শ্রীলঙ্কায় ড্র হওয়া ম্যাচে মিরাজ-মিঠুনের অলরাউন্ড নৈপুণ্য

মোহাম্মদ মিঠুন মেহেদী হাসান মিরাজ

বৈরি আবহাওয়ায় বাংলাদেশ ‘এ’ বনাম শ্রীলঙ্কা ‘এ’ দলের মধ্যকার সিরিজের সুচীতে এসেছে পরিবর্তন। নতুন সুচী অনুযায়ী তিনদিনের প্রথম আন অফিসিয়াল ম্যাচটি হয়েছে ড্র। তবে বাংলাদেশের বোলারদের কঠিন পরীক্ষা নিয়েই ম্যাচ শেষ করে লঙ্কান ‘এ’ দলের ব্যাটসম্যানরা।

মিরাজ মিঠুন

বাংলাদেশের ৩৬০ রানের জবাবে লঙ্কান ‘এ’ দলের ব্যাটসম্যারা অলআউট হয় ৪৫০ রানে। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ ওভার ব্যাট করার সুযোগ পেয়ে বাংলাদেশ কোন উইকেট না হারিয়ে ১ রান তুলতেই শেষ হয় শেষদিনের খেলা। আগের দিন সঙ্গীত কোরের সেঞ্চুরিতে ২ উইকেটে ২০৪ রানে দিন শেষ করে লঙ্কানরা। ৭৯ রানে কামিন্দু মেন্ডিস ও ৫ রানে অপরাজিত ছিলেন আসান প্রিয়ঞ্জন। শেষ দিনে লঙ্কানরা বাকি ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তোলে আরও ২৪৬ রান।

আগের দিনের ৭৯ রানকে সেঞ্চুরিতে রূপ দেওয়া কামিন্দু মেন্ডিস থামেন ১৬৯ রান করে। তাকে ফেরাতে নিয়মিত বোলাররা যখন ব্যর্থ হচ্ছিলেন, বাংলাদেশ অধিনায়ক বল তুলে দেন খন্ডকালীন বোলার মোহাম্মদ মিঠুনকে। রুদ্রমুর্তি ধারন করতে থাকা কামিন্দু মেন্ডিসকে সরাসরি বোল্ড করে ফেরানোর পাশাপাশি নিয়েছেন মনজ শরতচন্দ্রের উইকেটটিও। কামিন্দু মেন্ডিস-সঙ্গীত কোরের সেঞ্চুরির পর প্রিয়মল পেরেরার ৬১ রানের ইনিংসে ৪৫০ রান করে শ্রীলঙ্কা ‘এ’ ।

বাংলাদেশের পক্ষে ১৫০ রান খরচায় পাঁচ উইকেট নিয়ে সেরা বোলার মেহেদী মিরাজ, এছাড়া মোহাম্মদ মিঠুন দুটি, এবাদত হোসেন ও মেহেদী হাসান রানা নেন একটি করে উইকেট। এর আগে মাহিন্দা রাজাপাকশে স্টেডিয়ামে টস জিতে ব্যাট করা বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে অল আউট হওয়ার আগে সংগ্রহ করে ৩৬০ রান।

ইনিংসে চার ফিফটি এলেও সেঞ্চুরিতে পৌঁছাতে পারেননি কেউই। ৯০ এর ঘরে আউট হয়ে সেঞ্চুরি মিস করেছেন জহুরুল ইসলাম ও মোহাম্মদ মিঠুন। ওপেনার জহুরুল ফেরেন ৯০ রান করে, অন্যদিকে রান আউটে কাটা পড়া মোহাম্মদ মিঠুন ফেরেন ৯২ রানে। এছাড়া সাদমান ইসলামের ব্যাট থেকে আসে ৫৩ ও মেহেদী মিরাজের ব্যাট থেকে ৫৭ রান। ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া সৌম্য সরকার করতে পারেননি ২৪ রানের বেশি, নাজমুল হাসান শান্তও ধরে রেখেছেন ব্যর্থতার ধারাবাহিকতা(৪)।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ দলঃ ৩৬০/১০ (প্রথম ইনিংস), (১২০.১ ওভার), জহুরুল ৯০, সাদমান ৫৩, শান্ত ৪, মুমিনুল ১১, মিঠুন ৯২, সৌম্য ২৪, সোহান ১, মিরাজ ৫৭, মেহেদি রানা ৮, এবাদত ৭, রাহি ৮*; রমেশ মেন্ডিস ৫৭/৩, বিশ্ব ফার্নান্দো ৭৯/১, আসিথা ফার্নান্দো ৫৯/৩, আসান প্রিয়ঞ্জন ৩৪/১, মালিন্দা ১/৯৪।

শ্রীলঙ্কা ‘এ’ দলঃ ৪৫০/১০ (১২১.১ ওভার) পাথুম নিসাঙ্কা ১৪, সঙ্গীত কোরে ১০৪, কামিন্দু মেন্ডিস ১৬৯, আসান প্রিয়ঞ্জন ৩৭, প্রিয়মল পেরেরা ৬১,রমেশ মেন্ডিস ২১, মালিন্দা পুষ্পকুমারা ১৫, এবাদত ১/৮২, মিরাজ ৫/১৫০, রাহী ০/৪৮, মেহেদী হাসান রানা ১/৮৮, মোহাম্মদ মিঠুন ২/৩৪।

বাংলাদেশ ‘এ’ দলঃ ১/১ (১ ওভার) (দ্বিতীয় ইনিংস) , জহুরুল ১*, সাদমান ০*

ফলাফলঃ ম্যাচ ড্র।

৯৭ ডেস্ক

Read Previous

বিপিএল পেছানোর শঙ্কায় খোদ বিসিবি!

Read Next

ব্যর্থরাও সাধুবাদ জানিয়েছেন বিসিবির উদ্যোগকে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share