লাইভ রিপোর্টঃ সহজ জয়ে ফাইনালে বাংলাদেশ

আমিনুল ইসলাম বিপ্লব মুশফিকুর রহিম সাকিব আল হাসান

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ-জিম্বাবুয়ে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৫ রানের সংগ্রহ জমা করে। জবাবে ১৩৬ রান করেই অলআউট হয়েছে জিম্বাবুয়ে। ৩৯ রানের জয়ে ফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

শেষ দুই উইকেট মুস্তাফিজেরঃ

৪ ওভারে হজম করেছেন ৩৮ রান, মুস্তাফিজসুলভ নয় মোটেও। তবে শেষ ওভারের শেষ তিন বলে নিয়েছেন দুই উইকেট। ১৩৬ রান করেই ২০ ওভার ব্যাটিং করে অলআউট হয়েছে জিম্বাবুয়ে। বাংলাদেশ ম্যাচ জিতে নিয়েছে ৩৯ রানে, সাথে নিশ্চিত করেছে ফাইনালও।

জিম্বাবুয়ের হয়ে লড়লেন কেবল মুতুম্বামিঃ

ক্রেইগ আরভিনের বদলে একাদশে এসেছিলেন রিচমন্ড মুতুম্বামি। বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে দলের হয়ে লড়লেন কেবল তিনিই। সাকিব-মুস্তাফিজদের অনায়াসে ছক্কা হাঁকানো মুতুম্বামি ৩০ বলে ৩ টি করে চার ও ছয়ে ফিফটি পূর্ণ করেন। ৮ম উইকেটে কাইল জার্ভিসকে সাথে নিয়ে গড়েন ৫০ ছাড়ানো জুটি। ৫৮ রানের জুটি ভাঙে মুতুম্বামি ৩২ বলে ৫৪ রান করে শফিউলের তৃতীয় শিকার হলে। মুতুম্বামির অমন ইনিংস টপ অর্ডারের ব্যর্থতায় শেষমেশ যথেষ্ট হয়নি।

জিম্বাবুয়ের নেই ৭ উইকেটঃ

মুস্তাফিজুর রহমানই কেবল প্রথম ওভারে উইকেট পেলেন না। অভিষেকের দিনে প্রথম ওভারে সাফল্য পেয়েছেন আমিনুল ইসলাম বিপ্লবও। টিনোটেন্ডা মুতোম্বোজির উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম সাফল্য পেলেন বিপ্লব। শফিউল ইসলাম নিজের দ্বিতীয় ওভারে পেয়েছেন আরো এক সাফল্য। রায়ান বার্লকে ১ রানের বেশি করতে না দিয়ে বোল্ড করেন শফিউল। নিজের দ্বিতীয় ওভারে এসে মাসাকাদজাকে বোল্ড করে ফিরিয়েছেন বিপ্লব। ৪৪ রান তুলতেই ৬ উইকেট হারায় জিম্বাবুয়ে।  ৬৬ রানের মাথায় সপ্তম ব্যাটসম্যান হিসাবে আউট হন মাদজিভা, রান আউট হন তিনি।

সাইফউদ্দিন, সাকিবের পর শফিউলওঃ

প্রথম ওভারে উইকেট নিয়েছিলন মোহাম্মদ সাইফউদ্দিন, নিজের করা ৩য় বলে উইকেট নিয়েছিলেন সাকিব আল হাসান। প্রায় ২ বছর পর টি-টোয়েন্টি খেলতে নামা শফিউল ইসলাম নিজের করা প্রথম বলেই পেয়েছেন উইকেট। শফিউলের বলে আফিফকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ২ রান করা শন উইলিয়ামস।

সাকিবের শিকার চাকাবভাঃ

দ্বিতীয় ওভারেই বল করতে আসেন সাকিব আল হাসান। নিজের করা তৃতীয় বলে কোন রান না করা রেজিস চাকাবভাকে বোল্ড করেন টাইগার দলপতি।

