চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বোলিং কোচ হলেন সাবেক ইংলিশ পেসার

কবির আলি চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বঙ্গবন্ধু বিপিএল

এবারের বঙ্গবন্ধু বিপিএলে চট্টগ্রাম দলের নতুন নাম ‘চট্টগ্রাম চ্যালেঞ্জার্স’। এরই মধ্যে নিজেদের কোচিং লাইন-আপ সাজানো শুরু করে দিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দলের বোলিং কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সাবেক ইংলিশ পেসার কবির আলিকে। 

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসর ‌বঙ্গবন্ধু বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক ইংলিশ পেসার কবির আলি। এছাড়াও তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরোর সহকারী কোচের দায়িত্ব পালন করছেন।

পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটার কবির আলি ইংল্যান্ডের হয়ে ১টি মাত্র টেস্ট ও ১৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক টেস্টে ৫ উইকেট নেন ইংলিশ এই পেসা্র এবং এটিই তার খেলা প্রথম এবং শেষ টেস্ট। ওয়ানডে ক্যারিয়ারে ১৪ ম্যাচ খেলে ২০ উইকেট নেন তিনি। ২০০৬ সালে ভারতের বিপক্ষে ওয়ানডেতে ৪ উইকেট শিকার করেন কবির আলি। ওয়ানডে ক্রিকেটে তার খেলা শেষ ম্যাচ ২০০৬’এ, শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর আর তাঁকে ইংল্যান্ডের জার্সিতে আর কোনো আন্তর্জাতিক ম্যাচে দেখা যায়নি।

সম্পর্কে কবির আলি, বর্তমান ইংল্যান্ড দলে খেলা অলরাউন্ডার মইন আলির চাচাতো ভাই।

বঙ্গবন্ধু বিপিএলের প্লেয়ার্স ড্রাফট চলতি মাসের ১৭ তারিখ অনুষ্ঠিত হবে। আগামী ৮ ডিসেম্বর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের কাউন্ট ডাউন শুরু হবে দেশজুড়ে। ওই দিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুর্নামেন্টের উদ্বোধন করবেন। টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী ১১ ডিসেম্বর।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের বিপিএলের নামকরণ হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। এবার আগের কোনো ফ্র্যাঞ্চাইজি না থাকায় আগের দলগুলোর নাম পরিবর্তন হয়েছে। সাত দল নিয়ে ডাবল লিগ রাউন্ডে প্রাথমিকভাবে ম্যাচ হবে ৪২টি। এই ম্যাচগুলোর পরে সেরা চার দল খেলবে প্লে-অফ ম্যাচ। প্লে অফ ম্যাচ হবে তিনটি। ফার্স্ট কোয়ালিফায়ার ম্যাচ, এলিমেনেটর ম্যাচ ও সেকেন্ড কোয়ালিফায়ার ম্যাচ হবে।

এক নম্বর ও দুই নম্বর দলের মধ্যে ফার্স্ট কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি জয়ী দল সরাসরি ফাইনালে চলে যাবে। এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে তৃতীয় ও চতুর্থ দল। তাদের মধ্যে জয়ী দল ফার্স্ট কোয়ালিফায়ার ম্যাচে হেরে যাওয়া দলের বিপক্ষে সেকেন্ড কোয়ালিফায়ার ম্যাচ খেলবে। এই ম্যাচে জয়ী দল চলে যাবে ফাইনালে। অর্থ্যাৎ প্লে অফের প্রথম দুটি দলের জন্য ফাইনালে যাওয়ার জন্য দুবার সুযোগ থাকবে।

প্লে-অফের প্রত্যেক দিনের জন্য রিজার্ভ-ডে রাখা হয়েছে। লিগ পর্বের ম্যাচ প্রত্যেক দিন দুটো করে হবে। তবে প্লে অফের ম্যাচগুলো দিনে একটা করে হবে।

৯৭ প্রতিবেদক

Read Previous

বঙ্গবন্ধু বিপিএলের চার দলের নাম ঘোষণা

Read Next

বল টেম্পারিং কেলেঙ্কারিঃ নিষিদ্ধ হলেন নিকোলাস পুরান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
43
Share