মাসাকাদজাকে বিদায়ী সম্মাননা জানাচ্ছে বিসিবি

হ্যামিল্টন মাসাকাদজা
Vinkmag ad

বাংলাদেশ ক্রিকেটের সাথে জিম্বাবুয়ে যেমন জড়িয়ে আছে ওতপ্রোতভাবে ঠিক তেমনি দু দলের আন্তর্জাতিক ম্যাচ মানেই যেকটি নাম কমন তার একটি হ্যামিল্টন মাসাকাদজা। জিম্বাবুয়ে দলপতি আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও ঢাকার ক্রিকেটেরও নিয়মিত মুখ ছিলেন, প্রায় দুই দশকের আন্তর্জাতিক ক্রিকেটের বিদায়টাও বলছেন বাংলাদেশ থেকেই।

হ্যামিল্টন মাসাকাদজা

আজ (২০ সেপ্টেম্বর) জিম্বাবুয়ে-আফগানিস্তান ম্যাচ দিয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাওয়া মাসাকাদজাকে প্রাপ্য সম্মানটুকু দিতে চায় বিসিবি। চলতি ত্রিদেশীয় সিরিজই মাসাকাদজার শেষ আন্তর্জাতিক সিরিজ বলে ঘোষণা দিয়েছেন মাস খানেক আগেই। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে না ওঠায় আজ আফগানিস্তানের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচটাই হতে যাচ্ছে ৩৬ বছর বয়সী মাসাকাদজার শেষ আন্তর্জাতিক ম্যাচ।

যদিও মাসাকাদজার এখনই অবসরে যাওয়ার ইচ্ছে ছিলনা। পরিকল্পনা ছিল আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেই যাবেন অবসরে। কিন্তু জিম্বাবুয়ে বোর্ডের অনৈতিক কার্যক্রমে বিরক্ত আইসিসি নিষেধাজ্ঞা আরোপ করে দলটির আইসিসি ইভেন্টে অংশগ্রহণে। ফলে অগত্যা একরাশ কষ্ট নিয়ে নিজের দ্বিতীয় বাড়ি বলে মনে করা বাংলাদেশকেই বেছে নিলেন অবসরে যাওয়ার মঞ্চ প্রস্তুতের। সিরিজ শুরুর আগে অবশ্য আশাবাদী ছিলেন শেষ সিরিজে অধিনায়ক হিসেবে দলীয় সাফল্য পেতে চান।

কিন্তু বিধিবাম দলের সাথে নাজুক অবস্থা তার ব্যাটেও। এক ম্যাচ বাকী থাকতেই দল ছিটকে গেল টুর্নামেন্ট থেকে, নিজে করতে পেরেছেন তিন ম্যাচে সর্বসাকুল্যে ৫৮ রান। আজ (২০ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরীর স্টেডিয়ামে বিদায়ী ম্যাচে স্বান্তনার জয় পেতে চায় মাসাকাদজা। তবে এদিন বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) বিদায়ী সম্মাননা জানাবে মাসাকাদজাকে এমনটাই জানানো হয়েছে, তুলে দেওয়া হবে স্মারক ক্রেস্ট।

আন্তর্জাতিক ক্রিকেটে লম্বা সময়ে জিম্বাবুয়ের হয়ে খেলেছেন ৩৮ টেস্ট, ২০৯ ওয়ানডে ও ৬৪ টি-টোয়েন্টি ম্যাচ। একটা জায়গায় অবশ্য মিল রয়েছে মাসাকাদজার, ২০০৬ সালে বগুড়ায় বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক আবার চট্টগ্রামেই টি-টোয়েন্টি দিয়ে অবসরে যাচ্ছেন। ক্যারিয়ারে রান করেছেন টেস্টে ২২২২, ওয়ানডেতে ৫৬৫৮ ও টি-টোয়েন্টিতে ১৫২৯ রান।

৯৭ প্রতিবেদক

Read Previous

কিংবদন্তি লেগস্পিনার আব্দুল ‘ম্যাজিশিয়ান’ কাদির স্মরণ

Read Next

হার দিয়ে শুরু হলো অনূর্ধ্ব-২৩ দলের ভারত মিশন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
25
Share