রইলো বাকী ৯৯, কতটুকু পাবেন বাংলাদেশের স্পিনাররা!

ড্যানিয়েল ভেট্টোরি
Vinkmag ad

কোচ হিসেবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরই সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড গড়ে কোচিং স্টাফে যুক্ত হন স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি। যদিও পূর্ণ মেয়াদে নয়, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ধাপে ধাপে মোট ১০০ দিন কাজ করবেন সাবেক এই কিউই তারকা স্পিনার।

আজ বাংলাদেশে এসেই যোগ দেন ভারত সফরের অনুশীলন ক্যাম্পে, যদিও স্পিন নিয়ে আলাদা কাজ নয়, পরিচয় পর্ব আর পর্যবেক্ষণেই কাটিয়েছেন প্রথম দিন।

আগেই জানা গিয়েছিল ভারত সফরের অনুশীলন ক্যাম্পের শুরু থেকেই পাওয়া যাবে নবনিযুক্ত স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরিকে। পূর্বনির্ধারিত সময় অনুসারে আজ সকাল ১০ টায় হযরত শাহজালাল বিমান বন্দরে পৌঁছান সাবেক কিউই বাঁহাতি স্পিন তারকা। সাথে ছিলেন বাংলাদেশ কোচিং স্টাফের অন্য পাঁচ দক্ষিণ আফ্রিকানও।

বিকাল তিনটায় ছিল সাকিব-মুশফিকদের অনুশীলন, এর আগেই মিরপুরে এসে পৌঁছান কোচিং স্টাফের সবাই, সাকিব ছাড়া সেই অনুশীলনে ছিলেন বাকী ক্রিকেটাররাও।

প্রথম দিনে ক্রিকেটারদের সাথে পরিচয় আর পর্যবেক্ষণেই কাটান ড্যানিয়েল ভেট্টোরি। ইনডোরের তিনটি নেটে ঘন্টা দুয়েক অনুশীলন করেন মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন দাস, নাইম শেখরা। এর আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফুটবল খেলে গা গরম করে নেন ক্রিকেটাররা। ততক্ষণে প্রধান কোচের সাথে অনেক্ষণ আলোচনা করতে দেখা যায় ৪০ বছর বয়সী এই সাবেক নিউজিল্যান্ড স্পিনারকে।

 

View this post on Instagram

 

Spin bowling coach Daniel Vettori with head coach Russel Domingo.

A post shared by cricket97 (@cricket97bd) on

পরে ক্রিকেটারদের অনুশীলনের সময়টায় নেটে পর্যায়ক্রমে লিটন দাস, নাইম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস , ইমরুল কায়েসদের বল ছোঁড়েন লম্বা সময় নিয়ে। স্পিন নিয়ে বিশেষ কোন আলোচনা কিংবা পরামর্শ দিতে দেখা যায়নি আরাফাত সানি, আফিফ হোসেন, মাহমুদউল্লাহদের। চুক্তি অনুযায়ী ভেট্টোরির সাথে বাংলাদেশের ক্রিকেটাররা কাজ করার সুযোগ পাবেন আরো ৯৯ দিন।

দৈনিক ৩৫০০ ডলার পারিশ্রমিকের বিনিময়ে সাকিব, সানি, তাইজুলদের নিয়ে কাজ করার জন্য চুক্তিবদ্ধ হন ৭০৫ আন্তর্জাতিক উইকেটের মালিক এই স্পিনার। কত বেশি চড়া মূল্য দিয়ে নিয়োগ দেওয়া হয়েছে ভেট্টোরিকে তা বোঝাতে একটা উদাহরণই যথেষ্ট, ভেট্টোরির পাঁচ দিনের পারিশ্রমিকই প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোর একমাসের পারিশ্রমিক। অল্প সময়ের চুক্তিতে, এত বেশি পারিশ্রমিকে কতটা নিতে পারবে সাকিব, তাইজুল তথা বাংলাদেশের স্পিন বোলাররা সেটা সময়ই বলে দেবে।

তিনবছর পর জাতীয় দলে ফেরা আরাফাত সানিও মনে করেন দুর্দান্ত খেলোয়াড়ি জীবনের মত কোচ হিসেবেও ভালো করবে ভেট্টোরি। সময় গড়ানোর সাথে সাথে সানিরাও শিখতে পারবেন অনেক কিছু।

‘তাঁর অভিজ্ঞতা রয়েছে অনেক। আন্তর্জাতিক ক্রিকেটে খেলোয়াড় তো তিনি ছিলেনই, আইপিএলেও কোচিং করিয়েছেন। তাঁর সঙ্গে কথা বলে আরো ভালো পারফরম্যান্স করতে পারবো। তাঁর সঙ্গে শেয়ার করলে হয়তো আরো উন্নতি সম্ভব হবে।’

প্রথমদিন সেভাবে কাজ না করলেও সামনে স্পিনারদের নিয়ে ভালো কিছু করবেন প্রত্যাশা সানির, ‘উনি একজন গ্রেট স্পিনার, বাঁহাতিদের মধ্যে। আজকে যেহেতু প্রথম দিন, সবাইকে শুধু দেখেছেন। তেমন কোনো কথা হয়নি। হয়তো কাল এটি নিয়ে কথা বলবো, বা পরবর্তী যেদিন অনুশীলন হবে সেদিন হয়তো আলোচনা করা হবে।’

আসন্ন ভারত সফরেও ভেট্টোরির অভিজ্ঞতা কাজে লাগবে বিশ্বাস ৩৩ বছর বয়সী বাঁহাতি স্পিনার আরাফাত সানি, ‘ভারতে কিন্তু অনেক ম্যাচ খেলেছেন তিনি, কোচিংও করাচ্ছেন। তাই উইকেটটি কিন্তু আমাদের চেয়ে সে অনেক বেটার জানে। কোন উইকেটগুলো কিরকম হতে পারে, কিভাবে বোলিং করলে বেটার পারফর্ম করা যায় সেদিক থেকে এই জিনিসগুলোর ব্যাপারে আমি আইডিয়া নেয়ার চেষ্টা করবো।’

নাজমুল হাসান তারেক

Read Previous

বদলে গেলো বাংলা টাইগার্স দল

Read Next

আগের অবস্থানে ফিরতে সবকিছুই করবেন আরাফাত সানি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
5
Share