শ্রীলঙ্কার কোচ হচ্ছেন মিকি আর্থার

মিকি আর্থার

শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থারকে প্রধান কোচ হিসাবে নিয়োগ দিচ্ছে। জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব অভিজ্ঞ কোচ আর্থারকে দিচ্ছে তারা। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কোচ হবার অভিজ্ঞতা আছে আর্থারের।

শুরুতে শ্রীলঙ্কার কোচ হবার জন্য ‘হ্যা’ বলেছিলেন মার্ক রামপ্রকাশ। কিন্তু পরে নিজের এই সিদ্ধান্ত বদলে ফেলেন রামপ্রকাশ। এরপরেই আলোচনায় আসেন ৫১ বছর বয়সী মিকি আর্থার। তার নাম শ্রীলঙ্কা ক্রিকেটের নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে।

এর আগে মিকি আর্থার দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন ২০০৫ থেকে ২০১০ পর্যন্ত। ২০১১ সালে অস্ট্রেলিয়ার কোচ হয়ে দায়িত্ব ছাড়েন ২০১৩ সালে। গত আগস্টে পাকিস্তানের সঙ্গে শেষ হয়েছে মিকি আর্থারের কোচিং অধ্যায়। পাকিস্তান দলের কোচ হিসাবে ছিলেন ৩ বছর।

মিকি আর্থার কোচ থাকার সময় পাকিস্তান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ১ নম্বরে ওঠে। ৩৭ ম্যাচের মধ্যে ৩০ টিতে জয় পায় পাকিস্তান। যদিও আর্থার অধ্যায়ে পাকিস্তান ২৮ টেস্ট খেলে হেরেছে ১৭ টিতেই। তবে ২০১৭ সালে পাকিস্তান জেতে চ্যাম্পিয়ন্স ট্রফি।

সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশ টি-টোয়েন্টি কম্পিটিশনে সেন্ট্রাল স্ট্যাগসের কোচ হিসাবে নিয়োগ পেয়েছিলেন আর্থার। তাই শ্রীলঙ্কার কোচ হলে আর্থারকে ছাড়তে হবে এই দায়িত্ব। এদিকে পিএসএলে করাচি কিংসের কোচ ছিলেন আর্থার। সেই দায়িত্ব এখন ডিন জোন্সের কাঁধে।

চন্ডিকা হাথুরুসিংহে অধ্যায় শেষ হবার পর রমেশ রত্নায়েক শ্রীলঙ্কা জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসাবে দায়িত্ব পালন করছেন। পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজেও রত্নায়েক দায়িত্ব পালন করবেন। এই সময়ে আর্থার কাজ করবেন কন্সাল্টেন্ট কোচের ভূমিকায়।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

ধারাভাষ্যের প্রস্তাব পেয়ে ফিরিয়ে দিয়েছেন মাশরাফি

Read Next

দক্ষিণ আফ্রিকার প্রথম ‘ক্রিকেট পরিচালক’ হওয়ার সুযোগ হাতছাড়া করলেন স্মিথ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
6
Share