সাবেক কোচ মোলসকে নতুন দায়িত্ব দিলো আফগানিস্তান

অ্যান্ডি মোলস
Vinkmag ad

৫৮ বছরের মধ্যবয়সী একজন ইংলিশ নাগরিক যার খ্যাতি আছে কোচিং ক্যারিয়ারে। বলা হচ্ছে অ্যান্ডি মোলসের কথা। হংকং, কেনিয়া, স্কটল্যান্ড, নিউজিল্যান্ডের মত দলের প্রধান কোচ ছিলেন। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটেও দায়িত্ব পালন করেছিলেন কোচ হিসেবে। অথচ গত ৫ বছর কিনা পড়ে আছেন যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান ক্রিকেটের সাথে। এবার দায়িত্ব পেলেন দলটির প্রধান নির্বাচক ও ডিরেক্টর অফ ক্রিকেট পদের।

অ্যান্ডি মোলস
অ্যান্ডি মোলস

২০১৪ সালে ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দেন আফগানিস্তান দলে। কিন্তু পরিবারের দুশ্চিন্তা দিয়েছিলেন বাড়িয়ে। বিশ্ব গণমাধ্যমে যখন নিয়মিত খবরের শিরোনাম আফগানিস্তানে স*ন্ত্রা*সী হা*ম*লার তখনই কিনা দেশটির ক্রিকেট দলের সাথে যুক্ত হলেন ইংলিশ এই প্রথম শ্রেণির ক্রিকেটার। কিন্তু নিজেই জানিয়েছেন বাইরে থেকে আফগানিস্তানকে যতটা ভয়ংকর মনে হয় আসলে ততটা নয়। লম্বা সময় সেখানে কাটিয়ে প্রমাণও করেছেন বিষয়টা।

২০১৪ সালে ইংরেজি পত্রিকা ‘দ্যা টেলিগ্রাফ’ অ্যান্ডি মোলসকে নিয়ে প্রতিবেদনও করে। যেখানে শিরোনাম দেওয়া হয় ‘ বিশ্বের সবচেয়ে বিপজ্জনক কোচিং চাকরি মোলসের’। অথচ নির্বিঘ্নেই ৫ বছর কাটিয়ে দিলেন আফগান ক্রিকেটে, কাজ করেছেন দেশটির তৃনমুল পর্যায়ের ক্রিকেট তৈরির জায়গা থেকে। গেম ডেভেলপমেন্ট থেকে বিভিন্ন ভূমিকায় দলটির বয়সভিত্তিক দলগুলোর সাথে নিবিড়ভাবে কাজ করেছেন।

কদিন আগেই বাংলাদেশ সফর করে যায় রাশিদ-নবিদের আফিগানিস্তান। গত ইংল্যান্ড বিশ্বকাপের পরই দলটির প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্স। এরপর আফগানদের অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেন ইংলিশ দল ওয়ারউইকশায়ার ও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া দল গ্রিকুয়াল্যান্ড ওয়েস্টের হয়ে খেলা মোলস। তার অধীনেই একমাত্র টেস্টে বাংলাদেশকে লজ্জা উপহার দেয় রাশিদ খানের দল, পরে ত্রিদেশীয় সিরিজেও নিশ্চিত করে ফাইনাল। বৃষ্টি বাধায় শিরোপা করে বাংলাদেশের সাথে ভাগাভাগি।

বাংলাদেশ সফরের পরই দক্ষিণ আফ্রিকান সাবেক তারকা ক্রিকেটার ল্যান্স ক্লুজনারকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। অ্যান্ডি মোলসকে দেওয়া হয় ডিরেক্টর অফ ক্রিকেট ও প্রধান নির্বাচকের দায়িত্ব। গতকাল (৪ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

৯৭ ডেস্ক

Read Previous

মিরাজের পর এবাদতের জোড়া আঘাত

Read Next

দুই সেঞ্চুরিতে টিকে আছে দক্ষিণ আফ্রিকার আশা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
4
Share