লভ্যাংশ পেয়ে যেভাবে তা খরচ করবে ক্রিকেটাররা

সাকিব আল হাসান ক্রিকেটারদের ধর্মঘট
Vinkmag ad

গত সোমবার ১১ দফা দাবি উপস্থাপন করে সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন বাংলাদেশের জাতীয় দল ও প্রথম শ্রেণির ক্রিকেটাররা। ১১ দফা উত্থাপনের পর দেড়দিনের বেশি সময় পার হলেও নিজেদের মধ্যে বসতে পারেনি দুপক্ষ। বিসিবির তরফ থেকে দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়ে আমন্ত্রণ জানালেও সাড়া দেয়নি ক্রিকেটাররা।

আজ সন্ধ্যা ৬ টায় রাজধানীর গুলশানস্থ সিক্স সিজন্স হোটেলে সংবাদ সম্মেলন ডেকে নিজেরাই জানিয়েছেন পুরোনো দাবি দাওয়ার সাথে আরও নতুন দুই দাবি। ক্রিকেটারদের পক্ষে দাবিগুলো উপস্থাপন করেন সুপ্রীম কোর্ট আইনজীবী মুস্তাফিজুর রহমান খান।

আগের ১১ দফার সাথে দাবিগুলো হল-

১. বিসিবির যে রেভিনিউ জেনারেট হচ্ছে তার একটা অংশ ক্রিকেটারদের দিতে হবে।

২. বাংলাদেশের নারী ক্রিকেটের জন্যও একই রকম নিয়ম প্রযোজ্য হবে। ক্রিকেটাররা মনে করে নারী ক্রিকেটাররাও সমান অধিকার ডিজার্ভ করে।

লভ্যাংশ শেয়ারের মূল কারণ ভবিষ্যতে ক্রিকেটারদের দ্বারা নির্বাচিত অ্যাসোসিয়েশন একটি ফান্ড তৈরি করবে। আর এই ফান্ডের অর্থ ব্যয় করা হবে ভবিষ্যতে অবসরে যাওয়া ক্রিকেটারদের পেনশন, হঠাৎ ইনজুরিতে পড়া ক্রিকেটারদের আপদকালীন চিকিৎসা, ইত্যাদি খাতে।

এদিকে নারীদেরও পুরুষদের মত সমান আর্থিক নিরাপত্তা নিশ্চিতে বেশ তৎপর আন্দোলনকারী ক্রিকেটাররা। বিশ্বের অন্যান্য দেশের নারী ক্রিকেটারদের আয়ের উদাহরণ টেনে মুখপাত্র মুস্তাফিজুর রহমান বলেন নারীদের পারিশ্রমিক কাঠামোতেও পরিবর্তন জরুরি।

এদিকে দাবি উপস্থাপন শেষে বিসিবির সাথে বৈঠকে বসতে সিক্স সিজন্সের সংবাদ সম্মেলন শেষে রাত ৮ টায় বিসিবির উদ্দেশ্যে রওয়ানা দেন ধর্মঘট ডাকা ক্রিকেটাররা। সাকিব আল হাসান জানিয়েছেন দু পক্ষের বৈঠকের পর আজ রাতেই নিষ্পত্তি হতে যাচ্ছে দু পক্ষের টানা-পোড়ন।

৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিব’রাও প্রস্তুত বিসিবির সঙ্গে আলোচনায় বসতে

Read Next

দাবি মেনেছে বিসিবি, মাঠে ফিরছেন সাকিব’রা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
12
Share