চুক্তি থেকে বাদ পড়ার পর বিশ্রামের ঘোষণা মইন আলির

মইন আলি

দিন দুয়েক আগেই ইংলিশ বোর্ড তাদের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে। যেখানে ইংল্যান্ডের সবচেয়ে বেশি পারিশ্রমিকের রেকর্ড গড়ে সব ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন জফরা আর্চার। সাদা পোশাকের চুক্তি থেকে বাদ পড়েছেন মইন আলি ও আদিল রশিদ। চুক্তি থেকে বাদ পড়ার পরই মইনের ঘোষণা অনির্দিষ্টকালের জন্য টেস্ট ক্রিকেট থেকে যাচ্ছেন বিরতিতে, যদিও চুক্তির সাথে এমন সিদ্ধান্তের কোন যোগসূত্র নেই বলে জানিয়েছেন এই অলরাউন্ডার।

মইন আলি
ফাইল ছবি

ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে মইনের বিশ্রামে যাওয়াটা অবশ্য সদ্য সমাপ্ত অ্যাশেজের মাঝপথে দল থেকে বাদ পড়ার পরই। ব্যাট হাতে টানা ব্যর্থ, বল হাতেও দলের প্রত্যাশা অনুযায়ী দিতে পারছিলেন না। ফলে তার পরিবর্তে অফ স্পিনার জ্যাক লিচই করে নেন জায়গা। চুক্তির সাথে বিশ্রামে যাওয়ার সম্পর্ক নেই উল্লেখ করে মইন বলেন, ‘কেন্দ্রীয় চুক্তি (টেস্টের) থেকে বাদ পড়া হতাশার তবে আমি কখনোই ক্রিকেটে টাকাটাকে প্রাধান্য দিইনি। নিজের বিশ্বাসের উপরই সবসময় নির্ভির করে আসছি। আশাকরি সব দ্রুতই ঠিক হবে।’

এদিকে রুপকথার গল্পের মত ক্যারিবিয়ান বংশোদ্ভূত জফরা আর্চারের আবির্ভাব ইংলিশ ক্রিকেটে। বোর্ডের আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছেন শুরু থেকেই, এখনই টেস্টের জন্য ভাবা না হলেও দলের মূল পেসার অ্যান্ডারসনের চোটে পড়ে ছিটকে যাওয়াটা অ্যাশেজের দ্বিতীয় টেস্ট থেকেই জায়গা করে দেয়। আর এবার পুরষ্কার হিসেবে সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড গড়ে জায়গা করে নিলেন ইংলিশ বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে। তার সাথে প্রথম বার কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেল ওপেনার ররি বার্নসও, তবে বার্নস শুধুই টেস্টের জন্য।

অন্যদিকে অ্যালেক্স হেলস চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন ছিল অনুমেয়ই। চুক্তি থেকে নাম কাটা গেছে লিয়াম প্লাঙ্কেটের, রঙিন পোশাকের ফর্ম টেস্টে টেনে আনতে না পারা জেসন রয়েরও জায়গা হয়েছে কেবল ওয়ানডে,টি-টোয়েন্টির চুক্তিতে। একই পরিণতি জো ডেনলিরও, অ্যাশেজে করতে পারেননি দলের প্রত্যাশা পূরণ সুযোগ হয়েছে তাই কেবল ওয়ানডে, টি-টোয়েন্টির চুক্তিতে।

সাদা পোশাকের জন্য ১০ জন ও রঙিন পোশাকের ১২ এবং ক্রমবর্ধমান চুক্তির অংশ হিসেবে জ্যাক লিচ ও টম কারেন মিলিয়ে ২০১৯-২০ মৌসুমের জন্য চুক্তিবদ্ধ ক্রিকেটার হল ২৪ জন। যাদের মধ্যে মাত্র ৬ জন সুযোগ পেয়েছেন সব ফরম্যাটের চুক্তিতে। তারা হলেন জফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, জো রুট, বেন স্টোকস ও ক্রিস ওকস।

টেস্টের কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারঃ
জফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, স্যাম কারেন ও জেমস অ্যান্ডারসন।

ওয়ানডে/টি-টোয়েন্টির কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারঃ
জফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস, মইন আলি, জো ডেনলি, এউইন মরগান, আদিল রশিদ, জেসন রয় ও মার্ক উড।

ক্রমবর্ধমান চুক্তির ক্রিকেটারঃ
জ্যাক লিচ, টম কারেন।

৯৭ ডেস্ক

Read Previous

৩৬ ওভারে ভারত অনূর্ধ্ব-২৩ দলের লক্ষ্য ২১৮

Read Next

দ্রাবিড় ইস্যুতে আইসিসি ও বিসিসিআইকে একহাত নিল ভারতীয় ভক্তরা!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
6
Share