বিসিবি প্রধান জানালেন ফিটনেসে নজর দেবার কারণ

নাজমুল হাসান পাপন জালাল ইউনুস শেখ সোহেল নিজামউদ্দিন চৌধুরী

ত্রিদেশীয় সিরিজ শেষে ক্রিকেট পাড়ায় আলোচনার একটাই বিষয় ফিটনেস নিয়ে বিসিবির কড়াকড়ি অবস্থান। মূলত আন্তর্জাতিক লেভেলে ভালো ফিটনেসের ক্রিকেটার তৈরিতে ঘরোয়া ক্রিকেট থেকেই ফিটনেস উন্নতির কাজে হাত দিয়েছে বিসিবি, ইতোমধ্যে আসন্ন জাতীয় লিগে খেলতে হলে বিপ টেস্টের নূন্যতম মানদন্ডও বেধে দিয়েছে বিসিবি, আর সেটা নবনিযুক্ত কোচের পরামর্শেই সেটাই আজ (২৭ সেপ্টেম্বর)  জানালেন নাজমুল হাসান পাপন।

69921406 694556764391737 8241157288782462976 o

গতবার জাতীয় লিগে খেলার বিপ টেস্টের নূন্যতম স্কোর ছিল ৯ এবার সেটা ১১। আর এরপরই ঘরোয়া লিগ খেলা অনেক সিনিয়র ক্রিকেটার এ নিয়ে পড়েছেন শঙ্কায়, মূলত বেধে দেওয়া মানদন্ডে যতটা আপত্তি তার চাইতে বেশি অভিযোগ পর্যাপ্ত সুযোগ সুবিধা পাননা বলে৷ আর সুযোগ সুবিধা ছাড়া ফিটনেস উন্নতি যে সম্ভব নয় সেটাও বলার অপেক্ষা রাখেনা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর)  সাংবাদিকদের সাথে আলাপকালে বিসিবি সভাপতি জানিয়েছেন হঠাৎ ফিটনেস নিয়ে বিসিবির কড়াকড়ি হওয়ার কারণ।

ফিটনেস প্রসঙ্গে নাজমুল হাসান পাপন বলেন, ‘জাতীয় দলে আমাদের প্রধান সমস্যা যেটা দেখছি তা হল ফিটনেস। খেলোয়াড়দের ফিটনেসের অবস্থা খুব খারাপ। প্রধান কোচ এসে বলে কি ধরনের ফিটনেস এটা? আন্তর্জাতিক ক্রিকেটে এমন ফিটনেস আমি কখনোই দেখিনি’।

আর এই খারাপ ফিটনেস থেকে বের হতেই বিসিবির ফিটনেস নিয়ে এত তৎপরতা। বিপ টেস্টের নূন্যতম স্কোর ১১ রাখার ফলে নানা মন্তব্য হলেও  বিসিবি সভাপতি দিয়েছেন ব্যাখ্যা, ‘ আমরা হঠাৎ করে বাড়াতে পারবনা, তেরো বা তার উপরেও যাওয়া যাচ্ছেনা। আমরা যদি নিচের দিজে অর্থাৎ যেখান থেকে খেলোয়াড় উঠে আসে সেখানেই লেভেলটা ঠিক না রেখে কম রাখি তাহলে ওই ৯/১০ নিয়েই জাতীয় দলে আসবে। তাহলে আমাদের লাভতো হচ্ছেনা।’

ঘরোয়া ক্রিকেট খেলাদের অভিযোগের ভিত্তিতে ফিটনেস টেস্টের মানদন্ড কিংবা অপর্যাপ্ত সুযোগ সুবিধার  ব্যাপারে বিসিবি কি ভাবছে? এমন প্রশ্নে বিসিবি বসের জবাব, ‘পত্র-পত্রিকায় এটা নিয়ে কয়েকটা প্রতিবেদন দেখেছি।  দেখি বুঝে শুনেই আমরা সিদ্ধান্ত নিবো। তবে ফিটনেস অনেক গুরুত্বপূর্ণ বিষয় হয়ে আসছে। এখানে নজর দিতে হবে সবাইকে, আমাদের দলের ফিটনেসের উন্নতি করতেই হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

কারস্টেনকেই কোচ হিসেবে পেতে চাচ্ছে ইংল্যান্ড, কারস্টেনের আছে শর্ত

Read Next

বন্ধু লোকমান অবাক করেছে বিসিবি সভাপতিকে!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share