আইপিএলকে কাঠগড়ায় দাঁড় করালেন আফ্রিদিও

featured photo1 51

নানা নাটকীয়তার অবসান ঘটিয়ে অবশেষে চূড়ান্ত হল শ্রীলঙ্কার পাকিস্তান সফর। তবে লঙ্কানদের পাকিস্তান সফর ঘিরে বেশ কয়েকবারই বিতর্ক নানাদিকে মোড় নিয়েছিল। নিরাপত্তা ইস্যুতে ১০ জন সিনিয়র ক্রিকেটারতো সফর থেকে নিজেদের নামও সরিয়ে নেয়, যা ভারতের চাপের ফলস্বরূপ বলেও অভিযোগ করেন পাকিস্তানের তথ্য ও প্রযুক্তি মন্ত্রী। এবার একই সুরে কথা বললেন দেশটির তারকা ক্রিকেটার শহীদ আফ্রিদি, আর সেটা লঙ্কান ক্রিকেটারদের সাথে কথা বলেই জেনেছেন বলে তার দাবি।

received 646480525786794
ফাইল ছবি

চলতি মাসের শেষদিকে তিনটি একদিনের ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার উদ্দেশ্যে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা। তবে নিরাপত্তা ইস্যুতে দল ঘোষণার অনেক আগেই সফর থেকে নিজেদের নাম সরিয়ে নেন দুই ফরম্যাটের অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও দিমুথ করুণারত্নে, অ্যাঞ্জেলা ম্যাথুস, দীনেশ চান্দিমালসহ সিনিয়র ১০ ক্রিকেটার।

এমন খবরের পরই পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ আলম চৌধুরী সুস্পষ্টভাবে লঙ্কানদের পাকিস্তান সফরে অনাপত্তির পেছনে ভারতকে দায়ী করেন। তবে এক্ষেতে সেটি তার নিজস্ব মন্তব্য নয় বলেও উল্লেখ করেন, মূলত এক ধারাভাষ্যকার যিনি এ ব্যাপারে জানেন তিনিই ফাওয়াদ আলমকে এ তথ্য দেন। আইপিএলে দলে ভেড়ানো হবেনা পাকিস্তান সফরে যাওয়া ক্রিকেটারদের এমন হুমকিকে ফাওয়াদ আলম নিচু মানসিকতা ও উগ্র জাতীয়তাবাদ বলেও আখ্যা দেন।

সব বিতর্ক আর নিরাপত্তা সংক্রান্ত জটিলতা অবসানের পর এবার শহীদ আফ্রিদি জানালেন একই কথা। এ প্রসঙ্গে পাকিস্তান অলরাউন্ডার বলেন, ‘ আইপিএল থেকে শ্রীলঙ্কান ক্রিকেটারদের উপর বেশ চাপ দেওয়া হয়। লঙ্কান ক্রিকেটারদের সাথে পাকিস্তান সফরে আসা নিয়ে আমার কথা হয়েছে। এখানে খেলতে আসার তাদের প্রবল ইচ্ছে ছিল কিন্তু আইপিএলের দলগুলো জানিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটাররা পাকিস্তান সফিরে গেলে তাদের চুক্তি বাতিল হবে।’

তবে মজার বিষয় নাম সরিয়ে ১০ ক্রিকেটারের মধ্যে কেবল লাসিথ মালিঙ্গাই আইপিএলে কোন দলের সাথে বর্তমানে চুক্তিবদ্ধ আছেন। আকিলা ধনঞ্জয়া ২০১৮ সালে মুম্বাইয়ের সাথে চুক্তিবদ্ধ ছিলেন তবে ২০১৯ মৌসুমে তাকে ছেড়ে দেয় মুম্বাই ইন্ডিয়ান্স। এদিকে শ্রীলঙ্কা কে সবসময় পাকিস্তান সমর্থন করেছে উল্লেখ করে আফ্রিদি যোগ করেন, ‘পাকিস্তান সবসময় শ্রীলঙ্কাকে সহযোগীতা করে আসছে। শ্রীলঙ্কা সফরে কখনোই গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের বিশ্রাম দেয়নি। শ্রীলঙ্কা বোর্ডের উচিত ছিল আসতে না চাওয়া ক্রিকেটারদের আরও বেশি চাপ দেওয়া। তবে যারা পাকিস্তান সফরে আসছে তারা পাকিস্তানের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ব্যর্থ কোহলিতেই আস্থা ব্যাঙ্গালোরের

Read Next

বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েও পারলোনা আফগানিস্তান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
2
Share