পুরোনো ঠিকানায় ফিরে গেলেন নাজমুল আবেদীন ফাহিম

নাজমুল আবেদীন ফাহিম সাকিব আল হাসান সৌম্য সরকার

‘আমার ধারনা আমি আরও ৫-৭ বছর কাজ করতে পারবো। এ সময়টা আমি আরও ভালো কাজে লাগাতে চাই। সেটা মাথায় রেখেই আমার বের হয়ে আসা। আমি আশা করছি বাইরে হয়তো কিছু কাজের ক্ষেত্র আমি পাবো যেখানে সারাসরি ক্রিকেটারদের দেখতে পারবো, আরও সরাসরি সিদ্ধান্ত নিতে পারবো, আরও সরাসরি প্ল্যান-প্রোগ্রাম করতে পারবো অন্য জায়গায়।’

গত ৩০ সেপ্টেম্বর বিসিবিতে নিজের শেষ অফিস কার্যক্রমের পর সাংবাদিকদের সাথে আলাপকালে উপরের কথাগুলো বলেছিলে নাজমুল আবেদীন ফাহিম। বিসিবির সাথে ১৪ বছরের সম্পর্কের ইতি টানতে গিয়ে সদ্য সাবেক হওয়া বিসিবির নারী দলের প্রধান বহিঃপ্রকাশ করেছিলেন অভিমানের। কাজের পূর্ণ স্বাধীনতা ছিলনা বলে বের হয়ে এসেছেন জানিয়েছেন সাকিব-তামিমসহ বহু ক্রিকেটারের গুরু।

images 39
নাজমুল আবেদীন ফাহিমের ফাইল ছবি

বাংলাদেশে ক্রিকেটে তার প্রথম পরিচয় ছিল বিকেএসপির কোচ। স্বাধীনতা নিয়ে কাজ করতে বিসিবির চাকরী ইস্তফা দিয়ে আবার ফিরে গেলেন পুরোনো ঠিকানাতেই। যেখানে একদম কাছ থেকে আবারও কাজ করতে পারবেন ক্রিকেটারদের সাথে।

আপাতত খণ্ডকালীন কোচ হিসেবেই কাজ করবেন বিকেএসপিতে। তবে অন্য বিভিন্ন উপায়েও ক্রিকেটের সাথে যুক্ত থাকার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ ক্রিকেটের উত্থান পতনের এই প্রত্যক্ষদর্শী কোচ। বিকিএসপিতে যোগ দেওয়া প্রসঙ্গে নাজমুল আবেদীন ডেইলি স্টারকে জানান, ‘১৪ বছর পর আমি বিকেএসপিতে ফিরছি যার মূল কারণ ওখানকার উচ্চ পর্যায়ের কর্মকর্তারা আমাকে কাজের ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা দিচ্ছে। এটা আমাকে বেশি উৎসাহী করেছে, বিসিবিতে যেখানে আমার কাজের পরিধি ক্রমশই ছোট হয়ে এসেছিল।’

উল্লেখ্য তিন দশক ধরে বাংলাদেশ ক্রিকেটের সাথে কাজ করছেন নাজমুল আবেদীন ফাহিম। দীর্ঘদিন বিকেএসপির কোচ ছিলেন। কোচ, কিউরেটর, ম্যানেজার বিভিন্ন ভূমিকায় তাকে দেখা গিয়েছে। বাংলাদেশের প্রথম টেস্টের পিচও তার হাতেই বানানো। ২০০৫ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে যোগ দেন। বিভিন্ন বয়সভিত্তিক দলের কোচ, ম্যানেজার পরবর্তীতে গেম ডেভেলপমেন্টে করেছেন কাজ, সবশেষ ২ বছর কাজ করেছেন নারী দলের প্রধান হিসেবে।

নাজমুল হাসান তারেক

Read Previous

লিঙ্কনে টাইগার যুবাদের দাপুটে জয়

Read Next

বিসিবির দেওয়া আশ্বাসে বিশ্বাসী রকিবুল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share