অবসরের সিদ্ধান্ত কি নিয়েই নিলেন হারভজন সিং?

হরভজন সিং

ইংল্যান্ড ভিত্তিক ‘দ্যা হান্ড্রেড’ ক্রিকেট টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে নাম আছে হারভজন সিংয়ের। বিদেশী খেলোয়াড় তালিকায় সাকিব-তামিমের সমান ভিত্তিমূল্যে থাকছেন হারভজন যা ইঙ্গিত দিচ্ছে ‘দ্যা হান্ড্রেড’ এর আগেই অবসরের ঘোষণা দিতে যাচ্ছেন এই ভারতীয় অফ স্পিনার। কিন্তু হারভজন ইস্যুতে ইতোমধ্যে কড়া বার্তা দিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

হরভজন সিং
হরভজন সিং

ভারতীয় বোর্ডের নিয়মানুসারে অবসরের ঘোষণা না দিয়ে কোন ক্রিকেটার বিদেশী লিগ খেলতে পারবেনা। সবশেষ যুবরাজ সিং কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগ খেলেছে ভারতের জার্সিতে অবসরের ঘোষণা দিয়েই। এছাড়া যে মিলবেনা ভারতীয় বোর্ডের অনাপত্তিপত্র।

আগামী বছরের জুলাইতে শুরু হতে যাওয়া নতুন ফরম্যাট ‘দ্যা হান্ড্রেড’ এর প্লেয়ার ড্রাফটের জন্য নির্বাচিত হয়েছেন ১১ দেশের মোট ১৬৫ ক্রিকেটার। যেখানে নাম আছে বাংলাদেশের ৬ ক্রিকেটারেও, হারভজন সিং আছেন সাকিব-তামিমের সমান ১ লাখ পাউন্ড ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে। তালিকায় হারভজনের নাম দেখার পরই ধারণা করা হচ্ছি ৩৯ বছর বয়সী এই ভারতীয় অফ স্পিনার বোধহয় বোর্ডের সাথে আলোচনা সাপেক্ষেই অবসরের সিদ্ধান্ত নিয়ে নাম দিয়েছেন ১০০ বলের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফটে।

তবে ভারতীয় বোর্ডের এক সিনিয়র কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন হারভজন কোন ধরণের আলোচনাই করেননি বোর্ডের সাথে। ফলে প্লেয়ার ড্রাফটে তার নাম থাকলেও সহসাই পাচ্ছেননা ছাড়, ‘সে আমাদের কাছে কখনোই অনাপত্তিপত্র চায়নি। সে কোন লিগে এভাবে নাম দিতে পারেনা, এটা বোর্ডের আইনের পরিপন্থী। এরকম কিছু বোর্ডের তরফ থেকে অবশ্যই প্রত্যাখান করা হবে। তার যদি পরিকল্পনা থাকে অবসরে গিয়ে বিদেশী লিগ খেলবে তাকে অবশ্যই বোর্ডের সাথে বসতে হবে।’

উল্লেখ্য আগামী বছরের জুলাইয়ে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে ১০০ বলের এই টুর্নামেন্টে। লন্ডনভিত্তিক এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফটের জন্য প্রকাশিত বিদেশী ক্রিকেটারদের তালিকায় আছে বিশ্বের তারকা ক্রিকেটাররা। ছেলে-মেয়ে দুই সংস্করণেই হবে টুর্নামেন্টটি, দল থাকছে আটটি। বাংলাদেশ থেকে তালিকায় নাম আছে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান।

৯৭ ডেস্ক

Read Previous

দুই সেঞ্চুরিতে টিকে আছে দক্ষিণ আফ্রিকার আশা

Read Next

ছোট দলের বড় তারকা প্রমাণ দিলেন বিনয়ী মনোভাবের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share