১ বছর নিষিদ্ধ আকিলা ধনঞ্জয়া

akila

অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে ১ বছর নিষিদ্ধ আকিলা ধনঞ্জয়া। আজ দুঃসংবাদ শুনতে হলো আকিলা ধনঞ্জয়ার। অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে লঙ্কান এই বোলারকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে তার লঙ্কান ক্রিকেট বোর্ড।

Akila Dananjaya bowling action

চলতি বছরের আগস্ট মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার গল টেস্ট চলার সময় আকিলার অফস্পিন বোলিং নিয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। পরে রিপোর্ট করা হয়।

সেই রিপোর্টের ভিত্তিতে ২৫ বছর বয়সী এই স্পিনারকে আইসিসির অনুমোদিত চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র ইনস্টিটিউটে পাঠানো হয়। ডক্টর আদিত্য এবং নানাভেল ও তাদের দলের অধীনে পরীক্ষা দেন ধনঞ্জয়া।

Akila Dananjaya AP Social

আইসিসি দ্বারা নির্মিত সংবিধানের ১১.১ ধারা অনুযায়ী আকিলা ধনঞ্জয় ১২ মাস অর্থাৎ এক বছর বল করতে পারবেন না। জাতীয় দলের পাশাপাশি ঘরোয়া ক্রিকেটেও তিনি বল করতে পারবেন না বলে জানিয়েছে আইসিসি। উল্লেখ্য, অনৈতিক বোলিং অ্যাকশানের জন্য ২০১৮-র ডিসেম্বরেও আকিলা ধনঞ্জয়কে শাস্তি দেয় আইসিসি। তবে এই নির্দেশ পুনর্বিবেচনার জন্য ধনঞ্জয় আইসিসি-র কাছে আবেদন করতে পারবেন বলেই জানানো হয়েছে।

জানা গেছে, সেই পরীক্ষায় বোলিংয়ে ত্রুটি ধরা পড়েছে লঙ্কান অলরাউন্ডারের। বোলিংয়ের সময় ধনঞ্জয়ার কনুই আইসিসির অনুমোদিত ১৫ ডিগ্রির মধ্যে নিয়মিত থাকছে না। ৪ থেকে ১৭ ডিগ্রি পর্যন্ত উঠেছে। এর মধ্যে দুটি ডেলিভারি ছিল ১৫ ডিগ্রির ওপরে।

107796 jwpzulsmsk 1544456882

ফলে ধনঞ্জয়াকে আগামী ১২ মাস আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। গত দুই বছরে দ্বিতীয়বারের মতো এমন নিষেধাজ্ঞা পেলেন তিনি। ২০১৮ সালের ডিসেম্বরে প্রথমবার নিষিদ্ধ হন। এবারের নিষেধাজ্ঞা থাকবে ২০২০ সালের ২৯ আগস্ট পর্যন্ত।

৯৭ প্রতিবেদক

Read Previous

আফিফের বিয়ে নিয়ে গুজব, বিরক্ত আফিফের হুশিয়ারি

Read Next

পদত্যাগের কারণ জানালেন ফারুক আহমেদ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
5
Share