মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটি নিয়ে অস্ট্রেলিয়ার প্রশংসনীয় নীতি

অস্ট্রেলিয়া নারী দল
Vinkmag ad

অস্ট্রেলিয়ার গর্ভবতী মহিলা ক্রিকেটাররা বোর্ডের কাছ থেকে পাচ্ছেন ১২ মাসের বেতনসহ ছুটি। এছাড়া পুরুষ ক্রিকেটাররাও তাদের গর্ভবতী সঙ্গীনিকে দেখভালের জন্য পাবেন বেতন সহ তিন সপ্তাহের ছুটি। ক্রিকেট অস্ট্রেলিয়া সম্প্রতি পিতৃত্ব-মাতৃত্বকালীন ছুটির নীতি প্রণয়ন করে যেখানে ছুটির ছাড়াও যুক্ত করা হয়েছে কিছু বিশেষ সুযোগ সুবিধা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার গৃহীত এই নীতিতে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা চুক্তি ব্যবস্থাপনার সাথে সামঞ্জস্য রেখে পরের বছর চুক্তি বাড়ানোর নিশ্চয়তা পাচ্ছে। গত পহেলা জুলাই থেকে নীতিটি কার্যকর হওয়া শুরু করেছে। এই নীতির আওতাভুক্ত হবেন ক্রিকেট অস্ট্রেলিয়ার রাজ্য দল, জাতীয় দল ও বিগ ব্যাশ লিগের চুক্তিবদ্ধ ক্রিকেটাররা।

নারী ক্রিকেটাররা গর্ভাবস্থা থেকে সন্তান জন্ম দান ও পরিচর্যা মিলিয়ে ১২ মাসের জন্য ছুটি পাবেন। অন্যদিকে পুরুষ ক্রিকেটাররা এসব ক্ষেত্রে সঙ্গীনিকে দেখভালের জন্য তিন সপ্তাহ ছুটি পাবেন। যেখানে জন্ম নেওয়া সন্তানটিও চার বছর বয়স পর্যন্ত তাদের পিতামাতার ক্রিকেটীয় ভ্রমণের ক্ষেত্রে বোর্ডের তরফ থেকে বিমান, আবাসন ও অন্যান্য সুযোগ সুবিধা পেয়ে থাকবে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার গৃহীত এই নীতেতে সন্তুষ্টি প্রকাশ করে মিচেল স্টার্ক পত্নী ও অস্ট্রেলিয়া নারী দলের অন্যতম সদস্য অ্যালিসা হিলি জানান, ‘নীতিটি পেশার সুরক্ষার ক্ষেত্রে ভবিষ্যত পরিকল্পনা করা ক্রিকেটারদের গেম চেঞ্জার। আমি সন্তুষ্ট যে এই নীতি ক্রিকেটারদের ভ্রমণ ও খেলার চাহিদাতে সহায়তা করে। তাই তারা যদি এটি বেছে নেয় তবে উভয়ই তাদের সন্তানের যত্ন নেওয়ার পাশাপাশি খেলায়ও অংশ গ্রহণ করতে পারবে।’

হিলির অনুভূতির সাথে নিজের মত ব্যক্ত করেন ক্রিকেট অস্ট্রেলিয়ার হাই পারফরম্যান্স নির্বাহী জেনারেল ম্যানেজার ড্রু গিন যোগ করেন, ‘হাই পারফরম্যান্সে খেলাধুলা একটি সাধারণ কাজের পরিবেশ ছাড়া আর কিছুই না। আর খেলোয়াড়দের জন্য আমাদের নীতিগুলোর প্রতিফলন করা উচিত। এখানে কাজটি শারীরিক, সময়টাও এখানে অনিয়মিত আর শতভাগ প্রত্যাশা পূরণের চাহিদাতো আছেই। আর এজন্যই আমরা সব খেলোয়াড় ও সঙ্গীদের পরামর্শ নিয়ে এমন একটি নীতি তৈরি করেছি।’

৯৭ ডেস্ক

Read Previous

হার না মানা ইনিংসে একা লড়লেন তাইবুর

Read Next

তাসামুল-মাহিদুলে মিরপুরে প্রথম সেশন চট্টগ্রামের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
4
Share