বিসিবির সাথে সম্পর্কের ইতি টানছেন ক্রিকেটারদের ‘ফাহিম স্যার’

images 39

নাজমুল আবেদিন ফাহিমের ফাইল ছবি

Vinkmag ad

দেশের ক্রিকেটের সাম্প্রতিক বাজে সময়ের মধ্যেই এলো দুঃসংবাদটি। বাংলাদেশ ক্রিকেটের টুকটাক খোঁজ খবর রাখারাও জানেন এদেশের ক্রিকেটে নাজমুল আবেদীন ফাহিমের ওতপ্রোতভাবে জড়িয়ে থাকার বিষয়টি। সাকিব, মুশফিকদের সাবেক এই কোচ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে সবধরনের সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন। বোর্ডে জমা দিয়েছেন পদত্যাগপত্রও, আগামী ১ অক্টোবর থেকে বোর্ডের চাকরিকে ইস্তফা দিচ্ছেন বিশেষজ্ঞ এই কোচ, ম্যানেজার, সংগঠক।

images 39
নাজমুল আবেদিন ফাহিমের ফাইল ছবি

শাহরিয়ার নাফিস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম হালের সৌম্য, নাসিররা সরাসরি তার হাতেই তৈরি। কখনো জাতীয় দলের জার্সিতে না খেললেও ঘরোয়া ক্রিকেট খেলার সময় থেকেই দেশের জনপ্রিয় কোচ সারওয়ার ইমরানের বন্ধু। ১৭ বছর বিকেএসপি কোচিং করিয়েছেন। পরে যুক্ত হন বোর্ডের সাথে।

বোর্ডের অধীনে বয়সভিত্তিক বিভিন্ন দলের হয়ে করিয়েছেন কোচিং, ছিলেন বোর্ডের গেম ডেভেলপমেন্টের কোচ, ম্যানেজার। কাজ করেছেন হাই পারফরম্যান্স দলের ম্যানেজার হিসেবে যেখানে সবশেষ পরিচয় ঠেঁকেছে নারী দলের প্রধান ইনচার্জ হিসেবে। গত একবছর ধরে কাজ করেছেন সালমা-জাহানারাদের নিয়ে।

আসলে নামের আগে এসব পদ জুড়ে দিয়ে ক্রিকেটারদের ‘ফাহিম স্যার’ কে বোঝানো সম্ভব নয়। সাকিব-মুশফিকরা এখনো বেসিক নিয়ে ঝামেলায় পড়লে কোচ সালাউদ্দিন ও নাজমুল আবেদীন ফাহিমের কাছেই ছুটে যান। সাবেক ক্রিকেটার নাইমুর রহমান দুর্জয় ও আল শাহরিয়ার রোকনরাও তারই ছাত্র। কোচিংটা আবেগ দিয়ে অনুভব করতেন নাজমুল আবেদীন, কোচিং ক্যারিয়ারের শুরুতে বেশ লোভনীয় চাকরি ছেড়েই অনিশ্চিত এই পেশায় এসেছিলেন কেবল ভালোবাসা থেকে।

বিশ্বসেরা অলরাউন্ডার তকমা গায়ে লাগার পরও সাকিব পরামর্শের জন্য ছুটে যান তার কাছে, মুশফিক, তামিমদের আশ্রয়ও তিনি। তবে হঠাৎ কেন ছেড়ে দিচ্ছেন বোর্ডের চাকরি। সংবাদ মাধ্যমের সাথে কথা বলতে গিয়ে বলেছেন কেবলই ব্যক্তিগত কারণ। তবে সাকিবদের গুরু ব্যক্তিগত কারণ বলে পাশ কাটিয়ে গেলেও, স্পষ্ট ধরা পড়ে অভিমানের ইঙ্গিত। অভিমান হওয়াটাও অযৌক্তিক নয়, দীর্ঘদিন ধরে বোর্ডে চাকরি করে তার শেষ পরিচয় কিনা নারী দলের প্রধান ইনচার্জ! বিষয়টা আত্মসম্মানের জায়গায় লাগাটা অস্বাভাবিক নয়, আর সেই অভিমানেই কিনা প্রিয় জায়গা ছেড়ে নিরবেই বিদায়ের পথ খুঁজে নিলেন ‘ফাহিম স্যার’।

৯৭ প্রতিবেদক

Read Previous

সরফরাজদের ‘খাবারে হানা’ মিসবাহর!

Read Next

এমন পরিস্থিতিতেও ফাইনাল খেলার স্বপ্ন জিম্বাবুয়ের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
11
Share