‘১০৭৪’ রানের ম্যাচে জিতলো না কোন দল

নাসির রংপুর ঢাকা
Vinkmag ad

সাইফ হাসানের দুর্দান্ত ডাবলের জবাব ভালোই দিয়েছে রংপুর বিভাগ। নাইম-লিটনের সেঞ্চুরির পর সঙ্গীর অভাবে অল্পের জন্য সেঞ্চুরি মিস হয়েছে সোহরাওয়ার্দি শুভর। চট্টগ্রামে ড্র হওয়া ম্যাচে সামনে এসেছে কেবলই ব্যক্তিগত পারফরম্যান্স, দুই দলের ব্যাটসম্যানরা মিলে রান করেছেন মোট ১০৭৪।

রংপুর আগের দিন ৫ উইকেটে ৩৩৪ রানে দিনশেষ করার পরই বোঝা যাচ্ছিল সাগরপাড়ের ঢাকা-রংপুর ম্যাচ এগোচ্ছে ড্রয়ের দিকে। মূলত ১২৪ রানে নাইম ইসলাম ও ৫২ রানে তানবীর হায়দারের অপরাজিত থাকাই ২২২ রানে পিছিয়ে থাকা রংপুরের ভরসা ছিল। তবে দুজন আজ শেষদিনে স্কোরবোর্ডে ৩২ রানের বেশি যোগ করতে পারেনি।

দুজনেই ফেরেন এক বলের ব্যবধানে। আউট হওয়ার আগে নাইম করেন ১৩৫ ও তানবীর হায়দার ৭৩ রান। নাইম তার ৩২৪ বলের ইনিংসটি সাজান ১৩ চার ও ১ ছক্কায়। তানবীর হায়দারের ৭৩ রানের ইনিংসে ছিল ৯ টি চারের মার। এর পরের গল্পটা শুধুই সোহরাওয়ার্দি শুভর, যখন ক্রিজে আসেন তখন দলের রান ৭ উইকেটে ৩৬৬ অথচ ইনিংস শেষে দলীয় সংগ্রহ ৫০৮!

সাজেদুল ইসলামকে নিয়ে শুরু, দুজনে যোগ করেন ৩৪ রান। ঠিক ৪০০ রানের মাথায় সাজেদুল ফিরলে ৯ম উইকেট জুটিতে রবিউল হককে নিয়ে অবিশ্বাস্য ৯৬ রানের জুটি গড়েন শুভ। ৩৪ রান করে শুভকে যোগ্য সঙ্গ দেন রবিউল, বল খেলেছেন ১০৭ টি। রবিউলের বিদায়ের সময় বাঁহাতি এই ব্যাটসম্যানের রান ছিল ৭৯, শেষ ব্যাটসম্যান সঞ্জীত সাহাকে নিয়ে পৌঁছান ৯২ পর্যন্ত।

কিন্তু নাজমুল ইসলাম অপুর এলবিডব্লিউর ফাঁদে পড়ে সঞ্জীত ফিরে গেলে সেঞ্চুরি অধরাই থাকে শুভর। ৮ রানের জন্য সেঞ্চুরি মিস করা শুভ ১৯৮ বলে ৫ চার ১ ছক্কায় সাজান ইনিংসটি। ঢাকার হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট শিকার করেন সালাউদ্দিন শাকিল ও নাজমুল ইসলাম অপু। সুমন খান দুটি ও তাইবুর রহমান এবং শুভাগত হোম একটি করে উইকেট নেন।

৫৪ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩ ওভার ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ঢাকা তুলতে পারে ১০ রান। দিনের খেলা শেষ হওয়ার আগে নাজমুল ইসলাম ৯ ও আব্দুল মজিদ ১ রানে অপরাজিত থাকেন। ড্র হওয়া ম্যাচে অবশ্য পয়েন্ট বেশি পেয়েছে ঢাকা বিভাগ, চট্টগ্রামের ২.৭২ পয়েন্টের বিপরীতে ঢাকার ৩.৪৪ পয়েন্ট।

সংক্ষিপ্ত স্কোরঃ

ঢাকা ১ম ইনিংস ৫৫৬/৮ (ইনিংস ঘোষণা, ১৬০ ওভারে), মজিদ ১৭, রনি ৬৫, সাইফ ২২০*, রকিবুল ৫৭, তাইবুর ৩৫, শুভাগত ১৭, সুমন ২৪, নাদিফ ৬১, জয়রাজ ২৬, অপু ১৮*; রবিউল ২২-৬-৬২-১, সোহরাওয়ার্দি ৪৪-৭-১৩৪-৩, সঞ্জিত ২৫-১-৮৯-৩, মাহমুদুল ১৯-২, ৬১-১

রংপুর ১ম ইনিংস ৫০৮/১০ (১৮০.৫), লিটন ১২২, হামিদুল ৯, মাহমুদুল ০, নাইম ১৩৫, নাসির ১, আরিফুল ১৭, তানবীর ৭৩, সোহরাওয়ার্দি ৯২*, সাজেদুল ১১, রবিউল ৩৪, সঞ্জিত ০; সুমন ২৪-৩-৯২-২, সালাউদ্দিন শাকিল ২৭-৬-৮৫-৩, অপু ৬০.৫-৮-১৪৬-৩, তাইবুর ১৫-৩-৩৯-১, শুভাগত ৪৫-৫-১১৬-১

ঢাকা ২য় ইনিংস ১০/০ (৩), অপু ৯*, মজিদ ১*

ফলাফলঃ ম্যাচ ড্র

ম্যাচসেরাঃ সাইফ হাসান (ঢাকা)।

৯৭ প্রতিবেদক

Read Previous

ইমতিয়াজ-জাকিরের ব্যাটে সিলেটের বড় জয়

Read Next

অস্ট্রেলিয়ার কোচিং স্টাফে যুক্ত হচ্ছেন হাসি ও হ্যারিস

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
2
Share