একাধিক সুপার ওভারের নিয়ম করছে বিগব্যাশ!

super over

টাই হওয়া ম্যাচের সুপার ওভারও টাই হলে বাউন্ডারি ব্যবধানে এগিয়ে থাকা দলকে বিজয়ী ঘোষণা করা হয়। আর এমন নিয়মের কারণে সবশেষ বিশ্বকাপে কম সমালোচিত হয়নি আইসিসি। নখ কামড়ানো ফাইনালে সেদিন নিয়মের বলি হয়ে শিরোপা বঞ্চিত হয়েছিল নিউজিল্যান্ড। বিগব্যাশ কতৃপক্ষ বিতর্ক এড়াতে এবার বদলে ফেলেছে সুপার ওভার নিয়ম।

final zealand 2019 england icc cricket world 5cbc0026 de83 11e9 93be d8edb8f85faf

ম্যাচ টাই হলে সমাধানের পথ সুপার ওভার, আর এই সুপার ওভারও যদি টাই হয় সেক্ষেত্রে সমাধান বের করার আইসিসি স্বীকৃত নিয়ম টাই হওয়া ইনিংসে বাউন্ডারি গণনা। দুর্দান্ত খেলেও প্রথমে ম্যাচ, পরে সুপার ওভারেও ইংল্যান্ডের সমান সংখ্যক রান করেও শিরোপা নিয়ে বাড়ি ফিরতে পারেনি কেন উইলিয়ামসনের দল।

সাধারণ দর্শক থেকে ক্রিকেট বিশ্লেষক কেউই মেনে নেতে পারেনি এমন অদ্ভুত নিয়ম। বেশিরভাগেরই মত ছিল সুপার ওভারের টাই সমাধানে আরেকটি সুপার ওভারের ব্যবস্থা করাই যেত।

আইসিসি নিয়ম না বদলালেও আগামী বিগ ব্যাশের আগেই সুপার ওভার নিয়ে তৎপর কতৃপক্ষ জানিয়ে দিয়েছে ফল না আসার আগ পর্যন্ত চলবে সুপার ওভার।

melbourne renegades 388ei3cp9b6l1wf73lh84fo3x

অর্থাৎ সুপার ওভারও যদি টাই হয় সেক্ষেত্রে আরেকটি সুপার ওভারের ব্যবস্থা থাকবে, আর ওই ওভারেও টাই হলে থাকবে আরেকটি সুপার ওভার। কিন্তু ব্রডকাস্ট, মাঠের নিয়মনীতি ইত্যাদি বিবেচনায় কয়টি অতিরিক্ত সুপার ওভার হবে সেটি নির্ধারন করে দিবে বিগব্যাশ কতৃপক্ষ। ওই নির্ধারিত সুপার ওভারে ফল বের করতে ব্যর্থ হলে মূল ম্যাচে বাউন্ডারি সংখ্যাই করা হবে গণনা।

এ প্রসঙ্গে বলতে গিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগব্যাশ প্রধান অ্যালিস্টায়ার ডবসন বলছেন,

‘গত বিশ্বকাপ ফাইনালের পর থেকেই সুপার ওভার নতুন আলোচনায় উঠে এসেছে। মহিলা বিগব্যাশের চতুর্থ আসরে মেলবোর্ন রেনেগাডস ও সিডনি সিক্সার্সের মধ্যকার সেমি ফাইনাল ম্যাচটি দর্শক ও দলগুলোর অনুভূতি বুঝতে আমাদের সাহায্য করেছে। আগামী পুরুষ ও মহিলা বিগব্যাশে আমরা আশাবাদী একাধিক সুপার ওভারের নিয়মটি চালু করার ব্যাপারে। এর মধ্য দিয়ে দলগুলো ও দর্শকরা দারুণ একটি অভিজ্ঞতা পেতে যাচ্ছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ফাইনাল পরিত্যাক্ত ঘোষণা, যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান

Read Next

দর্শকদের জন্য বিসিবি বসের দুঃখ প্রকাশ, বিপিএল নিয়ে দিলেন তথ্য

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share