মেলবোর্ন স্টার্সে রুমানা, হোবার্ট হারিকেনসে নিগার

রুমানা আহমেদ নিগার সুলতানা জ্যোতি

দ্বিতীয় বারের মত বাংলাদেশের নারী ক্রিকেটারদের সুযোগ হচ্ছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক নারী বিগ ব্যাশ টুর্নামেন্টে খেলার। নারীদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিগ ব্যাশের অবস্থান শীর্ষেই যদিও বিশ্বব্যাপী নারীদের অংশগ্রহণে ফ্র্যাঞ্চাইজি লিগ এখনো হয়নি নিয়মিত। নারী বিগ ব্যাশের আসন্ন আসরে বাংলাদেশ থেকে অংশ নিবেন রুমানা আহমেদ ও নিগার সুলতানা জ্যোতি।

রুমানা আহমেদ নিগার সুলতানা জ্যোতি

মূলত আইসিসির গেম ডেভেলপমেন্টের অংশ হিসেবেই এই সুযোগ পাচ্ছেন বাংলাদেশ নারী দলের এই ক্রিকেটার। এর আগে ২০১৭ সালেও বাংলাদেশ থেকে দুজন সুযোগ পেয়েছিলেন বিগ ব্যাশ টুর্নামেন্টে অংশ হওয়ার। তবে সেবার রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা কোন ম্যাচ না খেলেই ফিরে এসেছেন।

এবারও লেগ স্পিন অলরাউন্ডার রুমানা আহমেদ দল পেলেও পাননি খাদিজা, এবার রুমানার সঙ্গী উইকেট কিপার ব্যাটার জ্যোতি। সূত্রমতে এবার একাদশে জায়গা পাওয়ার ব্যাপারে নিশ্চয়তা পেয়েছেন দুজনেই। নারী দলের ওয়ানডে অধিনায়ক রুমানা আহমেদ খেলবেন হোবার্ট হারিকেনস ও জ্যোতি খেলবেন মেলবোর্ন স্টার্সের হয়ে। আগেরবার রুমানা গিয়েছিলেন ব্রিসবেন হিটস ও খাদিজা গিয়েছিলেন জ্যোতির বর্তমান দল মেলবোর্ন স্টার্সের হয়ে খেলতে।

আগামী ৬ অক্টোবর বিগ ব্যাশ খেলার উদ্দেশ্যে দেশ ছাড়বেন রুমানা-জ্যোতি। এদিকে তারা জায়গা পেয়েছেন ভারতের বিপক্ষে ‘এ’ দলের স্কোয়াডেও। কিন্তু বিগ ব্যাশ খেলতে যাচ্ছেন বলে ৪ তারিখের ম্যাচেই কেবল খেলতে পারবেন তারা দুজন। নারীদের বিগ ব্যাশ লিগ শুরু হবে ১৮ অক্টোবর থেকে যার পর্দা নামবে ৮ ডিসেম্বর।

উল্লেখ্য আইসিসির গেম ডেভেলপমেন্টের অংশ হিসেবে মোট ৮ দেশের ১৩ জন নারী ক্রিকেটার সুযোগ পাচ্ছেন আসন্ন নারী বিগ ব্যাশে অংশ নেওয়ার। বাংলাদেশের নারীদের মধ্যে আইসিসির সাহায্য ছাড়াও ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার সুযোগ পেয়েছেন পেসার জাহানারা আলম। গতবছর ভারতের নারী ফ্র্যাঞ্চাইজি লিগে ভেলোসিটির হয়ে খেলেছেন বাংলাদেশ দলের নিয়মিত সদস্য জাহানারা।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের টি-টোয়েন্টি দলে উমর আকমল

Read Next

ঢাকা মেট্রোতে সুযোগ পেলেন না আশরাফুল!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share