প্রোটিয়াদের ধবলধোলাই করলো ভারত

ভারত
Vinkmag ad

ভারতের বিপক্ষে আরও একবার নাস্তানাবুদ হয়ে টেস্ট সিরিজে ধবলধোলাই হল দক্ষিণ আফ্রিকা। ভারতের জয় নিশ্চিতে আজ (২২ অক্টোবর) কেবল দুটি উইকেটই দরকার ছিল। আর সেটি করতে মাত্র দুই ওভারের বেশি সময় নেয়নি ভারতীয় বোলাররা। ইনিংস ও ২০২ রানে হারিয়ে প্রোটিয়াদের ডুবিয়েছে লজ্জায়।

প্রথম ইনিংসে ভারতের করা ৯ উইকেটে ৪৯৭ এর জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ১৬২ রানে গুটিয়ে যাওয়ার পরে দ্বিতীয় ইনিংসে পড়ে আবারও মুখ থুবড়ে। এবার ১৩৩ রানের বেশি তুলতে পারেনি স্কোরবোর্ডে। আগের দিন ১২ রানে রাবাদা ও ৫ রানে অপরাজিত থাকা নর্টজে নিজেদের নামের পাশে যোগ করতে পারেনি আর কোন রান।

চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ডে যোগ হওয়া একটি মাত্র রানও আসে লেগ বাই থেকে। দিনের দ্বিতীয় ওভারের শেষ দুই বলে রাবাদা ও লুঙ্গি এনগিডিকে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকার কফিনে শেষ পেরেক ঠুকে দেন অভিষিক্ত শাহবাজ নাদিম।

ভারতের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন মোহাম্মদ শামি, দুটি করে শিকার উমেশ যাদব ও শাহবাজ নাদিমের। একটি করে উইকেট ভাগাভাগি করেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন আশ্বিন।

ভারতের বিপক্ষে ইনিংস ও ২০২ রানের হারটি দক্ষিণ আফ্রিকার চতুর্থ বড় ব্যবধানে টেস্ট হার। ২০০৫-০৬ সালের পর প্রথম ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ হার। কোহলির নেতৃত্বে মাত্র ১০ টেস্টেই ভারতের এটি ৭ম টেস্ট জয়, যেখানে বাকি সব অধিনায়ক মিলে ২৯ টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে ভারতের জয় মাত্র ৭ টি।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংস ৪৯৭/৯ (ইনিংস ঘোষণা, ১১৬.৩ ওভারে), মায়াঙ্ক ১০, রোহিত ২১২, পুজারা ০, কোহলি ১২, রাহানে ১১৫, জাদেজা ৫১, ঋদ্ধিমান ২৪, অশ্বিন ১৪, উমেশ ৩১, নাদিম ১*, শামি ১০*; রাবাদা ৮৫/৩, নর্টজে ৭৯/১, লিন্ডে ১৩৩/৪, পিত ১০১/১

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস ১৬২/১০ (৫৬.২), এলগার ০, ডি কক ৪, হামজা ৬২, ফাফ ১, বাভুমা ৩২, ক্লাশেন ৬, লিন্ডে ৩৭, পিত ৪, রাবাদা ০, নর্টজে ৪, এনগিডি ০*; শামি ২২/২, উমেশ ৪০/৩, নাদিম ২২/২, জাদেজা ১৯/২

ফলো অনে পড়ে দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস ১৩৩/১০ (৪৮), ডি কক ৫, এলগার ১৬ (রিটায়ার্ড হার্ট), হামজা ০, ফাফ ৪, বাভুমা ০, ক্লাশেন ৫, লিন্ডে ২৭, পিত ২৩, ব্রুইন ৩০ (এলগারের পক্ষে), রাবাদা ১২, নর্টজে ৫*, এনগিডি ০; শামি ১০/৩, উমেশ ৩৫/২, জাদেজা ৩৬/১, নাদিম ১৮/২, অশ্বিন ২৮/১।

ফলাফলঃ ভারত ইনিংস ও ২০২ রানে জয়ী ও ৩-০ ব্যবধানে সিরিজ জয়ী

ম্যাচসেরা ও সিরিজসেরাঃ রোহিত শর্মা (ভারত)

৯৭ প্রতিবেদক

Read Previous

ধর্মঘটকে সমর্থন জানিয়ে মাশরাফি জানালেন না থাকার কারণ

Read Next

সেই ঢাকা টেস্টের স্মৃতি ফিরিয়ে আনতে সৌরভের অভিনব উদ্যোগ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
4
Share