দিল্লির বায়ু দূষণে বিরক্ত টাইগার কোচ

রাসেল ডোমিঙ্গো চার্ল ল্যাঙ্গেভেল্ট ড্যানিয়েল ভেট্টোরি মুশফিকুর রহিম
Vinkmag ad

দিওয়ালির কারণে দিল্লির আকাশ বাতাস যেন ধুলোবালির রাজ্য। কয়েক গুণ ছাড়িয়ে গেছে এয়ার কোয়ালিটি ইনডেএক্সে স্বাভাবিক মাত্রা। ভারতের পরিবেশবিদরা দিল্লির ভারত-বাংলাদেশ ম্যাচ সরিয়ে নিতেও বিসিসিআইকে করেছেন অনুরোধ। কিন্তু সময় সংকুলান ও অন্যান্য জটিলতায় সেটা আর সম্ভব নয় বলে জানিয়েছেন ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। এবার বায়ু দূষণ নিয়ে মুখ খুললেন বাংলাদেশ কোচও।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। কিন্তু অসহনীয় মাত্রার বায়ু দূষণ নিয়ে অনুশীলন করা ক্রিকেটাররা আছেন বেশ বিপাকে। গতকাল (৩১ অক্টোবর) প্রথম দিনের অনুশীলনে বাংলাদেশ ব্যাটসম্যান লিটন দাসের মাস্ক পরা ছবিতো ইতোমধ্যে ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল।

আজ (১ নভেম্বর) দ্বিতীয় দিনের অনুশীলনে আরও কয়েকজন ক্রিকেটারকেও মাস্ক পরতে দেখা যায়। সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে কোচ রাসেল ডোমিঙ্গোও বলেছেন ক্রিকেট খেলার মত আদর্শ পরিবেশ নয় এটি, তবে দুই দলের জন্যই একই কন্ডিশন বলে এর সাথে মানিয়ে নিতে হবে বলেও মত তার।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা (পরিবেশ) খুব গরম যে তাও নয় তবে এটা চারপাশের এত দূষণে উপযুক্তও নয়। তবে দুই দলের জন্যই একই কন্ডিশন, এটা উপযুক্ত নয়, আদর্শও নয়। কিন্তু এ নিয়ে অভিযোগের অবকাশও নেই, আমাদের মানিয়ে নিতে হবে যা দিয়ে সেরাটা খেলতে হবে। এমন কন্ডিশন আদর্শ নয় যা আপনি কখনোই চাইবেন না।’

এই পরিস্থিতিতে নিজেদের করণীয় কিছু নেই উল্লেখ করে ডোমিঙ্গো যোগ করেন, ‘কিন্তু এখানে আমাদের কিছুই করার নেই। আমাদের প্রস্তুতি নিশ্চিত করতে হবে এবং এটা নিয়েই কাজ করতে হবে। আমাদের চোখ এবং গলায় ব্যথা হচ্ছে কিছুটা কিন্তু কেউ এখনো খুব অসুস্থ হয়নি। আমাদের তিন ঘন্টার একটি ম্যাচ খেলতে হবে সম্ভবত সাথে আরও তিন ঘন্টার মত অনুশীলন থাকবে। কিন্তু এ সময়টাই এমন কন্ডিশনে খুব বেশি সময় আপনি থাকতে চাইবেন না।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বৈধ প্রমাণিত হলেন কেন উইলিয়ামসন

Read Next

লঙ্কানদের লজ্জায় ডুবিয়ে ওয়ার্নারের যত রেকর্ড!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
8
Share