১ম ওভারেই সাফল্যঃ

ব্রেন্ডন টেইলর তথা জিম্বাবুয়েকে রানের খাতা খুলতে না দিয়ে উইকেট শিকার করলেন মোহাম্মদ সাইফউদ্দিন। জিম্বাবুয়ের ইনিংসের ৫ম বলে টেইলরকে সাকিবের ক্যাচ বানিয়ে ফেরান সাইফউদ্দিন। প্রথম ওভার থেকে জিম্বাবুয়ে নিতে পারে মাত্র ১ রান।

মাহমুদউল্লাহ রিয়াদের ৬২, মুশফিকুর রহিমের ৩২, লিটন কুমার দাসের ৩৮ রানের ইনিংসে বাংলাদেশ পেয়েছে ১৭৫ রানের সংগ্রহ। জিম্বাবুয়ের হয়ে ৩২ রান খরচে ৩ উইকেট নিয়েছেন কাইল জার্ভিস।

280494

৬২ রানের ইনিংস মাহমুদউল্লাহ রিয়াদেরঃ

মাহমুদউল্লাহ রিয়াদ ৪১ বলে ৬২ রানের ইনিংস খেলেন। তারপর ছয় হাঁকাতে যেয়ে শন উইলিয়ামসের হাতে ক্যাচ দেন, কাইল জার্ভিসের বলে।

মাহমুদউল্লাহ আউট হওয়ার পরের বলে আবারও উড়িয়ে মারতে যেয়ে আউট মোসাদ্দেক হোসেন; ৩ বলে করলেন ২ রান।

৮ বলে ৭ করেছেন আফিফঃ

ক্রিস এমপোফুর বলে বড় শট খেলতে যেয়ে উইকেট কিপারের হাতে ক্যাচ তুলে ফিরে গেল আফিফ হোসেন ধ্রুব।

১৯ ওভার ১৭ ওভার শেষে বাংলাদেশের স্কোরঃ ১৬৬/৫

মাহমুদউল্লাহ রিয়াদের ফিফটিঃ 

৩৭ বলে ৪ ছয় ও ১টি চারে ফিফটি পূর্ণ করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বাজে শটে আউট মুশফিকঃ

টিনোটেন্ডা মুতুম্বোজির বলে বাজে শট খেলতে যেয়ে ব্রেন্ডন টেইলরের হাতে সহজ ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন মুশফিকুর রহিম। ১ ছয়, ৩ চারে ২৬ বল খেলে করেন ৩২ রান।

১৭ ওভার শেষে বাংলাদেশের স্কোরঃ ১৪৬/৪

জমে উঠেছে রিয়াদ-মুশফিক জুটিঃ

সাকিব আউট হয়ে ফিরে যাবার পর উইকেটে এসে প্রথম বলেই ছয় হাঁকান মাহমুদউল্লাহ রিয়াদ। ইঙ্গিত দিলেন বড় ইনিংস খেলার। এর মধ্যে রিয়াদ-মুশফিক জুটির পঞ্চাশ হয়েছে। তাদের পার্টনারশিপ ৬৯* রান (৪৬ বলে)।

১৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের রান ১৩৪। মুশফিকুর রহিম ৩০* (২১ বল), মাহমুদউল্লাহ রিয়াদ ৩৮* (২৯ বল) রানে ব্যাট করছেন।

