৯ বছর পর ইনিংস ব্যবধানে হারলো দক্ষিণ আফ্রিকা

india1
Vinkmag ad

পুনে টেস্টে ভারতের ৬০১ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে গেছে ২৭৫ রানে। এতে ৩২৬ রানের লিড পেয়েছে ভারত। চতুর্থ দিনে ফলোঅনে পড়া দক্ষিণ আফ্রিকাকে আবার ব্যাট করতে পাঠায় ভারত। উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজার বোলিং তোপে ১৮৯ রানেই অল-আউট হয়ে যায় প্রোটিয়া’রা। 

আর তাতেই ইনিংস ও ১৩৭ রানের বড় জয়ে সিরিজ জিতে নেয় ভারত। ৯ বছর পর টেস্টে ইনিংস ব্যবধানে হারলো দক্ষিণ আফ্রিকা। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে এটিই ভারতের সবচেয়ে বড় জয়। দেশের মাটিতে টানা ১১টি টেস্ট সিরিজ জয়ের রেকর্ডও করলো ভারত। এর আগে ১০টি জিতেছিল অস্ট্রেলিয়া।

পুনে টেস্টে প্রথম থেকেই দাপট দেখিয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা। ওপেনার মায়াঙ্ক আগারওয়াল এর সেঞ্চুরি এবং ভিরাট কোহলির ডাবল সেঞ্চুরির উপর নির্ভর করে ৬০০ রানের গন্ডি পার করেছে ভারতীয় দল। আর এই এত বিশাল রানের চাপ সামলে ওঠার আগেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার। নিচের দিকের ব্যাটসম্যানরা কিছুটা লড়াই করার চেষ্টা করলেও ভারতীয় বোলিং এর কাছে খুব বেশি ক্ষণ লড়াই চালিয়ে যেতে সক্ষম হয়নি তারা। ভারতের ৬০১ রানের জবাবে পুনে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ২৭৫ রানে গুটিয়ে গেছে সফরকারীরা।

৩২৬ রানে পিছিয়ে থাকার কারণে দক্ষিণ আফ্রিকার দলকে ফলো-অন করায় ভারত অধিনায়ক ভিরাট কোহলি। কিন্তু ফলোঅন পেয়ে ব্যাটিং করতে নেমে ফের ভারতীয় বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। শুরুতেই মাত্র শূন্য রানে দক্ষিণ আফ্রিকার ওপেনার মার্করম কে সাজঘরে ফেরায় ইশান্ত শর্মা।

পরে উমেশ যাদব একটি এবং আশ্বিন দুটি উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার টপঅর্ডার ধ্বংস করে দেন। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিস মাত্র ৫ রান করে অশ্বিনের বলে আউট হয়ে সাজঘরে ফিরে যায়। ডি কক মাত্র ৬ রান করে সাজঘরে ফিরে যান জাদেজার বলে আউট হয়ে।

বিস্তারিত আসছে…

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ৬০১/৫ ডি. (১৫৬.৩ ওভার)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংসঃ ২৭৫/১০ (১০৫.৪ ওভার)

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংসঃ ১৮৯/১০ (৬৭.২ ওভার)

ফলাফলঃ ভারত ইনিংস ও ১৩৭ রানে জয়ী

ম্যাচ সেরাঃ ভিরাট কোহলি

৯৭ প্রতিবেদক

Read Previous

দেশের ক্রিকেটকে চাঙ্গা করার চেষ্টায় ছিলেন সাইফ-মিঠুনরা

Read Next

তিন বছর পর জাতীয় লিগে ফিরেই ম্যাচসেরা মাহমুদউল্লাহ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
9
Share