শৃঙ্খলাভঙ্গের দায়ে আইসিসির শাস্তি পেলেন কোহলি

featured photo1 20

আইসিসি-র কোড অফ কন্ড্যাক্টের লেভেল ওয়ান পর্যায়ে শৃঙ্খলাভঙ্গ করেছেন ভিরাট কোহলি। তাই ক্যাপ্টেন কোহলিকে সতর্ক করে দিল আইসিসি। পাশাপাশি তাঁর নামের পাশে এক ডিমেরিট পয়েন্টও যুক্ত হল।

VK1

বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ধাক্কাধাক্কি করে আইসিসির শাস্তি পেলেন ভারত অধিনায়ক ভিরাট কোহলি।

প্রোটিয়া তারকা বোলার বিউরান হেনড্রিকসকে ধাক্কা মারার অপরাধে তাকে সতর্ক করেছে আইসিসি। একইসঙ্গে ভারত অধিনায়কের নামের পাশে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। এই ঘটনা ঘটে ভারতীয় ইনিংসের পঞ্চম ওভারে। রান নেওয়ার সময় বোলার হেনড্রিকসের সঙ্গে ধাক্কা লাগে তার।

আইসিসির দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, কোহলি আইসিসি-র ২.১২ ধারা অনুযায়ী আন্তর্জাতিক ম্যাচে অনুপযুক্তভাবে শারীরিক সংঘর্ষে জড়িয়েছেন প্রতিপক্ষ ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি এবং অন্য কারোর সঙ্গে। এই জন্য কোহলির সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হল।

India vs South Africa: A poor batting show in Bengaluru from the hosts saw South Africa level the T20I series 1-1 (AP Photo)

আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার ২৪ মাসের মধ্যে চার বা তারও অধিক ডিমেরিট পয়েন্ট অর্জন করলে তা সাসপেনশন পয়েন্টে পৌঁছয়। সেই জন্য সংশ্লিষ্ট ক্রিকেটারকে নির্বাসনে পাঠানো হয়। দুটো সাসপেনশন পয়েন্টের অর্থ একটা টেস্ট, দুটো ওয়ান ডে অথবা টি২০। আন্তর্জাতিক সূচি অনুযায়ী, যে ম্যাচ সামনে থাকে, সেই অনুযায়ী নির্বাসন কার্যকর হয়।

এর আগেও কোহলি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন। ২০১৮ সালের ১৫ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন কোহলি। আরেকটি ডিমেরিট পয়েন্ট পান গত ২২ জুন আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে।

৯৭ প্রতিবেদক

Read Previous

আফগানদের সফলতার রহস্য জানালেন রাশিদ খান

Read Next

আবারও বাংলাদেশ সফর পেছালো অস্ট্রেলিয়া

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share