সাকিব আউট ছিলেন প্রথম বলেই, কিন্তু…

অভিষেকে ৯ বলে ১ চারে ১১ রান করে আউট হয়ে সাজঘরে যান নাজমুল হোসেন শান্ত। তিনে ব্যাটিং করতে নামা সাকিব শুরুর বলেই চালিয়েছিলেন। বল সাকিবের ব্যাটে লেগে জমা পড়ে ব্রেন্ডন টেইলরের গ্লাভসে। বোলার কাইল জার্ভিস শব্দ শুনেছিলেন, তবে ব্রেন্ডন টেইলর কোনরকম আগ্রহ না দেখালে আম্পায়ারও সাকিবকে আউট না দিয়ে খেলা চালিয়ে নেন। পরে টিভি রিপ্লেতে দেখা যায় নিশ্চিত আউট ছিলেন সাকিব। পরে অবশ্য ১০ রান করে রায়ান বার্লের বলে উইলিয়ামসকে সহজ ক্যাচ দিয়ে ফিরেছেন টাইগার অধিনায়ক।

EEv510qU8AEoYNc

লিটন আউট; বোলার এমপোফোঃ

২২ বলে ২ ছয় ও ৪ চারে ৩৮ রান করা লিটন কুমার দাস ক্রিস এমপোফোর বলে বাউন্ডারি হাঁকাতে যান। কিন্তু বাউন্ডারি সীমানায় দারুণ ক্যাচ নেন মাদজিবা।

লিটনের ব্যাটে ঝড়ঃ

ইনিংসের ৩য় ওভারে লিটন কুমার দাস জিম্বাবুয়ে বোলার অ্যাইন্সলে লোভুকে প্রথম তিন বলে; ৬, ৪, ৬ হাঁকান। এই ওভারে লিটন-শান্ত’র ব্যাটে আসে ২১ রান।

৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর । লিটন ৩৭* (২০ বল), শান্ত আউট হয়েছেন ৯ বলে ১ চারে ১১ রানে।

এই ম্যাচে বাংলাদেশের সেরা একাদশে এসেছে তিন পরিবর্তন। অভিষেক হয়েছে লেগ-স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ও ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত’র। পেস বোলার হিসেবে একাদশে জায়গা পেয়েছেন শফিউল ইসলাম।

বাদ পড়েছেন; সৌম্য সরকার, সাব্বির রহমান ও তাইজুল ইসলাম।

Image

প্রথম দুই ম্যাচ খেলার পর দলে আনা হয়েছে অদল-বদল। পুরনো-নতুন খেলোয়াড়ের মিশ্রণে সাজানো হয়েছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ দলের একাদশ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের ৬৫তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে লেগ-স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবের। আর বাংলাদেশের ৬৬তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে নাজমুল হোসেন শান্তর।

এই ম্যাচে জয় পেলে বাংলাদেশ দল পৌঁছে যাবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে। অন্যদিকে জিম্বাবুয়ে জিতে গেলে টুর্নামেন্টে টিকে থাকবে; আর হেরে গেলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে। সিরিজে নিজেদের আগের দুই ম্যাচে জয় পেয়েছে আফগানরা।

এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলে একটি করে জয় ও হারের স্বাদ নিয়েছে টাইগাররা। একটি জয় ছিল জিম্বাবুয়ের বিপক্ষে। আফিফ হোসেন ও মোসাদ্দেকের ব্যাটিং নৈপুন্য জয় এনে দিয়েছিল বাংলাদেশকে। নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের কাছে হারে টাইগাররা।

B9I4988

বাংলাদেশ একাদশঃ  লিটন দাস,  নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, আমিনুল ইসলাম বিপ্লব, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশঃ ব্রেন্ডন টেইলর (উইকেটরক্ষক), হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রিচমন্ড মুতুম্বামি, শন উইলিয়ামস, টিনোটেন্ডা মুতুম্বোজি, রায়ান বার্ল, রেজিস চাকাবভা, নেভিল মাদজিভা, কাইল জার্ভিস, অ্যাইন্সলে লোভু ও ক্রিস এমপোফু।

৯৭ প্রতিবেদক

Read Previous

একজন লেগস্পিনারের খোঁজ ও আমাদের অবহেলা

Read Next

টি-টোয়েন্টিতে মুস্তাফিজের ‘পঞ্চাশ’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
36
Share