শেষ পর্যন্ত নাম সরিয়ে নিলেন হরভজন!

হরভজন সিং

ইংল্যান্ড ভিত্তিক ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্যা হান্ড্রেড’ এর প্লেয়ার ড্রাফটের জন্য প্রকাশিত খেলোয়াড় তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে ছিল হরভজন সিংয়ের নাম। আর এরপরই শুরু হয় তার বিদেশী ফ্র‍্যাঞ্চাইজি লিগ খেলা নিয়ে জল ঘোলা হওয়া। শেষ পর্যন্ত তিনি নিজেই জানিয়েছেন ‘দ্যা হান্ড্রেড’ নয় তার কাছে গুরুত্ব পাচ্ছে আইপিএলে চেন্নাইয়ের প্রতিনিধিত্ব করা ফলে নাম সরিয়ে নিচ্ছেন ‘দ্যা হান্ড্রেড’ এর প্লেয়ার ড্রাফট তালিকা থেকে।

sachin 20180812130047

মোট ১১ দেশের ১৬৫ জন ক্রিকেটারের তালিকা প্রকাশ করে ‘দ্যা হান্ড্রেড’ কতৃপক্ষ যাদের মধ্যে ছিল ভারতীয় অফ স্পিনার হরভজন সিংয়ের নাম। তালিকায় হরভজনের নাম দেখেই ধারণা করা হচ্ছিল এবার বুঝি অবসরের ঘোষণাটা দিয়েই দিচ্ছেন ‘ভাজ্জি’ খ্যাত ৩৯ বিছর বয়সী এই স্পিনার।  কারণ ভারতীয় বোর্ডের আইনানুসারে অবসরের ঘোষণা দেওয়া ছাড়া ভারতীয় কোন ক্রিকেটার বিদেশী ফ্র‍্যাঞ্চাইজি লিগ খেলতে পারবেনা।

হরভজনের নাম ‘দ্যা হান্ড্রেড’ টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফটের তালিকায় থাকার পর বিসিসিআইও জানায় এটা তাদের আইন পরিপন্থী। বোর্ডের এক কর্মকর্তা সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘সে আমাদের কাছে কখনোই অনাপত্তিপত্র চায়নি। সে কোন লিগে এভাবে নাম দিতে পারেনা, এটা বোর্ডের আইনের পরিপন্থী। এরকম কিছু বোর্ডের তরফ থেকে অবশ্যই প্রত্যাখান করা হবে। তার যদি পরিকল্পনা থাকে অবসরে গিয়ে বিদেশী লিগ খেলবে তাকে অবশ্যই বোর্ডের সাথে বসতে হবে।’

এরপরই অবশ্য নড়েচড়ে বসেন হারভজন, ‘দ্যা হান্ড্রেড’ নয় সিদ্ধান্ত নিয়েছেন খেলবেন আইপিএলই। ‘দ্যা হান্ড্রেড’ খেলতে যাওয়া মানেই  টেস্টে ভারতের হয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেটের মালিককে বিসর্জন দিতে হত আইপিএল খেলার সুযোগ, বিদেশী লিগ খেলতে হলেই যে অবসর নিতে হত ভারতের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ঘরোয়া ক্রিকেট থেকেও। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি খেলতে যেটা করতে হয়েছে হারভজনের সাবেক সতীর্থ যুবরাজ সিংকে।

এ প্রসঙ্গে হরভজন বলেন, ‘আমি নিয়ন্ত্রক সংস্থার আইনকে সম্মান করি। আমি কখনোই বিসিসিআই এর নিয়ম ভাঙার পক্ষে নই। এর জন্য যদি ‘দ্যা হান্ড্রেড’ এর ড্রাফটের তালিকা থেকে নিজের নাম সরাতেও আমি রাজি। আমি আমার নাম তুলে নিলাম।  আমার কাছে আইপিএল ও চেন্নাই সুপার কিংসই প্রাধান্য পাচ্ছে। চেন্নাইয়ের হয়ে দুটি দারুণ মৌসুম কাটিয়েছি, দলও ফাইনাল খেলেছে। সুতরাং আরও একটি ভালো মৌসুম আশা করছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ছোট দলের বড় তারকা প্রমাণ দিলেন বিনয়ী মনোভাবের

Read Next

শ্রীলঙ্কায় লিড নিলো বাংলাদেশ ‘এ’ দল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share