জাতীয় লিগের তৃতীয় রাউন্ড থেকেই সুযোগ সুবিধা বাড়ছে ক্রিকেটারদের

বিসিবি ক্রিকেটার ধর্মঘট
Vinkmag ad

ক্রিকেটারদের ধর্মঘটে যাওয়া ১৩ দফা দাবির বেশিরভাগই ছিল প্রথম শ্রেণির খেলোয়াড়দের পারিশ্রমিক বৃদ্ধিসহ নানা সুযোগ সুবিধা। গত বুধবার (২৩ অক্টোবর) বিসিবি-ক্রিকেটারদেরর নাটকীয় বৈঠকের পর বেশিরভাগ দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন বোর্ড সভাপতি, ক্রিকেটাররাও ফিরে যান মাঠে। তবে বাস্তবায়ন হওয়ার আগে তৃপ্তির ঢেঁকুর তুলতে রাজি নন বলে জানিয়েছেন দলনেতা সাকিব আল হাসান।

ধর্মঘট অবসানের একদিন পরই বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানিয়েছেন দাবি-দাওয়া পূরণে কাজ শুরু করে দিয়েছেন তারা। বেশিরভাগ দাবি-দাওয়ার সাথেই কাগজপত্র জড়িত বলে দ্রুত সেসব আয়োজন সেরে নিচ্ছে বিসিবি, মনোযোগ দেওয়া হচ্ছে কাঠামোগত উন্নতিতেও। যদিও বোর্ডের সাথে সভা শেষে বেশির ভাগ প্রথম শ্রেণির ক্রিকেটাররা দাবি পূরণের ব্যাপারে ছিলেন শঙ্কায়।

অনেকে সেদিন বৈঠকে দাবি-দাওয়া পূরণ নিয়ে কি হয়েছে সেটাও ঠিকঠাক ধরতে পারেননি। এমনকি দাবি অনুযায়ী প্রথম শ্রেণ্রির ম্যাচ ফি এক লাখ টাকা করা হয়েছে কিনা জানতে চাইলে খোদ সাকিব আল হাসান বলেন প্রশ্ন করলেতো সমস্যা! তবে আশার কথা সেদিন ক্রিকেটাররা ধরতে পারুক বা না পারুক চলতি জাতীয় লিগের তৃতীয় রাউন্ড থেকেই বেড়েছে ক্রিকেটারদের পারিশ্রমিক।

কিন্তু দাবি অনুযায়ী সেটা এক লাখ টাকা নয়, করা হয়েছে আগের পারিশ্রমিকের দ্বিগুণ। ফলে প্রথম স্তরের ক্রিকেটাররা এখন থেকে ম্যাচ ফি পাবেন ৭০ হাজার টাকা আগে যা ছিল ৩৫ হাজার। তবে দ্বিগুণ করার পরেও দাবিকৃত ম্যাচ ফির অর্ধেকের অর্থাৎ ৫০ হাজারের বেশি পাচ্ছেনা দ্বিতীয় স্তরের ক্রিকেটাররা, আগে যা ছিল ২৫ হাজার।

দৈনিক ভাতা ও যাতায়ত ভাড়াও বাড়ানো হয়েছে বলা হলেও পরিমাণটা ঠিক কত সেটা স্পষ্ট করে বলতে পারেনি দলগুলোর কোচ-খেলোয়াড়েরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রিকেটার বলেন, ‘হ্যাঁ শুনেছি সব বেড়েছে। তবে কত বা কি পরিমাণ সেটা এখনও জানিনা। হাতে পাওয়ার পর বুঝতে পারবো।’

অন্যদিকে চট্টগ্রাম বিভাগীয় দলের ম্যানেজার আবু সামা বিপ্লব ‘ক্রিকেট৯৭’ কে মুঠোফোনে নিশ্চিত করেন তৃতীয় রাউন্ড থেকেই দাবি-দাওয়া অনুযায়ী সুযোগ সুবিধা পাচ্ছে ক্রিকেটাররা।

পারিশ্রমিক বাড়ানোর পাশাপাশি দৈনিক ভাতা বাড়ানো ও যাতায়তে বিমানের টিকিট দেওয়ার দাবি ছিল ক্রিকেটারদের। পরবর্তী রাউন্ড থেকে বিমান সুবিধা পাচ্ছে কিনা জানতে চাইলে আবু সামা বিপ্লব বলেন,’হ্যাঁ বোর্ড বলে দিয়েছে সবকিছু নিজেদের দায়িত্বে এখন ম্যানেজ করে নিতে। বিমানে যাত্রা করার কথাও বলেছে, তারা পরে এটা ক্রিকেটারদের পারিশ্রমিকের সাথে সামঞ্জস্য করে দিবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ওয়ার্নারের দাপুটে শতকে অজিদের রান পাহাড়

Read Next

দিল্লিতে ‘মাস্ক’ নিয়ে যেতে হচ্ছে বাংলাদেশকে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
6
Share