‘১০ শতাংশ চান্স থাকলেও আমি খেলবো’

রাশিদ খান

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানের ক্রিকেট উত্থানের গল্পটা রুপকথাকেও হার মানাবে। আর এমন কিছু সম্ভব হয়েছে কেবলই দলটির ক্রিকেটারদের নিংড়ে দেওয়া মানসিকতার কারণে সেটা বলার অপেক্ষা রাখেনা। চট্টগ্রামে সবশেষ ম্যাচে চোটে পড়ে খুড়িয়ে খুড়িয়ে মাঠ ছাড়া আফগান দলপতি রাশিদ, কিছু সময় পর ফিরে এসে চোট নিয়েই করেছেন বল। নিজেদের মাঠে উজাড় করে দেওয়ার নজির নিয়ে আজ (২৩ সেপ্টেম্বর) ত্রিদেশীয় সিরিজের ফাইনালে পূর্বদিন সংবাদ সম্মেলনে কথা বললেন রাশিদ খান।

রাশিদ খান ইনজুরি

বাংলাদেশের বিপক্ষে হারা ম্যাচে গত শনিবার ফিল্ডিংয়ের সময় চোটে পড়ে মাঠ ছাড়েন রাশিদ খান। চার ওভার পর ফিরে খুড়িয়ে খুড়িয়ে করেছেন বল, প্রথম দুই ওভারে মাত্র ৯ রান দিয়ে দুই উইকেট নেওয়া রাশিদ করতে পারেননি সুবিধা। ওই ওভারে রান দিলেন ১৮, দলও ছিটকে গেল ম্যাচ থেকে।

অথচ রাশিদ নিজের চোট ঝুঁকি না বাড়িয়ে চাইলেই এড়িয়ে যেতে পারতেন বল করা থেকে। কিন্তু দলের প্রয়োজনে ছুটে এসেছেন, রাশিদের এমন সিদ্ধান্তের কারণ জানতে চেয়ে করা সাংবাদিকের প্রশ্নের জবাবে দেশের প্রতি ভালোবাসার জায়গাটা তুলে ধরতে গিয়ে করেছেন আবেগের বহিঃপ্রকাশ। আর এটা যে কেবল রাশিদ নিজে করেন তা না, সাবেক অধিনায়ক আসগর আফগানের উদাহরণ টেনে বোঝাতে চেষ্টা করলেন আফগান ক্রিকেটারদের ক্রিকেট সংস্কৃতিরই অংশ।

এ প্রসঙ্গে বলতে গিয়ে রাশিদ ইঙ্গিত দিলেন ম্যাচ খেলার মত সামান্য ফিট থাকলেও নেমে পড়বেন ফাইনালে, ‘ইনজুরি সঙ্গী করে বাংলাদেশের বিপক্ষে গত ম্যাচে আমার বোলিং করা উচিত হয়নি (হ্যামস্ট্রিং ইনজুরির পর)। তবে আমি আমার দেশের জন্য যেকোন কিছু করতে পারি। আমি দেখেছি বিশ্বকাপ কোয়ালিফায়ারে কিভাবে আসগর আফগান খেলেছিলেন। অ্যাপেন্ডিসাইটিসের অপারেশনের চারদিন পরি মাঠে খেলতে নেমে গিয়েছিলেন। সুতরাং যদি আমার খেলার ১০ শতাংশও চান্স থাকে তাহলে আমি খেলবো (ফাইনালে)।’

দলের সেরা খেলোয়াড় ও অধিনায়ক রাশিদ খান যদি খেলতে না পারে সেক্ষেত্রে আফগান দলের পরিকল্পনায় কোন পরিবর্তন আসবে কিনা? এমন এক প্রশ্নের জবাবে রাশিদ যোগ করেন, ‘ না আমি এরকম কিছু চিন্তা করছিনা। আমাদের দুর্দান্ত কয়েকজন বিকল্প বোলার আছে। নবি, মুজিব, বাঁমহাতি স্পিনার সারাফ আছে। দারুণ অলরাউন্ডারও আছে। সুতরাং বিকল্প নিয়ে আমাদের ভাবার কিছু নেই।’

৯৭ ডেস্ক

Read Previous

‘উইকেটকিপার বদল’ প্রশ্নের উত্তর দিলেন টাইগার কোচ

Read Next

ফাইনালে ‘৪ পেসার’ খেলানোর আভাস দিলেন কোচ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
8
Share