আমি কি এখানে তবলা বাজাতে এসেছি?

রবি শাস্ত্রী

অমিত সম্ভাবনা নিয়ে মহেন্দ্র সিং ধোনির স্থলাভিষিক্ত করা হয়েছে তরুণ ক্রিকেটার রিশাব পান্টকে। অভিষেকের পর বেশ সাড়া জাগানো পারফর্মও করেছেন, তবে সাম্প্রতিক সময়ে তার আউট হওয়ার ধরণ ও দলের পরিস্থিতি বিবেচনায় ব্যাট কর‍তে না পারার জেরে ব্যাটিং কোচ থেকে প্রধান কোচ সবারই সমালোচনার তীরে বিদ্ধ রিশাব। কদিন আগেই রিশাবকে নিয়ে বলতে গিয়ে প্রধান কোচ রবি শাস্ত্রী বলেছেন এমন চলতে থাকলে তাকে পেতে হবে শাস্তিও।

রবি শাস্ত্রী

কোচের এমন মন্তব্যের পরই আলোচনার বিষয় হয়ে ওঠে রিশাব পান্ট। সংবাদমাধ্যমকে নানাভাবে ব্যাখ্যা দিতে হচ্ছে রবি শাস্ত্রীর। নিজের অবস্থান পরিষ্কার করতে গিয়ে এবার আরেকটু ভিন্নভাবে উত্তর দিলেন শাস্ত্রী। কোচ হিসেবে তার ভূমিকাও তুলে ধরেছেন সাম্প্রতিক এক অনুষ্ঠানে রিশাব ইস্যুতে প্রশ্ন উঠতেই।

ধারণা করা হচ্ছিল রিশাবকে নিজের পছন্দের তালিকায় হয়তো রাখতে পারছেননা বলেই এমন আক্রমনাত্মক মন্তব্য। কিন্তু রিশাবের সাফাই গেয়ে নিজেই পরিষ্কার করলেন বিষয়টা, ‘আমি রিশাবের শাস্তির কথা বলেছি। কেউ যদি কান্ডজ্ঞানহীন কোন কাজ করে তবে তা শুধরে দেওয়ার দায়িত্বও আমার। আমি কি শুধু তবলা বাজাতেই এখানে এসেছি? রিশাব একজন বিশ্বমানের ক্রিকেটার, বিধ্বংসী হয়ে ওঠার মত সব উপকরণ তার আছে, সেটা মাথায় রেখেই তাকে আমরা সমর্থন দিয়ে যাচ্ছি।’

শুধু রবি শাস্ত্রীই নয় নবনিযুক্ত ব্যাটিং কোচ বিক্রম রাঠোড়ও রিশাবের উন্নতির জায়গা নিয়ে কদিন আগে কথা বলেছেন। তবে কি টিম ম্যানেজমেন্টই রিশাবের উপর বিরক্ত? শাস্ত্রী জানালেন এমন কিছু নয়, তাকে ভুল ধরিয়ে দেওয়ার কাজই হচ্ছে কেবল। এ প্রসঙ্গে ভারতীয় প্রধান কোচ বলেন,’ বিশেষজ্ঞরা তাদের কাজ করছেন। তাদের বলাটা অস্বাভাবিক নয়, রিশাব একজন বিশেষ প্রতিভা। এখনও তার অনেক কিছু শেখার আছে, যতটুক সম্ভব টিম ম্যানেজমেন্ট তাকে সমর্থনই করে যাবে।’

উল্লেখ্য ২২ ছুঁইছুঁই রিশাব ইতোমধ্যে ভারতের হয়ে খেলেছেন ১১ টেস্ট, ১০ ওয়ানডে ও ১৯ টি টি-টোয়েন্টি ম্যাচ। আইপিএলে আছে দুর্দান্ত পরিসংখ্যান। টেস্টে মাত্র ১৮ ইনিংসেই দুই সেঞ্চুরিসহ ৪৪.৩৫ গড়ে রান করেছেন ৭৫৪.। তবে ওয়ানডে, টি-টোয়েন্টিতে এখনো সেভাবে নিজেকে মেলে ধরতে পারছেননা তিনি।

৯৭ ডেস্ক

Read Previous

নিউজিল্যান্ডে তামিম-শামীমদের ব্যাটিং ঝড়ে স্কোরবোর্ডে ‘৩৮৮’

Read Next

বিশাল জয় দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু করলো টাইগার যুবারা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share