জাতীয় লিগে যেমন পারিশ্রমিক পাচ্ছেন ক্রিকেটাররা

এনসিএল খুলনা বিভাগ
Vinkmag ad

১০ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর- জাতীয় লিগ। জাতীয় লিগে অংশ নেওয়া দলগুলো আগের আসরের পয়েন্ট টেবিল অনুসারে খেলে থাকে টায়ার-১ ও টায়ার-২ নামে ভিন্ন দুটি গ্রুপে। সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় লিগে খেলোয়াড়দের বেতন কাঠামো কেমন হচ্ছে সেটি জানিয়ে দেয় বিসিবি।

ওয়ালটন এনসিএল

জাতীয় লিগকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে ২০১৫ সাল থেকে চালু হয় টায়ার পদ্ধতি। যেখানে আগের আসরের পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল খেলে ‘টায়ার-১’ ও তলানির চার দল ‘টায়ার-২’ তে। খেলোয়াড় ও দলগুলো সুযোগ সুবিধার ক্ষেত্রেও টায়ার- ১ এগিয়ে থাকে। এবারের আসরে টায়ার-১ এ খেলবে ঢাকা, রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগ। টায়ার-২ এ খেলবে ঢাকা মেট্রো, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ।

টায়ার-১ এর খেলোয়াড়েরা ম্যাচ ফি বাবদ পাবেন ৩৫ হাজার টাকা যেখানে টায়ার-২ এর খেলোয়াড়েরা পাবেন ২৫ হাজার টাকা। দৈনিক ভাতা হিসেবে দু গ্রুপের খেলোয়াড়রা পাচ্ছেন সমান ১৫০০ টাকা করে। এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে যাতায়াত ভাড়া বাবদও দু গ্রুপের খেলোয়াড়রা পাচ্ছেন সমান প্রায় ২৫০০ টাকা করে।

টায়ার- ১ এ ম্যান অব দ্যা ম্যাচের পুরষ্কারের আর্থিক অঙ্ক ২৫ হাজার টাকা হলেও টায়ার-২ তে সেটি ২০ হাজার টাকা। টায়ার-১ এর টুর্নামেন্ট সেরা খেলোয়াড় পাবেন এক লাখ টাকা অন্যদিকে টায়ার-২ তে ৫০ হাজার টাকা। টায়ার-১ এ সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেট শিকারি পাবেন ৭৫ হাজার টাকা এবং টায়ার-২ তে ৫০ হাজার টাকা।

এছাড়া টায়ার-১ ও টায়ার-২ এর প্রতিটি দলই প্রস্তুতির জন্য বিসিবি থেকে পাবে ৬ লাখ টাকা করে। টায়ার-১ এর চ্যাম্পিয়ন দল পাবে ২০ লাখ টাকা যেখানে টায়ার-২ এর চ্যাম্পিয়ন দল পাবে ৫ লাখ টাকা। টায়ার-১ এর রানার্সআপ দল ১০ লাখ টাকা পেলেও টায়ার-২ এর রানার্সআপ দলের জন্য থাকছেনা কোন অর্থ। ম্যাচ জয়েও থাকছে বোনাস, প্রতিটি ম্যাচ জয়ে টায়ার-১ এর দলগুলো পাবে ৮০ হাজার টাকা অন্যদিকে টায়ার-২ এর দলগুলো পাবে ৭৫ হাজার টাকা করে।

নাজমুল হাসান তারেক

Read Previous

যেমন হলো জাতীয় লিগের ‘৮’ দল

Read Next

২১ তম জাতীয় লিগের পূর্নাঙ্গ সূচী

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
5
Share