
Share