ইংল্যান্ড দলে সুযোগ পাওয়া কে এই সাকিব?

সাকিব মাহমুদ

আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। নিউজিল্যান্ডে এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে সফরকারী ইংল্যান্ড। টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজের জন্য পৃথক দুই স্কোয়াড ঘোষণা করেছে এসিবি (ইংল্যান্ড ক্রিকেট বোর্ড)।

সাকিব মাহমুদ
ফাইল ছবি (২০১৪)

টি-টোয়েন্টি ও টেস্ট দুই স্কোয়াডেই জায়গা করে নিয়েছেন ২২ বছর বয়সী পেসার সাকিব মাহমুদ। ক্যারিয়ারের শুরু থেকেই গতি দিয়ে সবার নজরে আছেন সাকিব। ১৮.৫০ বোলিং গড়ে ২৮ উইকেট নিয়ে রয়্যাল লন্ডন কাপের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনি।

নিয়মিত ৯০ মাইল প্রতি ঘন্টায় বল করতে পারা সাকিব মাহমুদ এবার ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলেছেন ভাইটালিটি ব্লাস্টে। ডেথ বোলিংয়ে দারুণ পারদর্শী সাকিব নির্বাচকদের নজর কেড়েছেন পারফরম্যান্স দিয়ে।

অবশ্য বেশ আগে থেকেই সাকিব মাহমুদের ওপর নজর ছিলো নির্বাচকদের। ২০১৬ সালে বাংলাদেশে হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছিলেন ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের হয়ে। ররি অ্যাণ্ডার্স (আয়ারল্যান্ড), আলঝারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ) ও মোহাম্মদ সাইফউদ্দিনের (বাংলাদেশ) সঙ্গে যৌথভাবে ছিলেন টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক (১৩)। ৬ ম্যাচে বল করে ১২.৬৯ বোলিং গড়ে নিয়েছিলেন ১৩ উইকেট, ছিলেন দলের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি। ওভারপ্রতি রান দিয়েছিলেন ৪.৩০।

সাকিব মাহমুদ
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সাকিব মাহমুদ

এর আগে ১৭ বছর বয়সে (২০১৪ সালের অক্টোবর) হাসিব হামিদ ও ম্যাথু পার্কিনসনের সঙ্গে ল্যাঙ্কাশায়ারের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটার হয়েছিলেন সাকিব মাহমুদ। হাসিব হামিদ এরই মধ্যে ইংল্যান্ডের হয়ে তিনটি টেস্ট খেলে ফেলেছেন। সাকিব মাহমুদের মতো ম্যাথু পার্কিনসনও (লেগ স্পিনার) নিউজিল্যান্ড সফরে দুই স্কোয়াডেই আছেন।

এখন অব্দি ১৬ টি প্রথম শ্রেণির ম্যাচ, ২৭ টি লিস্ট এ ম্যাচ ও ১৭ টি টি-টোয়েন্টি খেলেছেন সাকিব মাহমুদ।যেখানে সাকিবের উইকেট যথাক্রমে ৪২, ৫০ ও ২০।

নিউজিল্যান্ড সফরে ইংল্যান্ড টি-টোয়েন্টি স্কোয়াডঃ

এউইন মরগান (অধিনায়ক), জনি বেয়ারস্টো, টম ব্যান্টন, স্যাম বিলিংস, প্যাট ব্রাউন, স্যাম কারেন, টম কারেন, জো ডেনলি, লুইস গ্রেগরি, ক্রিস জর্ডান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, ম্যাথু পার্কিনসন, আদিল রশিদ ও জেমস ভিন্স।

নিউজিল্যান্ড সফরে ইংল্যান্ড টেস্ট স্কোয়াডঃ

জো রুট (অধিনায়ক), জফরা আর্চার, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রউলি, স্যাম কারেন, জো ডেনলি, জ্যাক লিচ, সাকিব মাহমুদ, ম্যাথু পার্কিনসন, ওলি পোপ, ডমিনিক সিবলি, বেন স্টোকস ও ক্রিস ওকস।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

যে কারণে শান্তয় মুগ্ধ টাইগার কোচ

Read Next

সিপিএল খেলতে যাচ্ছেন সাকিব আল হাসান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share