মানসিক অবসাদে এবার টেস্ট অভিষেক উপেক্ষা করলেন উইল পুকোভস্কি

উইল পুকোভস্কি

অস্ট্রেলিয়া ক্রিকেট দলে মানসিক অবসাদগ্রস্ত ক্রিকেটারের তালিকা যেন লম্বাই হচ্ছে। গ্লেন ম্যাক্সওয়েল, নিক ম্যাডিনসনের পর উইল পুকোভস্কিও নিজেকে সরিয়ে (সাময়িক) নিলেন ক্রিকেট থেকে। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে তার থাকা ছিল নিশ্চিতই, কিন্তু নিজের নাম সরিয়ে নেওয়ায় তার পরিবর্তে ডাক পেয়েছেন ক্যামেরুন ব্যানক্রফট।

২১ বছর বয়সী পুকোভস্কির এটি মানসিক অবসাদে প্রথমবার বিরতিতে যাওয়া নয়। এর আগেও দুইবার এমন করেছেন তিনি, প্রথমবার গত বছর অক্টোবরে। সেবার ফিরে এসেই ডাক পান জাতীয় দলের টেস্ট স্কোয়াডে। চলতি বছর জানুয়ারিতে লঙ্কা সিরিজের মাঝেই আবার পুরোনো রোগ মাথাছাড়া দিয়ে ওঠে। যদিও ওই সিরিজে অভিষেক হয়নি পুকোভস্কির।

সিরিজের প্রথম দুই ম্যাচের পরই মানসিক অবসাদ চেপে বসায় টিম ম্যানেজমেন্ট তাকে সিরিজ থেকে অব্যহতিও দেয়। ফিরে এসে ঘরোয়া লিগে দাপটের সাথেই খেলছিলেন ভিক্টোরিয়ার এই ক্রিকেটার। ফল হিসেবে আবারও ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াডে সুযোগ পাওয়ার হাতছানি। কিন্তু অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে পার্থে খেলার মাঝপথেই মানসিক অবসাদের বিষয়টি অজি নির্বাচকদের জানিয়ে দেন পুকোভস্কি।

পুকোভস্কির সিদ্ধান্তকে সাধুবাধ জানিয়ে অস্ট্রেলিয়া জাতীয় দলের ম্যানেজার বেল অলিভার বলেন, ‘পুকোভস্কি তার মানসিক অবসাদের বিষয়টি আমাদের জানিয়েছে যেন তাকে আমরা টেস্ট স্কোয়াডের জন্য বিবেচনায় না রাখি। তার এমন সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। বর্তমানে অনেক অস্ট্রেলিয়ান তরুণ ক্রিকেটারের সাথেই এমনটা ঘটছে। পুকোভস্কির এমন উদ্যোগ অন্যদেরও অনুপ্রাণিত করবে। আমরা পুরো দল পুকোভস্কিকে সমর্থন জানাচ্ছি ও তার জন্য রইলো শুভকামনা।’

টেস্ট অভিষেকের অপেক্ষায় এই তরুণ বেশ প্রতিভাবান একজন ব্যাটসম্যান। রিকি পন্টিংয়ের পর অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ২১ বছরের আগেই ডাবল শতক হাঁকান পুকোভস্কিই। মজার বিষয় পুকোভস্কি সহ সাম্প্রতি মানসিক অবসাদে বিরতিতে যাওয়া তিন অজি ক্রিকেটারই ভিক্টোরিয়ার ক্রিকেটার। তার মধ্যে বিরতিতে যাওয়া নিক ম্যাডিনসনের পরিবর্তে ‘এ’ দলে ডাক পান ব্যানক্রফট, এবার পুকোভস্কির বিরতিতে যাওয়ায় জায়গা পেলেন জাতীয় দলে।

৯৭ প্রতিবেদক

Read Previous

অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডে ফিরলেন ব্যানক্রফট

Read Next

সুমনের দাপুটে বোলিং, অল্প রানে আটকে রাখা গেলো হংকংকে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
3
Share