দুঃসময়ে বাংলাদেশকে পাশে পেলেও ভারতকে পাচ্ছেনা জিম্বাবুয়ে!

featured photo1 33

বোর্ডের নানা অনিয়ম আর আর্থিক দুর্নীতির দায়ে জিম্বাবুয়ে ক্রিকেটকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। ফলে তারা অংশ নিতে পারছেনা আইসিসির কোন ইভেন্টে, কিন্তু খেলতে পারবে দ্বিপাক্ষিক ও ত্রিদেশীয় সিরিজ। তবে আর্থিক টানা পোড়েন ও বোর্ডের সাথে ঝামেলার অবসান না ঘটায় দলটির দ্বিপাক্ষিক সিরিজ খেলাও হয়ে পড়েছে অনিশ্চিত। আর এ জায়গাটায় ঝুঁকি নিতে রাজি নয় ভারতীয় ক্রিকেট বোর্ড। জিম্বাবুয়ের পরিবর্তে আগামী বছর শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছে ভারত।

2018 07 03 23 09 15

সাময়িক নিষেধাজ্ঞায় পড়াটা দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য বাধা হওয়ার কথা ছিলনা। কিন্তু আর্থিকভাবে ক্রিকেট জিম্বাবুয়ে এতটাই নাজুক অবস্থায় পড়েছে যে ক্রিকেটাররা অবসরে গিয়ে ভিন্ন পেশা সন্ধানে নামবে কিনা এমন প্রশ্ন ছুঁড়ে দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও করেছে পোস্ট। সদ্য সমাপ্ত বাংলদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজেও অংশগ্রহণ অনিশ্চিত ছিল জিম্বাবুয়ের।

নিজেদের ক্রিকেট ইতিহাসের পরম বন্ধু দেশটির পাশে দাঁড়াতে বিসিবি শেষ মুহূর্ত পর্যন্ত করেছে অপেক্ষা, আয়োজক দেশ হিসেবে যেসব সুবিধা দেওয়ার কথা দিয়েছে তার চাইতেও বেশি কিছু। বাংলাদেশে এসেই দলটির সদ্য সাবেক হওয়া অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা বিসিবির প্রতি প্রকাশ করেছে কৃতজ্ঞতাও। বেশ টানাটানির মধ্য দিয়ে বাংলাদেশ সিরিজ সফর শেষ করা জিম্বাবুয়ের জন্য ভবিষ্যত ক্রিকেট যে কঠিন হতে যাচ্ছে তা আজ (২৫ সেপ্টেম্বর) ভারতীয় ক্রিকেট বোর্ড লঙ্কানদে বিপক্ষে সিরিজের সূচি ঘোষোণার মধ্য দিয়ে স্পষ্ট।

দুঃসময়ে বাংলাদেশ হাত বাড়িয়ে দিলেও ঝুঁকি নিতে রাজি নয় ভারত। তাই আগামী বছরের একদম শুরুতেই জিম্বাবুয়ের পরিবর্তে মালিঙ্গাদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে কোহলিরা। সিরিজে থাকবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ, শেষ হবে পাঁচ দিনেই। সূচী অনুযায়ী জানুয়ারির প্রথম সপ্তাহেই মাঠে গড়াচ্ছে সিরিজটি।

ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ৫, ৭ ও ১০ জানুয়ারি। প্রথম ম্যাচটির ভেন্যু গুয়াহাটি, দ্বিতীয়টির ইন্দোর ও তৃতীয় ম্যাচটির ভেন্যু মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। বর্তমানে ভারত ব্যস্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ নিয়ে। অন্যদিকে সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে পাকিস্তানে অবস্থান করছে শ্রীলঙ্কা ক্রিকেট দল।

৯৭ প্রতিবেদক

Read Previous

সিপিএল খেলতে দেশ ছাড়লেন লিটন দাস

Read Next

বদলে গেছে মুমিনুল-সৌম্যদের ম্যাচের ভেন্যু, ম্যাচ সংখ্যায় আসেনি পরিবর্তন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share