অপ্রস্তুত বোলারকে পাল্টা আক্রমণ করাই ছিল রিয়াদের পরিকল্পনা

মাহমুদউল্লাহ রিয়াদ

বাংলাদেশ ক্রিকেটে মাহমুদউল্লাহ রিয়াদকে ফিফটি, সেঞ্চুরি দিয়া মাপা যাবেনা। তার ব্যাটিং ভূমিকাটাই এমন, কখনো দলের বিপদে ক্রিজে বুক চিতিয়ে লড়াইতো কখনো ধুম ধাড়াক্কা ব্যাটিংয়ে দলীয় সংগ্রহ বড় করা। ফলে পরিসংখ্যান বলবে ফিফটি, সেঞ্চুরিতে বেশ পিছিয়ে রিয়াদ, তবে পরিসংখ্যান কখনো বোঝাতে পারবেনা রিয়াদের ছোট তবে কার্যকরী ইনিংসগুলোকে। গতকাল (১৮ সেপ্টেম্বর) টি-টোয়েন্টি ফিফটি পেলেন দুইবছর পর, দলও জিতেছে তার ব্যাটে চড়েই। তবে ফিফটির চাইতে দল জিতেছে এতেই তৃপ্ত মাহমুদউল্লাহ।

মাহমুদউল্লাহ রিয়াদ

যখন ক্রিজে যান তখন দলের রান ৩ উইকেটে ৬৫, মুশফিককে সাথে নিয়ে গড়েন ৭৮ রানের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জুটি। মূলত এই জুটিতে ভর করেই দলের সংগ্রহ ছাড়ায় ১৭০, যদিও মাঝে টপাটপ কয়টা উইকেট না পড়লে স্কোরবোর্ডে যোগ হত আরও কিছু রান। মুশফিক ফিফটির আগে থামলেও রিয়াদ ঠিকই তুলে নিয়েছেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ ফিফটি।

৬ষ্ঠ ব্যাটসম্যান হিসেবে যখন প্যাভিলিয়নের পথ ধরছেন ততক্ষণে খেলে ফেলেছেন ৪১ বলে ৬২ রানের ইনিংস, যেখানে চার মাত্র একটি হলেও ছক্কা ছিল ৫ টি। আগের ম্যাচেও দলের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান এসেছে রিয়াদের ব্যাট থেকে। সেদিন ম্যাচ জেতাতে না পারলেও গতকাল তার ইনিংসেই জয়ের ভীত পায় বাংলাদেশ যা পরে আমিনুল, শফিউলদের জন্য ম্যাচ জেতাতে যথেষ্ট হয়।

দীর্গদিন পর ফিফটি পাওয়ার চাইতে দল জেতাতে পেরেছেন এতেই তৃপ্ত মাহমুদউল্লাহ রিয়াদ। সবসময় দলের জন্যই খেলেন উল্লেখ করে পঞ্চপান্ডবের একজন রিয়াদ জানান,’ ফিফটি আমার কাছে ম্যাটার না। আমার কাছে ব্যাপার হল দল জিতেছে কিনা। আমি সবসময় দলের জন্য খেলি, দলের জয়ে অবদান রাখার চেষ্টা থাকে। ব্যক্তিগত মাইলফলক নিয়ে আমার মনে হয়না আমরা কেউই এভাবে চিন্তা করি। টি-টোয়েন্টি খেলাটাই এমন ১০-২০ করেও ম্যাচ জেতানো যায়। ম্যাচ জিতলে ওই ইনিংসই মূল্যবান। ‘

আগের দিন মোসাদ্দেক হোসেন সৈকত বলেছিলেন বাংলাদেশ খেলবে আগ্রাসী ক্রিকেট। মাঠের খেলায়ও ছাপ পড়েছে আগ্রাসীতার, ক্রিজে এসেই ছক্কা হাঁকিয়েছেন ম্যাচসেরা মাহমুদউল্লাহ। ম্যাচ শেষে রিয়াদ নিজেই বলছেন আক্রমনাত্মক হয়েই ক্রিজে এসেছেন,’ আমার মনযোগ ছিল এমনই। ড্রেসিংরুমে থাকতেই এমন পরিকল্পনা করেছি। ভাবনা ছিল সুযোগ পেলে প্রথম বল থেকেই আক্রমণে যাবো। কারণ এমন কিছুর জন্য বোলার প্রস্তুত ছিলনা। আমি সেজন্যই পাল্টা আক্রমনের পরিকল্পনা করি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আমিনুলে ‘এক্স ফ্যাক্টর ‘ আগেই দেখেছেন রিয়াদ

Read Next

বিপিএল ইস্যুতে সংশয়ে ওয়াটসন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
5
Share