স্বীকার করছেন ব্যর্থতা, রপ্ত করছেন ভারত বধের কৌশল

মাহমুদউল্লাহ রিয়াদ

বিশ্বকাপ থেকে টানা ব্যর্থ টিম বাংলাদেশ, হেরেছে নবাগত আফগানিস্তানের কাছে একমাত্র টেস্টেও। ত্রিদেশীয় সিরিজের শুরুটা আশানুরূপ হয়নি, গতকাল (২৪ সেপ্টেম্বর) আফগানিস্তানের বিপক্ষে ফাইনালে মাঠের ক্রিকেটে জিততে পারলে হয়তো দেশের ক্রিকেটে ফিরতো কিছুটা স্বস্তি। বৃষ্টিতে পন্ড হওয়া ম্যাচে শিরোপা হয়তো ভাগাভাগি হয়েছে ,মোটের উপর দলের পারফরম্যান্সে কতটা সন্তুষ্ট টাইগাররা? মাহমুদউল্লাহ রিয়াদ স্বীকার করে নিয়েছেন নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারেননি।

বৃষ্টি বাধায় পরিত্যক্ত হওয়া ম্যাচে ত্রিদেশীয় সিরিজের শিরোপা হল ভাগাভাগি। ফলে প্রথমবারের মত বাংলাদেশ জিতলো ঘরের মাঠে দুইয়ের অধিক দল নিয়ে হওয়া কোন টুর্নামেন্টের শিরোপা। কাগজে কলমে সফলতা লেখা হলেও মাঠের ক্রিকেটের বাস্তব চিত্র ঠিক সেটা প্রকাশ করছেনা।

দলের সিনিয়র ক্রিকেটার হিসেবে মাহমুদউল্লাহ রিয়াদ বলছেন , ‘টি-টোয়েন্টিতে আমরা ভালো ক্রিকেট খেলেছি। আমি ব্যক্তিগতভাবে মনে করি, সম্ভবত আমাদের কিছু কিছু জায়গায় উন্নতির জায়গা আছে। কোচও গতকাল কিংবা তার আগেরদিন প্রেস কনফারেন্সে বলেছিল। আমিও এর সাথে একমত কারণ বেশ কিছু বিভাগ ছিল যেখানে আমরা আরও ভালো করতে পারতাম। কিন্তু আশা করি পরের সিরিজে এসব নিয়ে কাজ করব।’

ত্রিদেশীয় সিরিজ শেষ হল, বিশ্বকাপ থেকে টানা ব্যস্ত সুচীতে থাকা ক্রিকেটারদের অবশ্য মিলছেনা ছুটি। নভেম্বরে ভারত সফর, খেলতে হবে তিন টি-টোয়েন্টির সাথে দুই টেস্ট। এর আগে অবশ্য আছে জাতীয় লিগও , বোর্ডের কড়া নিয়মে এবার কোন অজুহাতে না খেলার উপায় নেই ক্রিকেটারদের। জাতীয় দলের ক্যাম্প ও র্সিরিজ না থাকলে খেলা বাধ্যতামূলক সবারই। ভারত সফরের জন্য নিজেদের প্রস্তুত করতে কি করার আছে ?

সাংবাদিকের করা প্রশ্নের জবাবে রিয়াদের জবাব, ‘বেশ কয়টা ম্যাচে ১৩-১৪ ওভার কিংবা ১৫ ওভারের মধ্যেই আমাদের ৬-৭ উইকেট চলে গিয়েছিল। যেটা আসলেই টি-টোয়েন্টির জন্য আদর্শ নয় , এ বিষয়গুলো নিয়ে কোচও কথা বলেছে । সাকিব ও কথা বলেছে, আমরা গ্রুপ হয়েও এসব নিয়ে কথা বলেছি। দিনশেষে আমাদেরও অনেক কিছু করার আছে, অনুশীলনে নিজেকে পরিণত করা। সিদ্ধান্ত নেওয়া বিশেষ করে টি-টোয়েন্টিতে দ্রুত সিদ্ধান্ত নেওয়া জরুরী, আপনি কখন কোন বোলারকে ব্যবহার করছেন, নির্দিষ্ট কোন সময়টাতে, টিম কি চাচ্ছে এসব বিবেচনা রাখতে হয়। এ জায়গাটাতে আমাদের উন্নতির জায়গা আছে, আমার মনে হয় ভারতের সাথে যেহেতু খেলা এ প্ল্যানেই আমাদের খেলতে হবে।’

নাজমুল হাসান তারেক

Read Previous

অধিনায়কত্বের দায়িত্ব নিতে প্রস্তুত রিয়াদ

Read Next

অঙ্কনের ফিফটিতে অনূর্ধ্ব-২৩ দলের ২০০ পার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share