যেখানে সমানে সমান রোহিত-ব্র্যাডম্যান!

রোহিত শর্মা স্যার ডন ব্র্যাডম্যান
Vinkmag ad

আজ (২ অক্টোবর) ভিশাখাপত্তম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবার ওপেনিংয়ে ব্যাট করতে নেমে সেঞ্চুরি তুলে নিয়ে ডন ব্র্যাডম্যানের পাশে বসলেন রোহিত শর্মা। ঘরের মাঠে অন্তত ১০ টেস্ট বা তার বেশি খেলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি গড় এখন যৌথভাবে ব্র্যাডম্যান ও রোহিত শর্মার।

রোহিত শর্মা
টেস্টে ওপেনিং অভিষেকে সেঞ্চুরি করার পর রোহিত শর্মা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্টের প্রথমটি আজ ভিশাখাপত্তমে শুরু হয়, টস জিতে ব্যাটিং করা ভারত বৃষ্টিতে খেলা বন্ধের আগ পর্যন্ত শাসন করেছে প্রোটিয়া বোলারদের। বৃষ্টির কারণে ৫৯.১ ওভারের পর আর মাঠে গড়ায়নি কোন বল। ততক্ষণে ভারতীয়দের স্কোরবোর্ডে উঠে যায় কোন উইকেট না হারিয়ে ২০২ রান। ১১৫ রানে রোহিত শর্মা ও ৮৫ রানে অপরাজিত মায়াঙ্ক আগারওয়াল।

এই সেঞ্চুরি করার পথেই রেকর্ড গড়ে বসেন ‘হিটম্যান’ খ্যাত ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা। আজ মাঠে নামার আগে ঘরের মাঠে রোহিতের টেস্ট গড় ছিল ৮৫.৪৪, অপরাজিত ১১৫ রানের পর যা দাঁড়িয়েছে ৯৮.২২ অর্থাৎ অজি কিংবদন্তি স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ঘরের মাঠে টেস্ট গড়ের সমান। টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করা রোহিত ওপেনার হিসেবে অভিষেকেও করলেন সেঞ্চুরি যা চতুর্থ ভারতীয় ওপেনারের অভিষেকেই সেঞ্চুরি।

রোহিতের আগে ওপেনার হিসেবে অভিষেকেই সেঞ্চুরি করা ভারতীয় তিনজন হলেন যথাক্রমে শিখর ধাওয়ান, পৃথ্বী শ ও লোকেশ রাহুল। আজকের অপরাজিত ১১৫ রানের ইনিংসসহ ভারতের মাটিতে সবশেষ ৬ ইনিংসে রোহিত খেলেছেন পঞ্চাশোর্ধ ইনিংস। ভারতের মাটিতে রোহিত ছাড়া মাত্র তিনজন ক্রিকেটার টানা ৬ ইনিংসে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলতে পেরেছেন।

আজকের সেঞ্চুরিসহ রোহিতের টেস্ট ক্যারিয়ারের সেঞ্চুরি সংখ্যা দাঁড়ালো চার। যার সবকটিই আবার ঘরের মাঠে, ফলে বিদেশের মাটিতে কোন সেঞ্চুরি ছাড়া তার চাইতে বেশি সেঞ্চুরির মালিক মাত্র তিনজন। যার মধ্যে সবার উপরে বাংলাদেশের মুমিনুল হক, ৮ টেস্ট সেঞ্চুরির সবকটিই ঘরের মাঠে, সমান ৫ টি করে সেঞ্চুরি স্ট্যানলে জ্যাকসন ও চান্দু বোর্দের।

৯৭ ডেস্ক

Read Previous

ঢাকা মেট্রোতে সুযোগ পেলেন না আশরাফুল!

Read Next

দেরী হলেই সন্তানের খারাপ কিছু হত জানালেন ইমরুল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
5
Share