দক্ষিণ আফ্রিকার প্রথম ‘ক্রিকেট পরিচালক’ হওয়ার সুযোগ হাতছাড়া করলেন স্মিথ

গ্রায়েম স্মিথ

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক হওয়ার দৌড় থেকে নিজেকে সরিয়ে নিলেন দেশটির সাবেক তারকা ক্রিকেটার ও সফলতম অধিনায়ক গ্রায়েম স্মিথ। মূলত এই পদে কাজের জন্য নিজের আত্মবিশ্বাস লেভেল তুঙ্গে নেই বলেই দেশটির প্রথম পূর্ণাঙ্গ ক্রিকেট পরিচালক হওয়ার সুযোগ হাতছাড়া করছেন সাবেক বাঁহাতি এই ব্যাটসম্যান।

গত সপ্তাহেই ক্রিকেট দক্ষিণ আফ্রিকার কাছে সাক্ষাৎকার দেয় স্মিথ। কিন্তু দিন কয়েকের ব্যবধানেই এই পদের জন্য আগ্রহী নয় বলে জানিয়ে দেন ৩৮ বছর বয়সী এই ক্রিকেটার। ২০১৯ বিশ্বকাপ থেকেই টানা ব্যর্থ প্রটিয়া শিবির। আর সে কারণেই বোর্ড প্রথম বারের পূর্ণাঙ্গ ও স্থায়ীভাবে একজন ক্রিকেট পরিচালকের খোঁজে নামে।

আগ্রহী ও সাক্ষাৎকার দেওয়াদের মধ্যে সাবেক এই অধিনায়কের সম্ভাবনাই বেশি বলেও জানা গিয়েছিল। নিজের সরে দাঁড়ানো প্রসঙ্গে টুইটারে স্মিথ লিখেন, ‘ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক পদের জন্য আমার সাক্ষাৎকার দেওয়ার খবর গত সপ্তাহে সংবাদ মাধ্যমে প্রকাশ হয়। কিন্তু দুর্ভাগ্যবশত এই পদের দৌড় থেকে নিজেকে সরিয়ে নিচ্ছি।’

‘পরিচালক পদে দায়িত্ব গ্রহণ করতে পারলে ভালোই লাগতো। পরিচালক হিসেবে দেশের ক্রিকেটে পরিবর্তন আনার ইচ্ছে থাকলেও পর্যাপ্ত আত্মবিশ্বাস আমার মধ্যে নেই। আমার মনে হয় দেশের ক্রিকেটের পরিস্থিতি বদলের প্রয়োজনীয় স্বাধীনতা ও সমর্থন আমি ক্রিকেট বোর্ডকে দিতে পারবোনা। জাতীয় দলকে আমি ভবিষ্যতে সবসময় সমর্থন দিয়ে যাবো, আর সুযোগ পেলেই আমার পরামর্শ প্রদান অব্যহত রাখবো।’

উল্লেখ্য এর আগে পূর্ণ মেয়াদে কখনোই দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট পরিচালক পদে কেউ নিয়গ পাননি। সাম্প্রতি ভারত সফরে দায়িত্বে ছিলেন ইনোচ এনকোবির, তার আগে খন্দকালীন দায়িত্ব পেয়ে সেখান থেকেও বরখাস্থ হয়েছিলেন কোরি ভ্যান জিল। যদিও পূর্ণাঙ্গ মেয়াদে নিয়োগে আগ্রহী প্রার্থীদের মধ্যে আছে তার নামও।

নাজমুল হাসান তারেক

Read Previous

শ্রীলঙ্কার কোচ হচ্ছেন মিকি আর্থার

Read Next

যেমন হলো আইপিএলের ৮ দল (প্রি সিজন)

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
4
Share