যে ইনিংসে ম্যাককুলাম, ফিঞ্চকে পেছনে ফেললেন অ্যালিসা হিলি

ব্রেন্ডন ম্যাককুলাম অ্যালিসা হিলি অ্যারন ফিঞ্চ
Vinkmag ad

শ্রীলঙ্কা নারী দলের বিপক্ষে ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ান উইকেট কিপার ব্যাটার অ্যালিসা হিলি দুর্দান্ত এক শতকে রেকর্ড বইয়ে করেছেন ওলট পালট। নারী-পুরুষ মিলিয়ে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে দ্রুততম সেঞ্চুরি তুলে নেওয়ার পথে উইকেট কিপার হিসেবে নারী পুরুষ মিলিয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিকও বনে যান অ্যালিসা।

সিডনির নর্থ সিডনি ওভাল মাঠে টস জিতে আগে ব্যাট করা অস্ট্রেলিয়া নারী দল অ্যালিসা হিলির ১৪৮ রানের ঝড়ো ইনিংসে সংগ্রহ দাঁড় করায় ২ উইকেটে ২২৬। মাত্র ৬১ বলে ১৯ চার ও ৭ ছক্কায় ১৪৮ রান করে অপরাজিত থাকেন অজি পুরুষ দলের পেসার মিচেল স্টার্কের স্ত্রী হিলি।

উইকেট কিপার এই ব্যাটার শুরু থেকেই আক্রমণ চালান লঙ্কান নারীদের উপর। মাত্র ৫.৪ ওভারের জুটিতে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান বেথ মুনিকে নিয়ে তুলে ফেলেন ৫৯ রান যেখানে মুনির অবদান ছিল মাত্র ১৪। মুনির বিদায়ের পর রাখেইল হেইনসকে নিয়ে ১০৯ রানের জুটিতে চালিয়ে যান তান্ডব। মাত্র ৪৬ বলে তুলে নেন সেঞ্চুরি, যা নারীদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি ও নারী-পুরুষ মিলিয়ে অস্ট্রেলিয়ার দ্রুততম টি -টোয়েন্টি সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার হয়ে এতদিন নারী পুরুষ মিলিয়ে দ্রুততম সেঞ্চুরি ছিল অ্যারন ফিঞ্চের। অজি এই ব্যাটসম্যান ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাউদাম্পটনে ৪৭ বলে করেন সেঞ্চুরি, থামেন ৬৩ বলে ১৫৬ রান করে। আজ (২ অক্টোবর) অ্যালিসা হিলি ৪৬ বলে সেঞ্চুরি তুলে পেছনে ফেলেন ফিঞ্চকে।

হিলির অপরাজিত ১৪৮ রানের ইনিংসটি অস্ট্রেলিয়া নারীদের হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস, আগের সর্বোচ্চ ছিল চলতি বছরের জুলাইতে মেগ লেনিংয়ের ইংল্যান্ডের বিপক্ষে করা অপরাজিত ১৩৩। আজ যখন হিলি লেনিংকে টপকে গেলেন নন স্ট্রাইক প্রান্তে ছিল লেনিং, ফলে লেনিংকে ক্রিজে রেখেই লেনিংয়ের রেকর্ড ভাঙলেন হিলি। এছাড়া নারী পুরুষ মিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হিলির ১৪৮ রানই এখন উইকেট কিপার হিসেবে সর্ব্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস । এতদিন যা ছিল কিউই ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককুলামের দখলে, তিনি ২০১২ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেন ১২৩ রানের ইনিংস।

৯৭ ডেস্ক

Read Previous

বিগ ব্যাশে ডি ভিলিয়ার্স

Read Next

বুমরাহর পর বাংলাদেশের বিপক্ষে পান্ডিয়াকেও পাচ্ছে না ভারত

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
6
Share